ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মারুফ রায়হান

ঢাকার দিনরাত

প্রকাশিত: ০৩:৫৮, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

ঢাকার দিনরাত

বসন্ত এসে গেছে, কংক্রিটের জঙ্গল এই ধূলিদূষণের শহর ঢাকার নাগরিকদের সে কথা কে মনে করিয়ে দেবে! হ্যাঁ, কোকিলের ডাক শোনা যায় এই ঢাকাতেও, তাতে অনেকেই ব্যস্ততার মাঝে একটু স্মরণ করেন অতীত বসন্তের কথা। দিনের বেলা যে কঠিন গরম পড়তে শুরু করেছে, তাতে মনে হচ্ছে ফেব্রুয়ারি নয়, এখন বুঝি এপ্রিল। তবে সন্ধ্যেবেলা হঠাৎ হঠাৎ ফাগুন সমীরণ বইতে শুরু করে এক পলকের জন্যে। তাতে মনটা উদাস হয়ে যায় অনেকেরই। বসন্তের কথা থাক। কাল বাদে পরশু ভাষার মাস ফেব্রুয়ারি শেষ হয়ে যাচ্ছে, শেষ হচ্ছে মাসব্যাপী আয়োজিত একুশের বইমেলাও। এবার একদিনও যারা বইমেলায় যাননি ঢাকায় বাস করেও, তাদের জন্যে শেষ সুযোগ। ইতোমধ্যে চার হাজার নতুন বই প্রকাশিত হয়েছে। এর ভেতর একখানাও যদি সংগ্রহ না করেন কেউ, তাহলে তার কি সামান্যতম বিব্রতবোধ তৈরি হয় না! যাহোক, বই না পড়লে দেহের না হলেও মনের ক্ষতি হতে পারে। আর মেয়াদ ফুরিয়ে যাওয়া ওষুধ সেবন করলে কী হয়? গত সপ্তাহেই ঢাকার এক নামী হাসপাতাল পরিদর্শন করে কর্তৃপক্ষ কিছু তুঘলকি কা-কারখানার প্রমাণ পেয়েছেন। খবরের কাগজে সংবাদটি পড়ে কিছুক্ষণ থ হয়ে থাকি। প্রতিবেদনে প্রকাশ : ‘অনুমোদনহীন ওষুধ বিক্রির দায়ে দেশের সবচেয়ে ব্যয়বহুল হাসপাতালগুলোর মধ্যে অন্যতম এ্যাপোলো হাসপাতালকে ৫ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ১৯ ফেব্রুয়ারি, সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত এই অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছেন র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। তিনি জানান, ওষুধ প্রশাসন অধিদফতর ও স্বাস্থ্য অধিদফতরের সহযোগিতায় র‌্যাব-১ এর ভ্রাম্যমাণ আদালত অভিযানটি পরিচালনা করেছে। সে সময় মেয়াদ উত্তীর্ণ রিএজেন্ট ব্যবহার ও অনুমোদনহীন ওষুধ বিক্রি করায় এ্যাপোলো হাসপাতালকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সারোয়ার আলম আরও জানান, এমন একজন চোরাকারবারীর কাছ থেকে এ্যাপোলো হাসপাতাল ওষুধ কিনে, যাকে গত ১৬ ফেব্রুয়ারি নিকুঞ্জ ২ থেকে নকল ওষুধ ও প্যাকেজিং পণ্যসহ গ্রেফতার করে বিশেষ ক্ষমতা আইনে মামলা দেওয়া হয়েছে।’ গান-কবিতায় মাধবীবরণ কোকিলের কুহুতান যেমন বসন্তের আগমন বারতা ছড়িয়ে দেয় তেমনি মাধবী ফুলের হাত ধরেই আসে ফাগুন। কবিগুরু রবীন্দ্রনাথ তাঁর কথা-কবিতা-গানে মাধবীলতাকে অনন্য মর্যাদায় অভিষিক্ত করলেও ফুলটি চেনেন না অনেকেই। আবার কেউ কেউ মধুমালতী বা মধুমঞ্জিরলতাকে মাধবী বলে ভুল করেন। তাই গত শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) মাধবীলতাকে