ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মারুফ রায়হান

ঢাকার দিনরাত

প্রকাশিত: ০৬:০৮, ১৯ ডিসেম্বর ২০১৭

ঢাকার দিনরাত

কবিতার জগতে আমরা অনেকেই বিচরণ করি। বাংলাদেশ কবি ও কবিতারই দেশÑ এমন কথা বলতেও আমাদের ভাল লাগে। সমকালীন কবি এবং কবিতা নিয়ে নানা সময়ে নানা অভিযোগ উত্থাপিত হলেও বাঙালীর মন আজও কবিতাকাতর। সম্ভবত চিরকালই বাঙালী কবিতা ভালবাসবে। বিজয় দিবসের মতো একটি আনন্দঘন তাৎপর্যময় দিবসে সর্বত্রই আমরা কবিতারই জয়জয়কার প্রত্যক্ষ করি। বেতার টেলিভিশনে দিনভর নানা অনুষ্ঠানে কবিতার সংযোজন থাকে অর্থপূর্ণভাবে। ঢাকার বিভিন্ন মঞ্চে, বিদ্যাপীঠে যত আয়োজন হয়ে থাকে, সাভারের স্মৃতিসৌধ থেকে শুরু করে টিএসসিসহ বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে শহীদদের স্মরণে ও বিজয়োৎসব উদযাপনে যত আনুষ্ঠানিকতা থাকে, তার প্রতিটিতেই কবিতার চরণ উদ্ধৃত হয়। বিজয় দিবসে সব সংবাদপত্রের বিশেষ সাময়িকীতে বা ক্রোড়পত্রে পুরো পাতাভর্তি অথবা একগুচ্ছ কবিতার প্রকাশ আমাদের ঐতিহ্যেরই অংশ। এমনকি সরকারের পক্ষ থেকে যে ক্রোড়পত্রটি স্পন্সর করা হয় বিভিন্ন দৈনিকে, তাতে আমরা কবিতার উজ্জ্বল উপস্থিতি লক্ষ্য করি। এভাবেই আমাদের পাঠকরা অভ্যস্ত। অথচ ক্ষোভ ও পরিতাপের বিষয় বিগত কয়েক বছর ধরে এ নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে চলেছে বেশ কিছু প্রথম সারির সংবাদপত্র। তবে পাশাপাশি এ কথাও বলতেই হবে এক্ষেত্রে জনকণ্ঠ সত্যিকারের জনতার প্রতিনিধি হিসেবে সংস্কৃতির ধারাবাহিকতা রক্ষা করে চলেছে। বিজয় দিবসের বিশেষ সাময়িকীতে এক পৃষ্ঠা ভরা কবিতা মুদ্রিত হয়েছে রঙিন সচিত্রকরণসহ। বিটিভি এখন তরুণ এবং জ্যেষ্ঠ দুই পর্যায়ে দুটি এক ঘণ্টা সময় দৈর্ঘ্যরে বিজয় দিবসের কবিতা-অনুষ্ঠানের আয়োজন রাখছে। মঙ্গলবারে বিটিভিতে কবিতার রেকর্ডিং করতে গিয়ে দেখি সিনিয়র অনেক কবিই ইতোমধ্যে কবিতা পড়ে ফেলেছেন। মনে পড়ছিল নব্বইয়ের স্বৈরাচার-পতন পরবর্তী বিজয় দিবসটির কথা। সেদিন আমরা শামসুর রাহমানের নেতৃত্বে প্রায় পঁচিশজন কবি কবিতা পড়তে বিটিভিতে উপস্থিত হই। তরুণতম কবি হিসেবে ছিলাম আমি, তারিক সুজাতসহ আরও কয়েকজন। আজ আমরা দু’জন জ্যেষ্ঠ কবি হিসেবে কবিতা পড়লাম। সময় কত দ্রুত চলে যায়। বলা দরকার, নব্বইয়ে আমরা যে ক’জন কবি কবিতা পড়েছিলাম তাঁরা সেই আমলে টেলিভিশনে ছিলাম নিষিদ্ধ। সর্বত্র দখল করে রেখেছিল এরশাদের সহযোগী ‘এশীয় কবিতা উৎসব’-এর কবি-অকবিবৃন্দ। যাহোক, এবারের বিজয় দিবসের প্রাক্কালে বিটিভি স্টুডিওতে কবিতাপাঠের আগে-পরে আমরা ক’জন আড্ডায় মেতে উঠি। ছিলেন কাজী রোজী, রবিউল হুসাইন, জাহিদুল হক, মুহাম্মদ সামাদ, তারিক সুজাত ও মাসুদ পথিকসহ অনেকেই। মুখরিত বিজয় উৎসব বিজয় দিবসের পরদিন এই কলাম লিখতে বসেছি। বিজয়ের