ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গোলাম কুদ্দুছ

রাষ্ট্রভাষা আন্দোলন ॥ ১১ মার্চ ১৯৪৮ এবং বঙ্গবন্ধু

প্রকাশিত: ০৪:০৬, ১২ মার্চ ২০১৮

রাষ্ট্রভাষা আন্দোলন ॥ ১১ মার্চ ১৯৪৮ এবং বঙ্গবন্ধু

(গতকালের পর) ১২ ডিসেম্বর, ১৯৪৭ এ ঘটে আরেকটি পরিকল্পিত ঘটনা। উর্দুর পক্ষে সেøাগান দিতে দিতে ৫০-৬০ জনের একটি গ্রুপ বাস ও ট্রাকে করে ঢাকা শহরের পলাশী এলাকায় আসে। এ সময় পলাশী এলাকার বাঙালী কর্মচারী এবং কিছু ছাত্র বিরূপ মন্তব্য করলে গু-াপ্রকৃতির লোকগুলো পলাশী ব্যারাকের সরকারী কর্মচারী এবং পার্শ্ববর্তী আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রদের উপর ইট-পাটকেল নিক্ষেপ ও কয়েক রাউন্ড গুলিবর্ষণ করে। এতে বেশ কয়েকজন আহত হয়। মুহূর্তের মধ্যে এ সংবাদ শহরময় ছড়িয়ে পড়ে এবং উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। পলাশী ব্যারাকে সরকারী কর্মচারীদের ওপর উর্দুভাষার সমর্থক গুন্ডাদের আক্রমণ এবং বিভিন্নস্থানে বাংলা ভাষার সমর্থক ছাত্রদের উপর হামলার প্রতিবাদে ১৩ ডিসেম্বর সচিবালয়ে ধর্মঘট পালিত হয়। সচিবালয়ের ভেতরে সরকারী কর্মচারীদের ধর্মঘট এবং বাইরে ছাত্র-শিক্ষক এবং সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত জাগরণ ও প্রতিবাদ বিক্ষোভ দমনে সরকার কৌশলী অবস্থান গ্রহণ করে। ১৩ ডিসেম্বর থেকে ১৫ দিনের জন্য ঢাকা শহরে ১৪৪ ধারা জারি করে সভা, সমাবেশ, শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়। দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী অনেক মুসলমান নেতা-কর্মী শুধু মাতৃভাষা বাংলার পক্ষে অবস্থান নেয়ার কারণে ষড়যন্ত্রকারী-চক্রান্তকারী হিসেবে চিহ্নিত করার অপচেষ্টা এই সময় থেকেই শুরু হয়। পাকিস্তানী কায়েমি স্বার্থবাদীগোষ্ঠী প্রকাশ্যে এবং পূর্ববঙ্গ মুসলিম লীগের সোহরাওয়ার্দী, আবুল হাশিম গ্রুপের প্রতিপক্ষ গোপনে এই অপপ্রচারে জড়িত হয়। ১২ ডিসেম্বরের ঘটনার পর পূর্ববঙ্গ সরকার একটি প্রেসনোট প্রকাশ করে। ওই প্রেসনোটে পূর্ববঙ্গের বাঙালী-অবাঙালী মুসলমানের মধ্যে বিভেদ সৃষ্টির প্রচারণার অভিযোগে ১৫ ডিসেম্বর থেকে ১৫ দিনের জন্য কলকাতা থেকে প্রকাশিত বাংলা সংবাদপত্র ‘আনন্দবাজার’, ‘স্বাধীনতা’ ও ‘ইত্তেহাদ’ এর পূর্ব পাকিস্তানের প্রচার নিষিদ্ধ করা হয়। সেই যে ভারতবিরোধী অকারণ প্রচারণা শুরু হয়েছিল স্বার্থান্বেষী মহল আজও হীন রাজনৈতিক উদ্দেশ্য এবং গোষ্ঠী স্বার্থে সে প্রচারণা অব্যাহত রেখেছে। ব্যক্তি, দল বা গোষ্ঠীর নাম বা চেহারায় হয়ত এরা আলাদা কিন্তু চিন্তা, উদ্দেশ্য এবং ঘটনার বাস্তবতায় এরা এক ও অভিন্ন।
×