ঘিরে রমনা পার্কে হয়ে গেল ব্যতিক্রমী মাধবীবরণ আয়োজন। তরুপল্লবের তৃতীয়তম এ আয়োজনে যোগ দেন অর্ধশতাধিক প্রকৃতিপ্রেমী। এই আয়োজনের মধ্য দিয়ে বর্তমান প্রজন্ম নতুন করে মাধবী সম্পর্কে জানার সুযোগ পেয়েছে। সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। তরুপল্লবের সাধারণ সম্পাদক মোকারম হোসেন স্বাগত বক্তব্য দেন। সভাপতিত্ব করেন বৃক্ষাচার্য দ্বিজেন শর্মার সহধর্মিণী দেবী শর্মা। উপস্থিত সকলেই দ্বিজেন শর্মার স্মৃতিচারণ ও তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। অনুষ্ঠানে কবিতা ও গান পরিবেশিত হয়; শেষে ছিল মুড়ি-মুড়কিসহ বিচিত্র খাবারের সমন্বয়ে বাসন্তী আপ্যায়ন। উল্লেখ্য, ২০০৮ সালে বিজয়ের মাসে রমনাপার্কে গাছ চেনানোর অনুষ্ঠানের মধ্য দিয়ে তরুপল্লবের যাত্রা শুরু। তরুপল্লব এ পর্যন্ত ২৬টি গাছ চেনানোর অনুষ্ঠান, উদ্যান কর্মীদের নিয়ে কর্মশালা, বৃক্ষরোপণ ও প্রকৃতিবিষয়ক সাময়িকী প্রকৃতিপত্র প্রকাশসহ নানামুখী সমাজ সচেতনমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। মাতৃভাষা জাদুঘর সদ্য পেরিয়ে এলাম অমর একুশে। অমর একুশে ফেব্রুয়ারি সারা বিশ্বে পালিত হচ্ছে ইউনেসকো ঘোষিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে, এটা আমরা বহুলোকই জানি। তবে ঢাকাতেই যে রয়েছে মাতৃভাষা জাদুঘর, সে খবর অনেকেরই জানা নেই। দেখতে দেখতে এই জাদুঘর অর্ধদশক অতিক্রান্ত করেছে। এটাও হয়ত জানানো দরকার, ঢাকার সেগুনবাগিচায় প্রতিষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট ইউনেস্কোর দ্বিতীয় শ্রেণীর সংগঠনের মর্যাদা লাভ করেছে। ভবনের নিচতলায় রয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা জাদুঘর। শিল্পকলা একাডেমির বিপরীতেই আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। শুক্র, শনি এবং সরকারী ছুটির দিনগুলো ছাড়া সপ্তাহের পাঁচ দিন খোলা থাকে সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। জাদুঘর সবার জন্য উন্মুক্ত, কোন টিকেট লাগে না। জাদুঘর মানেই চমক জাগানো সব প্রাচীন নিদর্শন। এখানে আছে তেমনি বহু কিছু। মিসরের প্রাচীন হায়ারোগ্লিফ লিপির ছবি, পৃথিবীর প্রধান ভাষা পরিবারসমূহের পরিচিতি। রয়েছে মহাদেশগুলো অনুসারে বিশ্বের ৬৬ দেশের ভাষা, সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্যের সচিত্র বিবরণ। এটিকে ভার্চ্যুয়াল জাদুঘরে রূপান্তরের কাজ চলছে। তাতে সব ভাষার বিস্তারিত ইতিহাস, পরিচিতি ও অন্যান্য তথ্য থাকবে। এর পাশাপাশি জাদুঘরের সঙ্গে একটি আর্কাইভ করা হচ্ছে। সেখানেও বিশ্বের বিভিন্ন ভাষাসংক্রান্ত তথ্য-উপাত্ত সংরক্ষণ করা হবে। বইমেলার কড়চা বইমেলা নিয়ে লেখক-প্রকাশকরা সব সময় সরব। ফেসবুকের কল্যাণে এখন সেটি আরও বেড়েছে, প্রচারে নতুন মাত্রা