বিপুল সৌরভ যেন ছড়িয়ে রয়েছে চারদিকে। বিজয় দিবস উদযাপন নিয়ে বিশদ প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তবু তাতে কিছু সংযোজন জরুরী। একটা বিষয় বিশেষভাবে লক্ষণীয়, সেটি হলো বিজয় দিবসটিকে রাজধানীবাসী বেশ ক’বছর হলো বিশেষ উৎসবের দিনে পরিণত করেছে। পহেলা বৈশাখে যেমন অল্প বয়সীদের উচ্ছল ঘোরাঘুরি লক্ষ্য করা যায়, ষোলোই ডিসেম্বরেও তেমনটি ঘটছে। বিশেষ পোশাকও বেছে নিচ্ছে তারা। শীতকে উপেক্ষা করে ছেলেরা পাঞ্জাবি আর মেয়েরা শাড়ি পরছে। লাল-সবুজে ডিজাইনকৃত পোশাক যদি নাও হয় তা হলেও পোশাকে লাল ও সবুজের ছোঁয়া রাখছে। এটি একই সঙ্গে দেশপ্রেম ও সচেতনতা প্রকাশকারী। বেশ একটা প্রাণময় উৎসবের দিনই বানিয়ে ফেলেছে তারা বিজয় দিবসকে। ছুটির দিন হওয়ায় তাদের এই সানন্দ স্বচ্ছন্দ চলাচল অন্যদের মনেও আনন্দের আভা ছড়িয়ে দেয়। তবে কথা হচ্ছে আনন্দটাই সব নয়, আনন্দের পাশে কিছু কষ্ট সহ্য করার মানসিকতাও থাকা চাই। কষ্ট করে দেশের সঠিক ইতিহাস জানতে হবে। যারা তাদের এই আনন্দের উপলক্ষ নিয়ে এসেছেন সেই দেশপ্রেমিকদের জন্য কিছু ত্যাগ স্বীকারের প্রতিজ্ঞা থাকতে হবে। সেই সঙ্গে এই দেশটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যারা কাজ করে চলেছেন তাদের প্রতি শ্রদ্ধাবোধ হৃদয়ে ধারণ করতে হবে। সবচেয়ে বড় কথা, সমাজের অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য সামান্য হলেও উদ্যোগ নিতে হবে। তবেই না আনন্দ পুরোপুরি সুখ বয়ে আনবে। উদাহরণ হিসেবে বলতে পারি, বিজয়ের মাস ডিসেম্বরে বিত্তহীন কোন মানুষের জন্য একখানা শীতবস্ত্র কিনে তাকে উপহার দেয়ার ব্যবস্থা নিন, সেই সঙ্গে কাছের বন্ধুটিকেও একই কাজ করার জন্য উৎসাহিত করুন- তাহলে বিজয় দিবসের আনন্দে নিশ্চয়ই ভিন্ন মাত্রা যোগ হবে। সেক্ষেত্রে ‘স্বার্থপর’ আনন্দ হয়তবা ভিন্নতর সুখের সন্ধান পাবে। গান, কবিতা ও নাটক উৎসবের উপাদান হলেও নানা কথামালায় মুখরিত হয়ে থাকে এ বিজয় উৎসব। একাত্তরের মুক্তিযুদ্ধে শত্রুপক্ষ পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাস্ত করে মাতৃভূমিকে দখলমুক্ত করার গভীর তৃপ্তি ও আনন্দ থেকে উৎসারিত হয় এ উৎসব। যদিও উৎসবের নেপথ্যে থাকে স্বজন হারানোর বেদনা ও ব্যাপক ক্ষতির ক্ষত। দুঃখ-শোক-ক্ষোভ ও যন্ত্রণা উজিয়ে কখনও কখনও উপচে পড়ে বিজয়গৌরবের সুখ। ঢাকার প্রতিটি অঞ্চলে, পাড়া-মহল্লায় বিজয় দিবসকে ঘিরে আয়োজিত হয় আলোচনা সভা ও আনন্দোৎসব। এসব আয়োজন গুরুত্বপূর্ণ এ কারণে যে, আজকের নবীন প্রজন্ম এ থেকে পূর্বপুরুষদের গৌরবগাথা ও অর্জন সম্বন্ধে প্রত্যক্ষভাবে জানতে পারে। একই সঙ্গে স্বাধীনতার জন্য স্বদেশের বিপুল ত্যাগ স্বীকার সম্পর্কেও ধারণা লাভ করে। বিশেষ করে একাত্তরের কোন যোদ্ধা স্বয়ং যখন স্মৃতিচারণ করেন তখন সেই কথকতা