বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সামরিক অভিযানের হুমকি তুরস্কের ॥ শঙ্কিত ইরাক ও ইরান

  • স্বাধীন কুর্দীস্তানের পক্ষে রায়

কুর্দীরা যখন স্বাধীনতার জন্য গণভোটের ফল নিয়ে উচ্ছ্বাস করছে প্রতিবেশী দেশগুলো তখন সামরিক ব্যবস্থা গ্রহণের হুমকি দিচ্ছে। সীমান্তের ধারেই চলছে সামরিক মহড়া। ইরাকের উত্তরাঞ্চলে একটি স্বাধীন কুর্দিস্তান প্রতিষ্ঠার উদ্দেশ্যে সোমবার গণভোট অনুষ্ঠিত হয়। স্বতন্ত্র দেশ প্রতিষ্ঠার জন্য কুর্দিদের কাছে এটি ছিল এক ঐতিহাসিক দিন। এএফপি ও নিউইয়র্ক টাইমস।

ইরাকের কুর্দী সংখ্যাগরিষ্ঠ উত্তরাঞ্চলটি দীর্ঘদিন ধরেই স্বায়ত্তশাসন ভোগ করে এসেছে। কর্মকর্তারা যদিও বলছেন, মঙ্গলবার ভোটের পুরো ফল পাওয়া যাবে না। তবে ধারণা করা হচ্ছে, এতে স্বাধীন কুর্দিস্তানের পক্ষে বিপুলসংখ্যক ভোট পড়েছে। সোমবারের গণভোটের টার্নওভারও ছিল ব্যাপক। ভোট নিয়ে কুর্দীরা ব্যাপক আনন্দ-উচ্ছ্বাস করলেও এর জন্য তাদের রাজনৈতিকভাবে অনেক মূল্য গুনতে হতে পারে। তুরস্ক, ইরান ও ইরাক গণভোটের বিরুদ্ধে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। কুর্দীরা এ নিয়ে গণভোট আয়োজন করবে না বলে যুক্তরাষ্ট্রও আশা প্রকাশ করেছিল। হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হাকাবি স্যান্ডার্স সোমবার বলেন, ‘স্বাধীন কুর্দী রাষ্ট্র জাতিগত সংঘাত আরও বাড়াবে। এটি ইরাককে দুর্বল করবে।’ আইসিস অথবা আইএস নামে পরিচিত ইসলামিক স্টেটের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক জোটের অভিযান এতে ক্ষতিগ্রস্ত হবে বলে হুঁশিয়ার করে দিয়ে তিনি বলেন, ‘আইসিসকে পরাস্ত করার জন্য আমাদের প্রয়োজন ঐক্যবদ্ধ ইরাক, ইরানের প্রভাব ঠেকাতেও একটি ঐক্যবদ্ধ ইরাক প্রয়োজন।’ গণভোটের ফল তাই ইরাকের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গেও টানাপোড়েনের আশঙ্কা তৈরি করেছে। যদিও আইএসের বিরুদ্ধে সামরিক অভিযানে কুর্দী মিলিশিয়ারা মার্কিন বাহিনীকে যথেষ্ট সহযোগিতা করেছে। তুরস্ক ও ইরান আশঙ্কা করছে, স্বাধীন কুর্দিস্তান সেসব দেশে বসবাসকারী সংখ্যালঘু কুর্দীদেরও স্বাধীন হওয়ার জন্য উদ্বুদ্ধ করতে পারে। সোমবার রাতে ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা এ বিষয়ে তুরস্কের সঙ্গে যৌথভাবে কাজ করবে।

প্রতিবেশী দেশগুলোর প্রতিক্রিয়া নিয়ে উদ্বিগ্ন নয় কুর্দী ভোটাররা। সোমবারের গণভোটে অন্যান্যের মধ্য ৬১ বছর বযসী রশিদ আলীও ভোট দেন। তিনি বলছিলেন, প্রতিবেশী দেশগুলো কী প্রতিক্রিয়া দেখালো সেটি নিয়ে তিনি মোটেই উদ্বিগ্ন নন। কুর্দী কর্মকর্তাদের মতে, সোমবারের ভোটে ৭২ শতাংশ ভোট পড়েছে। গণভোটের রায় যাই হোক, এখনই স্বাধীন রাষ্ট্র পাচ্ছে না কুর্দিরা। এজন্য তাদের বাগদাদের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসতে হবে। বাগদাদ অবশ্য আগেই এ গণভোটকে অসাংবিধানিক বলে এটি আয়োজন না করার জন্য কুর্দীদের প্রতি আহ্বান জানিয়েছিল। ইরাকের ভাইস প্রেসিডেন্ট নুরি আল মালিকি বলেছেন, এ গণভোট ইরাকী জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। কুর্দী সীমান্তে সৈন্য মোতায়েনের জন্য সোমবার পার্লামেন্ট ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বিষয়টি নিয়ে আবাদি বুধবার পার্লামেন্ট সদস্যদের সঙ্গে বৈঠকে বসবেন বলে জানা গেছে। বাগদাদ ইতোমধ্যেই কুর্দী সরকারের কাছে আন্তর্জাতিক সীমান্ত পোস্টগুলোর নিয়ন্ত্রণ অর্পণ এবং তুরস্কে অশোধিত তেল বিক্রি বাবদ রাজস্ব জমা দেয়ার জন্য আহ্বান জানিয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান কুর্দিস্তান থেকে তার দেশে আসা তেলের পাইপলাইন বন্ধ করে দেয়া এবং সামরিক অভিযান চালানোর হুমকি দিয়েছেন। এ পাইপলাইন দিয়ে প্রতিদিন সাড়ে পাঁচ লাখ ব্যারেল তেল রফতানি করা হয়ে থাকে। পূর্বঘোষণা ছাড়া একতরফাভাবে কুর্দিস্তানে ঢুকে তার দেশ এ অভিযান চালাতে পারে বলেও এরদোগান হুমকি দেন। উল্লেখ্য, অপরিশোধিত তেল কুর্দিস্তানের রাজস্ব আয়ের একক বৃহৎ উৎস। তুরস্কের অনুরোধে ইরান রবিবার থেকে কুর্দিস্তানগামী ফ্লাইটগুলো বন্ধ করে দিয়েছে।

শীর্ষ সংবাদ:
আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব         সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ        
//--BID Records