বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজধানীর আরও ২২ বস্তিতে পানির সংযোগ দেবে ওয়াসা

  • আট এনজিওর সঙ্গে চুক্তি

ফিরোজ মান্না ॥ রাজধানীর আরও ২২ বস্তিতে বৈধ পানির সংযোগ দেবে ঢাকা ওয়াসা। তিন বছর আগে রাজধানীর কড়াইল বস্তিতে ৪৫৬টি বৈধ পানি সংযোগের মাধ্যমে ১৫ হাজার ৬৪০ পরিবারকে সেবা দেয়া হচ্ছে। তখন বলা হয়েছিল, পর্যায়ক্রমে আরও ৩শ’ বস্তিতে ৯৭৭টি সংযোগের মাধ্যমে মোট ৬৩ হাজার ৬১৮ পরিবারকে পানি সরবরাহের আওতায় আনা হবে। নতুন করে ২২ বস্তিতে পানি সংযোগের মাধ্যমে বড় অংকের জনগোষ্ঠী সেবা পাবে। নতুন সংযোগ আগামী ডিসেম্বরেই শেষ হবে।

সূত্র জানিয়েছে, সম্প্রতি ঢাকা ওয়াসা আট বেসরকারী সংস্থার (এনজিও) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী, ২২ বস্তিতে মোট ৩ হাজার ‘ওয়াটার পয়েন্ট’ স্থাপন করা হবে। বস্তিতে বৈধ পানির সংযোগ নিয়ে কাজ করা ঢাকা ওয়াসার লো ইনকাম কমিউনিটি (এলআইসি) শাখার আওতায় এসব ওয়াটার পয়েন্ট স্থাপন করা হবে। এই প্রকল্পের অর্থায়ন করবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ফরাসী উন্নয়ন সংস্থা (এএফডি)। চুক্তিতে স্বাক্ষর করা আট বেসরকারী সংস্থা ওয়াটার পয়েন্ট স্থাপনের কাজ বাস্তবায়ন করবে। ওয়াসার এক কর্মকর্তা বলেন, নতুন প্রকল্পটি বাস্তবায়ন হলে বৈধ পানির সংযোগ পাওয়া বস্তির সংখ্যা হবে ৪৩০। এতে করে অতিরিক্ত আরও এক লাখ বস্তিবাসী নিরাপদ পানির সুবিধা পাবে। ২০১০ সালে লো ইনকাম কমিউনিটি (এলআইসি) শাখার কার্যক্রম শুরু হয়। এই শাখার আওতায় গত বছর পর্যন্ত ৪০৮ বস্তিতে পানির সংযোগ দেয়া হয়েছে।

ঢাকা ওয়াসার সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করা বেসরকারী সংস্থার একটি দুস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে)। সংস্থাটির পিহ্যাপ প্রকল্পের পক্ষ থেকে বলা হয়, ১৯৯২ সালের আগ পর্যন্ত রাজধানীর কোন বস্তিতে বৈধ পানির সংযোগ ছিল না। ১৯৯২ সালে তেজগাঁও এলাকার দুটি বস্তিতে বৈধ পানির সংযোগ দেয়ার মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়েছে। সংযোগ পেতে বস্তিবাসীদের উদ্বুদ্ধ করার পাশাপাশি বস্তির বাসিন্দাদের নিয়ে কমিউনিটি বেসড অর্গানাইজেশন (সিবিও) কমিটি গঠন করা হবে। এই কমিটির মাধ্যমে বস্তির যে কেউ আবেদন করে বৈধ পানির সংযোগ নিতে পারেন। চাহিদাপত্র, মিটার ও অন্যান্য আনুষঙ্গিক খরচ মিলে ১৩ থেকে ১৪ হাজার টাকা খরচ হবে।

ওয়াসা সূত্র জানিয়েছে, ওয়াসার সঙ্গে চুক্তি অনুযায়ী নতুন ২২ বস্তিতে সংযোগ পেতে বস্তিবাসীর কোন খরচ হবে না। ১০ থেকে ২০টি পরিবারের জন্য একটি করে ওয়াটার পয়েন্ট স্থাপন করা হবে। সেখান থেকে তারা পানি সংগ্রহ করবে। মাস শেষে যে বিল আসবে তা ব্যবহারকারীদের সমভাবে বহন করতে হবে। চুক্তি অনুযায়ী, ডিএসকে ২২ বস্তির মধ্যে ১১ বস্তিতে ওয়াটার পয়েন্ট স্থাপন করবে। বস্তিগুলো হচ্ছেÑ বেদের বস্তি, এরশাদনগর বস্তি, ভাঙা দেয়াল বস্তি, গোডাউন বস্তি, স্যাটেলাইট বস্তি, রাজুর বস্তি, কুর্মিটোলা ক্যাম্প বস্তি, বালুর মাঠ বস্তি, কালাপানি বস্তি, বেগুনটিলা বস্তি ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্স বস্তি।

ঢাকা ওয়াসা এবং ওয়াটার এন্ড স্যানিটেশন ফর দ্য আরবান পওর নামের (ডব্লিউএসইউপি) একটি সংস্থা ২০১৫ সালে যৌথভাবে বস্তিতে বৈধ পানির সংযোগ দেয়ার কাজ শুরু করে। ২০১৮ সালের ডিসেম্বর মাসের মধ্যে রাজধানীর সব বস্তিতে বৈধ পানির সংযোগ প্রদানের লক্ষ্যে ঢাকা ওয়াসা অঙ্গীকারাবদ্ধ। ডব্লিউএসইউপির সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর বস্তিবাসীদের জন্য ঢাকা ওয়াসার সেবা দেয়ার ক্ষেত্রে বিশেষ অগ্রগতি হয়েছে। তাদের সহযোগিতায় প্রকল্পের কাজ অনেকটা সহজ হবে। দীর্ঘদিন ধরে রাজধানীর বস্তিবাসীর জন্য পানি ও স্যুয়ারেজ সেবা দেয়ার জন্য কাজ করা হচ্ছে। ডব্লিউএসইউপি সহযোগিতার হাত বাড়ানোর আগেই কয়েকটি বস্তিতে বৈধ পানির সংযোগ ও স্যুয়ারেজ লাইন স্থাপনের কাজ শুরু করেছি। কড়াইল বস্তিতে ৪৫৬টি বৈধ পানির সংযোগ স্থাপন করা হয়েছে। আগে এসব বস্তিতে পানির সংযোগ ছিল অবৈধ। সংযোগগুলো বৈধ হওয়ায় সরকারের রাজস্বও আসছে। নি¤œ আয়ের জনগোষ্ঠীকে বৈধ পানি সরবরাহ সেবা প্রদানের ক্ষেত্রে সহায়তার জন্য তিনি উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমূহ স্থানীয় বিভিন্ন এনজিওকেও এগিয়ে আসার আহ্বান জানানো হয়। বস্তিবাসীদের জন্য ঢাকা ওয়াসার কাজকে তৃতীয় বিশ্বের জন্য একটি ‘রোল মডেল’ বলে উল্লেখ করা হয়েছে। এবার ৮ প্রতিষ্ঠান রাজধানীর ২২ বস্তিতে পানি সংযোগ দেয়ার কাজ করবে। পর্যায়ক্রমে রাজধানীর সব বস্তিতে পানি সংযোগ দেয়ার কাজ করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি