বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেয়াদ পূর্তির আগেও বিক্রি করা যাবে ট্রেজারি বিল ও বন্ড

অর্থনৈতিক রিপোর্টার ॥ ট্রেজারি বিল ও বন্ডের মেয়াদ পূর্তির আগেও সরকারের কাছে তা বিক্রি করা যাবে। বর্তমানে ক্রেতাকে বন্ডের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তা ধারণ করতে হয়। এখন থেকে বিক্রি হওয়া ট্রেজারি বিল ও বন্ড পুনরায় কিনে নেবে সরকার।

ট্রেজারি বন্ডের সংখ্যা কমানো এবং এগুলোর মেয়াদ অবসায়নের বিষয়টি সুসম করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকারের পক্ষে বাংলাদেশ ব্যাংক বাই-ব্যাক কার্যক্রম পরিচালনা করবে। বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নীতিমালা করেছে। নীতিমালাটি মঙ্গলবার সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। নীতিমালায় বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগের নির্ধারণ করে দেয়া ক্যালেন্ডার অনুযায়ী রিভার্জ অকশন ও ওভার দ্য কাউন্টারের মাধ্যমে ট্রেজারি বিল ও বন্ড বাই-ব্যাক কার্যক্রম পরিচালিত হবে।

এক লাখ টাকা বা এক লাখ টাকার গুণিতক অংকের বিল ও বন্ড বাই-ব্যাক করা হবে। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কারেন্ট একাউন্ট আছে এমন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বাই-ব্যাক কার্যক্রমে অংশ নিতে পারবে। বাংলাদেশে বসবাসরত ও অনিবাসী ব্যক্তি এবং অন্যান্য প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের সঙ্গে যাদের কারেন্ট একাউন্ট নেই, তারা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কারেন্ট একাউন্ট রয়েছে এমন কোন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে বাই-ব্যাক কার্যক্রমে অংশ নিতে পারবেন।

বাজেট ঘাটতি মেটানোসহ বিভিন্ন প্রয়োজনে অর্থ সংগ্রহের জন্য সরকার ট্রেজারি বিল ও ট্রেজারি বন্ড ইস্যু করে থাকে। ট্রেজারি বিলগুলো হয় স্বল্প মেয়াদি, সাধারণত এর মেয়াদ হয় ৯০ দিন। অন্যদিকে ট্রেজারি বন্ডের মেয়াদ দুই থেকে ২০ বছর পর্যন্ত হয়ে থাকে। বর্তমানে ক্রেতাকে বন্ডের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তা ধারণ করতে হয়; সরকার তা কিনে নেয় না। বাই-ব্যাক চালু হলে ক্রেতাকে মেয়াদ শেষ হওয়ার জন্যে অপেক্ষা করতে হবে না।

শীর্ষ সংবাদ:
‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন