মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আপনা আপনি জোড়া লাগবে ভাঙ্গা কাঁচ

ল্যাবরেটরিতে তৈরি করা হচ্ছিল এক বিশেষ ধরনের আঠা। সেই আঠা হয়ে গেল বিশেষ ধরনের কাঁচ। যে সে কাঁচ নয়, এ কাঁচ ভাঙ্গলেও জুড়ে যাবে আপনা আপনি। টোকিও বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে এই আকস্মিক উদ্ভাবনের কথা সম্প্রতি ছাপা হয়েছে ‘সায়েন্স’ ম্যাগাজিনে। টোকিও বিশ্ববিদ্যালয়ের রসায়ন ও জৈবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক তাকুজো আইদার তত্ত্বাবধানে বিশেষ এক ধরনের আঠা তৈরির চেষ্টা চালাচ্ছিলেন এক দল গবেষক। হঠাত কিছু পরিবর্তন তাকুজোর নজরে আসে। তিনি দেখেন, অপ্রত্যাশিতভাবে এক ¯স্নাতক স্তরের ছাত্র যা তৈরি করে ফেলেছে, তা আদৌ আঠা নয়, বরং একটি বিশেষ ধরনের কাঁচ যাতে চিড় ধরলে বা ভেঙ্গে গেলে জুড়ে যাবে প্রায় আপনা থেকেই!

অধ্যাপক তাকুজো জানান, ঘরের স্বাভাবিক তাপমাত্রাতেই এই কাঁচের ভাঙ্গা অংশ হাতে করে চেপে ধরলে জুড়ে যাবে। সেকেন্ড তিরিশেক চেপে রাখতে হবে, যদি তাপমাত্রা ২১ ডিগ্রী সেলসিয়াস থাকে। নির্দিষ্ট অনুপাতে পলিমার ব্যবহার করে এই বিশেষ ধরনের কাঁচ তৈরি হয়েছে। তাকুজোর মতে, মোবাইল ফোনের স্ক্রিন বা এ জাতীয় ভঙ্গুর জিনিসের ক্ষেত্রে বিপ্লব এনে দিতে পারে এই কাচ। স্মার্টফোনগুলোতে খুব শিঘ্রই এই কাঁচর ব্যবহৃত হবে।-ওয়েবসাইট অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