যুক্ত হয়েছে। তবে খুব কম লেখকই বইমেলার সামগ্রিক পরিবেশ নিয়ে লিখিতভাবে কিছু বলে থাকেন। লেখক-অধ্যাপক কামরুল হাসান একটু ব্যতিক্রম। তিনি শুধু লেখেনই না, বইমেলঅর ব্যতিক্রমী ছবি আপলোডও করেন। তার কড়চা থেকে তুলে দিচ্ছি মাসব্যাপী বইমেলার শুরুর দিককার চালচিত্র অনুধাবনের জন্য। তিনি লিখেছেন : বইমেলার সবচেয়ে বড় আকর্ষণ অবশ্যই বই, অন্য আকর্ষণ লেখকদের দেখা পাওয়া, তাদের সঙ্গে আড্ডা দেয়া। আগে যেসব বছর বইমেলায় যত স্বচ্ছন্দে ঘুরতে পারতাম, এখন আর পারি না। না পারার কারণ বই প্রকাশ। যে প্রকাশনী থেকে বই প্রকাশিত হয় সেখানে ঘাটে নোঙরবাঁধা জাহাজের মতো থাকতে হয়। পরিচিতজনেরা লেখককে পেলে (শরমে হোক আর যাই হোক) বই কেনে। না পেলেও যে কেনে না তা নয়, তবে কম। আমি তো অনেকদিন মেলায় যেতে পারি নি, আমার প্রকাশক একটু ক্ষুব্ধ, তিনি যেরূপ ভেবেছিলেন, তেমন বিক্রি হয়নি বইটি। আমি নিয়মিত মেলায় থাকলে বিক্রি বেশি হতো, নিঃসন্দেহ তিনি, এবং সেটা ভুল নয়।... মুদ্রণশিল্পের অভূতপূর্ব বিকাশের পর বইপ্রকাশ হয়ে উঠেছে সহজ। কম্পিউটার ও মোবাইল ফোন আবিষ্কারের আগে লেখক কাগজে লিখতেন, এখন লেখেন সরাসরি কী বোর্ডে, তা কম্পিউটারের হোক কিংবা মোবাইল ফোনের। কলম কিংবা পেন্সিলের পরিবর্তে লেখার টুল হলো আঙুল। এর সুবিধা হচ্ছে লেখামাত্রই কম্পোজ হয়ে যায়, আগের মতো পাণ্ডুলিপি থেকে কম্পোজের প্রয়োজন নেই। প্রুফ রিডিং আগের মতোই, তবে তা করা যায় কম্পিউটারেই। অনেক ভাষায়, যেমন ইংরেজীতে বানান (ংঢ়বষষবৎ) ও ব্যাকরণ (মৎধসসধৎ) শুদ্ধি করার সফটওয়্যার রয়েছে, লেখক ভুল করলে সফটওয়্যার ধরিয়ে দিবে। রয়েছে অনলাইন শব্দকোষ, এমনকি অনুবাদ সুবিধা। পরিশুদ্ধির পর পাণ্ডুলিপির পেজ মেকআপ করে দিবে আরেক সফটওয়্যার। সেই মেকআপের সফটকপি অতপর সরাসরি চলে যাবে হার্ড প্লেট মেকিংএ। প্রেসের কাজ প্লেটের ছাপে রং লাগিয়ে সাদা কাগজের ওপর বসানো। ভাবুন লেটার প্রেসের দিনগুলো, কম্পোজিটর সীসার তৈরি বর্ণগুলো কাঠের ছোট ছোট খোঁপ থেকে তুলে একটি ফ্রেমে সাজাতেন। কী শ্রমসাপেক্ষ কাজ ছিল সেটি। আজ অফসেট প্রেস ঝকঝকে ছাপে। এখন বাঁধাইও করা যায় যন্ত্রে। মুদ্রনশিল্পের ঐ বিপ্লব মানুষের মননশীল ও সৃজনশীল- দু’ধরনের কাজেই মহাউলম্ফন ঘটিয়েছে। এখন একটি বই ছাপানো একটি ম্যূরল বা স্ট্যাচু তৈরির চেয়ে সহজ। মাওজে দং একদা বলেছিলেন, ‘শত ফুল ফুটতে দাও।’ পরিণতি হলো গন্ধবর্ণরূপহীন ফুল (সে কি সংজ্ঞামতো কোন ফুল?) ফুটে বাগানের দুর্দশা। স্টলে স্টলে ঘুরে অনেক অচেনা কবির কাব্য দেখলাম, যা পাতে দেবার মতো নয়; কোন মানই নেই। অথচ বাঁশঝাড় ধ্বংস করে যে কাগজ তৈরি হয়েছে তা আরও ভাল কাজে লাগতে পারত। সম্প্রতি প্রয়াত লাতিন আমেরিকান কবি নিকানার পাররা বলেছিলেন, ‘কবিতা যেন সাদা কাগজের চেয়ে উৎকৃষ্ট হয়।’ এসব কবিতা সে পরীক্ষায় ডাহা ফেল। ভাবি, কাগজ, কালি, অর্থের এই বিপুল অপচয় নিয়ে আসে বইমেলা। একদিকে প্রখ্যাত লেখকদের রিপ্রিন্ট, অন্যদিকে কবিযশোপ্রার্থী বা নবীন (এদের মাঝে বয়স্করাও আছেন) লেখকদের কাঁচা লেখা। মাঝে সংখ্যালঘু সম্প্রদায়ের মতো চিড়ে চ্যাপ্টা হয়ে আছে ভালো লেখা, প্রকৃত সাহিত্য। আমি একটি স্টলে পাঁচজন কবির কবিতা, পাঁচজন লেখকের সেরা প্রেমের গল্প, যৌথ কাব্য প্রভৃতি দেখতে পাই। পাতা উল্টে মনোকষ্টে ভুগি আর ভাবি এরা কি সাম্প্রতিক কবিতা পাঠ করে না, রবীন্দ্র-নজরুলের ধাঁচের কবিতা, সুকান্তের মেজাজের কবিতা, সুফিয়া কামালের ঘরাণার ছড়া লেখার চেষ্টা করে, ধারে-কাছে যেতে পারে না। উপরন্তু রয়েছে ছন্দ ও বানানের ভুল, শব্দবিভ্রাট, অশুদ্ধ বাক্যগঠন, দুর্বল প্রুফ রিডিং আর দুর্বল সম্পাদনা- সব মিলিয়ে হাস্যকর এক খিচুড়ি। অনেক ‘কবি’ জানেনই না যে আজকাল কবিরা রবীন্দ্র-নজরুল-সুকান্তর মতো করে লেখে না। তারা পড়ে আছেন এক মায়াময় অতীতে, ঐতিহ্যের পালকটি লাগিয়ে ময়ূর হতে তারা সচেষ্ট। এক প্রকাশনীর মালিকের ১৮টি গ্রন্থ। স্টলের দেয়ালে, সমুখে, ১৮টি বইয়ের প্রচ্ছদ মুদ্রিত ব্যানার। মনে হতে পারে ইনি বুঝি আরেক হুমায়ূন। তার গ্রন্থসমূহের বিষয় বহুবিধ, তাতে ‘লেখক যদি হতে চান’ থেকে শুরু করে ‘সাফল্যের সিঁড়ি’, ‘সফলতার পথে’ প্রভৃতি। শেষ দুটি বইয়ের নাম শুনেই বুঝেছি ওগুলো ডেল কার্নেগী ধাঁচের। লেখকও তা স্বীকার করলেন। আঠারোটি ভিন্ন ভিন্ন বিষয়ে গ্রন্থ লেখা সহজ নয়, ইনি দেখছি মহাপণ্ডিত। ‘যে বিষয়ে লিখেছি তাতে মাস্টার না হই, কিছু তো জানি’- তার আত্মবিশ্বাস পুনরুদ্ধারের চেষ্টা। ‘অবশ্যই’ আমি বলি। ইন্টারনেট আর উইকিপেডিয়ার যুগে তথ্য এত সুলভ যে কপি, কাট, পেস্ট করে গ্রন্থ লেখা কঠিন নয়। ভারি সদালাপী, কথাপ্রিয় মিষ্টি চেহারার কলকাতার আকাশলীনার দুটি কাব্য প্রকাশিত হয়েছে একুশে বইমেলার দুটি ভিন্ন প্রকাশনী থেকে। এ কি কবে এক নতুন প্রবণতা? কলকাতার কবি ও লেখকদের নতুন গ্রন্থ বাংলাদেশ থেকে প্রকাশিত হওয়া? কারুবাকের প্রকাশক গোলাম কিবরিয়া জানালেন পশ্চিমবঙ্গ থেকে অনেক কবি-লেখক এবারের বইমেলায় এসেছেন, তার স্টলের সমুখেই না কি জনা পনেরো অতিথি ছিলেন। তবে কি তাদের অনেকেরই বই বাংলাদেশ থেকে প্রকাশিত হয়েছে, নাকি তারা বাংলাদেশের সাহিত্যের হালহকিকত দেখতে এসেছেন? আকাশলীনা জানালেন কলকাতায় অবাঙালীদের চাপে বাঙালীরা, হিন্দীর চাপে বাংলা ক্রমশই কোণঠাসা হয়ে পড়ছে। অতঃপর উচ্চারণ করলেন সেই সত্য, যা অনেকের মুখেই শুনি, ‘বাংলা ভাষা ও সাহিত্য টিকে থাকবে বাংলাদেশেই’। আগে ¯্রােত ছিল পশ্চিমমুখী, কলকাতা বইমেলায় দল বেঁধে বাংলাদেশের লেখক-সিরিয়াস পাঠকরা যেত। এখনো যায়, তবে ¯্রােত মনে হয়ে পুবের দিকে ঘুরতে শুরু করেছে। ২৫ ফেব্রুয়ারি ২০১৮ [email protected]
×