শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উচ্চ আদালতে ৩ লাখ ৩৫ হাজার মামলা নিষ্পত্তি ॥ আইনমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ সুপ্রীমকোর্টের আপীল বিভাগ ও হাইকোর্র্ট বিভাগে ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে ২০১৬ সালের ৩ এপ্রিল পর্যন্ত ৩ লাখ ৩৫ হাজার ২৬৪টি মামলা নিষ্পত্তি হয়েছে। বৃহস্পতিবার সংসদে সরকারী দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী জানান, ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে ২০১৬ সালের ৩ এপ্রিল পর্যন্ত সুপ্রীমকোর্টের আপীল বিভাগে ২৯ হাজার ৬২৫টি দেওয়ানি মামলা, ৯ হাজার ৩৭টি ফৌজদারি ও দেওয়ানি প্রকৃতির অন্যান্য ৯০টিসহ মোট ৩৮ হাজার ৭৫২টি মামলা নিষ্পত্তি হয়েছে। তিনি জানান, সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে ৩৫ হাজার ৪৯২টি দেওয়ানি মামলা, ১ লাখ ৮৯ হাজার ৩৬৪টি ফৌজদারি ও দেওয়ানি প্রকৃতির অন্যান্য ৭১ হাজার ৬৫৬টিসহ মোট ২ লাখ ৯৬ হাজার ৫১২টি মামলা নিষ্পত্তি হয়েছে।

পাট থেকে পলিথিনের বিকল্প ব্যাগ ॥ পাট থেকে পলিথিনের বিকল্প ব্যাগ প্রস্তুত করা হচ্ছে। বাংলাদেশ পাটকল কর্পোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমদ খানের তত্ত্বাবধায়নে পাইলট পর্যায়ে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। সংসদে সরকারী দলের সদস্য মোঃ আবদুল্লাহ’র প্রশ্নের জবাবে এ তথ্য জানান বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

তিনি জানান, পরিবেশ দূষণের পাশাপাশি বাংলাদেশে জলাবদ্ধতা তৈরির একটি মূল কারণ হচ্ছে অনিয়ন্ত্রিতভাবে পলিথিন ব্যাগের ব্যবহার। সস্তা ও অন্য কোন বিকল্প না থাকায় নানা সরকারী উদ্যোগ সত্ত্বেও পলিথিনের ব্যবহার এবং যত্রতত্র ফেলে দেয়াতে এটা নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। এসব ব্যবহৃত পলিথিন সোয়ারেজ পাইপ, ড্রেন, নদী, নালা ইত্যাদিতে পানি প্রবাহের বাধা সৃষ্টি করছে। ফলে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, পচনশীল ও পরিবেশবান্ধব পলিব্যাগ তৈরির উদ্দেশে প্রথমে পাট থেকে সেলুলুজ আহরণ করা হচ্ছে। ওই সেলুলুজকে প্রক্রিয়াজাত করে অন্যান্য পরিবেশবান্ধব দ্রব্যাদির সঙ্গে কম্পোজিট করে এ ব্যাগ তৈরি করা হয়। উৎপাদিত ব্যাগে ৭০ শতাংশের বেশি পাটের সেলুলুজ বিদ্যমান। এছাড়া এতে অন্য কোন প্রকার অপচনশীল দ্রব্য ব্যবহার হয় না বিধায় এটি তিন থেকে চার মাসের মধ্যেই সম্পূর্ণরূপে মাটির সঙ্গে মিশে যায়। আবিষ্কৃত এ ব্যাগের ভারবহন ক্ষমতা পলিথিনের প্রায় দেড়গুণ এবং এটি পলিথিনের মতোই স্বচ্ছ হওয়ায় খাদ্য দ্রব্যাদি ও গার্মেন্টস শিল্পের প্যাকেজিং হিসেবে ব্যবহারের ক্ষেত্রে খুবই উপযোগী।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়