থেকে তরুণরা পেয়ে যায় সত্যের শাঁস এবং কান্নার ভেতরে লুকানো পান্না। প্রতিবছরই বিজয় উৎসব নতুন নতুন উদ্দীপনা ও অঙ্গীকার নিয়ে উপস্থিত হয়। রাজাকার ঘৃণাস্তম্ভ বিটিভিতে ‘রাশেদ আমার বন্ধু’ দেখছিলাম বিজয় দিবসের দুপুরে। কিশোররাও কিভাবে মুক্তিযুদ্ধে সহযোদ্ধা হিসেবে ভূমিকা রেখেছিল তার একটি কুশলী চিত্র মেলে সিনেমায়। রাশেদ নামের অকুতোভয় কিশোরটি শেষাবধি গ্রামের রাজাকার কমান্ডারের হাতে চোখ বাঁধা অবস্থায় নৃশংসভাবে নিহত হয়। এসব রাজাকারকে কি ভুলে যাবে বাংলাদেশ? ক্ষমা করে দেবে? কখনই নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন করে নির্মাণ করা হলো ‘রাজাকার ঘৃণাস্তম্ভ’। এ নিয়ে তৃতীয়বারের মতো নির্মাণ। এ থেকেই বোঝা যায় সমাজে নব্য রাজাকাররাও কত ক্ষমতাধর! ২০০৭ সালের ১৫ ডিসেম্বর রাতে ছাত্র ইউনিয়নের কলা ভবন শাখার সভাপতি সাদিকুর রহমান ও তৎকালীন উর্দু ও ফারসি বিভাগের ছাত্র আবু তৈয়ব হাবিলদার স্তম্ভটি নির্মাণ করেন। পরদিন ১৬ ডিসেম্বর একে খন্দকারের নেতৃত্বে মুক্তিযুদ্ধের কয়েক সেক্টর কমান্ডার স্তম্ভটি উদ্বোধন করেন। ২০০৮ সালে স্তম্ভটি ভেঙ্গে ফেলা হলে তা পুনর্নির্মাণ করা হয়। এরপর দীর্ঘদিন অযতেœ থাকায় স্তম্ভটির চারপাশে আবর্জনা জমে যায়। গণজাগরণ মঞ্চের আন্দোলনের ফলস্বরূপ কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর হওয়ার পর স্তম্ভটির সংস্কার করা হয়। বিজয় নামের একটি সামাজিক সংগঠনের উদ্যোগে তৈরি হয়েছে বর্তমানের ঘৃণাস্তম্ভটি। উদ্বোধনের পর এর দিকে জুতা নিক্ষেপের পাশাপাশি দেয়া হয় ‘বঙ্গবন্ধুর বাংলায় রাজাকারের ঠাঁই নেই’ সেøাগান। এখানে ঢাবির সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের বেশ কয়েকজন ছিলেন। ঘৃণাস্তম্ভ উদ্বোধনের আয়োজনে অংশ নিয়েছেন ঢাবির অন্যতম প্রতিষ্ঠাতা নবাব স্যার সলিমুল্লাহর দৌহিত্র নবাব আলী হাসান আসকারী, বিজয় সংগঠনের সভাপতি আবু নাসের মোহাম্মদ আজমী ও সাধারণ সম্পাদক তারেক রায়হান, ২০০৮ সালে জামায়াত-শিবিরের হাতে লাঞ্ছনার শিকার মুক্তিযোদ্ধা শেখ মোহাম্মদ আলী আমান, রাজনৈতিক কর্মী আবু ইউসুফ সুলতান প্রমুখ। বিজয় সংগঠনের সদস্য ঢাবির প্রাক্তন শিক্ষার্থী আবু তৈয়ব হাবিলদার গণমাধ্যমকে যথার্থই বলেন, ‘মুক্তি সংগ্রামের মাধ্যমে অর্জিত বাংলাদেশে রাজাকাররা দেশের শত্রু। তাদের আমরা ঘৃণা করি। তাদের প্রতিরোধ করতে হলে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এই ঘৃণাস্তম্ভ সেই পদক্ষেপেরই অংশ।’ টেম্পারা কর্মশালা আর্ট এজেন্ট রিপন বেশ করিৎকর্মা। তাঁর কাছ থেকে শিল্পকলা বিষয়ক নানা তথ্য পাই। সোমবার সন্ধ্যায় সে আমাকে তুলে নিল জনকণ্ঠ ভবন থেকে। রাস্তায় বেরিয়ে মনটাই দমে গেল। অসম্ভব ট্রাফিক। মুক্তিযোদ্ধা শিল্পী শাহাবুদ্দিনের বাসা আমাদের গন্তব্য। সম্প্রতি ঢাকায় এসেছেন তিনি। ওদিকে আগে থেকেই ঠিক করা আছে মোহাম্মদপুরের কলাকেন্দ্রে টেম্পারা বিষয়ক কর্মশালার ছবি দেখতে যাওয়ার। জনকণ্ঠ ভবনের সামনের ফ্লাইওভার মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে বিরাজ করছে। কেউ বললে বিশ্বাসই করতে চাইবে না যে সামনের মোড়, মানে বাংলামোটর মোড় পার হতেই লেগে গেল একটি ঘণ্টা। শিল্পী শাহাবুদ্দীনেরও আরেক জায়গায় যেতে হবে। তাই তার বাসায় শেষ পর্যন্ত পৌঁছতে পারলেও অনেকটা সময় চলে যাবে, কথাবার্তা আর ভালমতো হওয়ার সুযোগ নেই। এভাবে ঢাকা শহরে কত নির্ধারিত দেখা-সাক্ষাত, সভা-সমিতি বাধাপ্রাপ্ত হয়। যাহোক শেষ পর্যন্ত গেলাম কলাকেন্দ্রে। এটি চারতলায় হওয়ায় অনেকের পক্ষেই খাড়া সিঁড়ি বেয়ে সেখানকার নানা আয়োজনে যোগ দেয়া সম্ভব হয়ে ওঠে নাÑ এমন ধারণা হলো। নানা সীমাবদ্ধতার ভেতর দিয়েই আমাদের শিল্পযাপন করে যেতে হয়। কর্মশালা কক্ষে প্রবেশ না করতেই নাকে এলো ডিমের তীব্র গন্ধ। টেম্পারার মূল উপাদানই তো ডিমের কুসুম। সেই প্রাচীনকালে তেলরং জলরং কিংবা প্যাস্টেল রঙের ব্যবহার শুরু হয়নি, শিল্পচর্চার আধুনিক সরঞ্জাম উদ্ভাবিত হয়নি, সেকালে ডিমের কুসুম ব্যবহৃত হতো ছবি আঁকায়। মাধ্যমটি টেম্পারা নাম পেয়েছে, এই মাধ্যমে ছবি আঁকার কর্মশালা পরিচালনা করছেন সিনিয়র শিল্পী শহীদ কবির। এতে যোগ দিয়েছেন চারুকলার মাস্টার্স ডিগ্রীধারী প্রায় কুড়িজন শিক্ষার্থী। অবশ্য শিল্পী রশীদ আমিনের মতো শিল্পীরাও এই কর্মশালা প্রত্যক্ষ ও পর্যবেক্ষণ করতে আসছেন। শেখার তো কোন শেষ নেই। বাংলাদেশের সমাজ বাস্তবতা সব সময় শিল্পীদের আন্দোলিত করে। এ দেশের মানুষের দুঃখ-কষ্ট-বেদনা ও জীবনের নানা অনুষঙ্গ শহীদ কবিরের শিল্পকর্মে প্রতিফলিত হয়েছে। সত্তরের দশকের শক্তিমান শিল্পী, বাস্তবধারার বিশেষ রূপকার ও আন্তর্জাতিক শিল্পাঙ্গন থেকে আহরিত বোধে ঋদ্ধ এ শিল্পী। আশির দশকের শুরুতেই উচ্চতর শিক্ষার জন্য তিনি পাড়ি জমান স্পেনে। সেখানেই তিনি তার সৃজন উৎকর্ষ ও শক্তিমত্তা দিয়ে শিল্পানুরাগীদের মধ্যে উন্মোচন করেন চিত্রকলার এক নবীন মাত্রা। বাস্তবধারা আর বিমূর্ত, দুই ক্ষেত্রেই তিনি রেখেছেন নিজের প্রতিভার স্বাক্ষর। কিভাবে তৈরি হয় টেম্পারা সে প্রসঙ্গে শহীদ কবিরের ভাষ্য : ডিম ভেঙ্গে কুসুমের অতি পাতলা পর্দা ছিঁড়ে আসল কুসুমটুকু বের করে আনতে হবে। এরপর তিসির তেল ও বরিকের গুঁড়ো মেশাতে হবে। পরিমাণমতো পানি দিয়ে তৈরি করতে হবে মিশ্রণ। অক্সাইডের সঙ্গে মিলিয়ে-মিশিয়ে তাতে ছবি আঁকলে সেটি পাবে দীর্ঘ স্থায়িত্ব। সেই আশি সালে আঁকা নিজের একটি টেম্পারা দেখালেন শিল্পী, কত বছর হয়ে গেছে তবু তা দারুণ আভা ছড়াচ্ছে। আশা করা যায় এ প্রজন্মের কিছু শিল্পী এই এগ- টেম্পোরায় ছবি আঁকবেন। ১৭ ডিসেম্বর ২০১৭ [email protected]
×