ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রসঙ্গ ইসলাম ॥ উদারতা ও মধ্যপন্থা

প্রকাশিত: ০৩:০৮, ১৫ সেপ্টেম্বর ২০১৭

প্রসঙ্গ ইসলাম ॥ উদারতা ও মধ্যপন্থা

ইসলাম উদারতা ও বদান্যতাকে অতিশয় গুরুত্ব প্রদান করেছে এবং সামগ্রিক জীবনযাপনে মধ্যপন্থা অবলম্বনের জোর তাগিদ দিয়েছে। ইসলামে উগ্রতা, চরমপন্থা জীবনকে স্থবির করে দেয় এমন কোন কিছু কিংবা মৌলবাদ, সাম্প্রদায়িকতাসহ কোনরূপ অমানবিকতার কোন স্থান নেই। ইসলামের মূল চেতনা নিহিত রয়েছে তওহীদ ও রিসালাতে। লাইলাহা ইল্লাল্লাহ্ কলেমার এই অংশে তওহীদ বিভাসিত হয়েছে এবং মুহাম্মাদুর রসূলুল্লাহ্ অংশে বিভাসিত হয়েছে রিসালাত। আল কুরআন মজিদে মুসলিমদের বলা হয়েছে, উম্মাতা ও ওয়াসাতান। আল্লাহ্ জাল্লা শানুহু ইরশাদ করেন : জা আলনাকুম উম্মাতা ও ওয়াসাতান লি তাকূনূ শুহাদাআ ‘আলান্ নাস আর এভাবে আমি তোমাদের মধ্যপন্থী উম্মত হিসেবে প্রতিষ্ঠিত করেছি যাতে তোমরা মানব জাতির জন্য সাক্ষী হতে পার। (সূরা বাকারা : আয়াত ১৪৩)। এর দ্বারা একটি ভারসাম্যপূর্ণ জীবন চেতনা প্রস্ফুটিত হয়ে ওঠে। মূলত ইসলামে যে জিহাদের নির্দেশ রয়েছে তা কিন্তু চরমপন্থা নয়। বরং সত্যকে, শান্তিকে প্রতিষ্ঠা করার জন্য সর্বাত্মকভাবে বার বার চেষ্টা করার নামই হচ্ছে জিহাদ, সেখানে উগ্রতার কোন স্থান নেই। আমরা আল কুরআনুল কারিমে দেখতে পাই যে, ইসলাম সমগ্র মানব জাতিকে একটি উম্মত হিসেবে সংস্থাপিত করার চেতনায় উজ্জীবিত করেছে। আল-কুরআন মজিদে ইরশাদ হয়েছে : হে মানুষ! তোমরা তোমাদের রবকে ভয় কর, যিনি তোমাদের এক ব্যক্তি (নাফসিউ ওয়াহিদা) থেকে সৃষ্টি করেছেন ও যিনি তার থেকে তার স্ত্রী সৃষ্টি করেন, যিনি তাদের দু’জন হতে বহু নর-নারী ছড়িয়ে দেন। (সূরা নিসা : আয়াত ১)। ওয়া মা কানান নাসু ইল্লা উম্মাতাও ওয়াহিদাতান ফাখ্তালাফু মানুষ ছিল একই উম্মত পরে তারা মতভেদ সৃষ্টি করে। (সূরা ইউনূস : আয়াত ১৯)। ইন্না হাযিহি উম্মাতুকুম উম্মাতাও ওয়াহিদাতাÑ এই যে তোমাদের জাতি-এটা তো একই উম্মত। (সূরা আম্বিয়া : আয়াত ৯২, আরও দ্র. সূরা মুমিনূন : আয়াত ৫২)। এসব কারণেই ইসলাম বৃহৎ মানব ঐক্য প্রতিষ্ঠার তাকিদ দিয়ে উদারতা ও মধ্যপন্থা অবলম্বন করার ওপর গুরুত্ব আরোপ করে। ৬২২ খ্রিস্টাব্দের রবিউল আউয়াল মাসে মক্কা মুকাররমা থেকে মদিনা মনওয়ারায় হিজরত করে যাওয়ার পর প্রিয় নবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম মদিনার সনদ সম্পাদনের মধ্য দিয়ে যে মদিনা রাষ্ট্র প্রতিষ্ঠিত করেন সেই মদিনা রাষ্ট্রের সেই সনদে ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষে এই রাষ্ট্রের নাগরিকদের কিছু শর্ত সাপেক্ষে একটি উম্মত হিসাবে গণ্য করা হয়। সেই শর্তগুলোর মধ্যে বিশেষভাবে উল্লিখিত ছিল যে, এই মদিনা সবার কাছে পবিত্র বলে গণ্য হবে, কখনও যদি এই মদিনা বহিশত্রু দ্বারা আক্রান্ত হয় তাহলে সবাই সম্মিলিতভাবে নিজ নিজ উদ্যোগে আক্রমণ প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়বে। ৪৭ ধারা বিশিষ্ট পৃথিবীর ইতিহাসে সর্ব প্রথম সেই লিখিত শাসনতন্ত্রে এটাও বলা ছিল যে, এই সনদে স্বাক্ষরকারী (ইয়াহুদী এবং অন্যান্য সম্প্রদায়) কেউ যদি এর কোন একটি ধারা লঙ্ঘন করে তাকে সে জন্য শাস্তি ভোগ করতে হবে। আস্সিরাতুল মুসতাকিম বা সহজ-সরল পথই হচ্ছে ইসলাম। ইসলামকে সত্য দীনও (দীনুল হক) বলা হয়েছে। এই দীনের শব্দগত মূল অর্থই হচ্ছে শান্তি, আর সে শান্তি বিশ্ব জগতের তাবত কিছুর কল্যাণের শান্তি। ইসলাম গতানুগতিক আচার-অনুষ্ঠানসর্বস্ব ধর্ম নয়, এ হচ্ছে আল্লাহ্র দেয়া পরিপূর্ণ জীবন ব্যবস্থা যা প্রগতিশীল এবং ডায়নামিক। ইসলাম যে পঞ্চ স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত তার প্রত্যেকটি পর্যালোচনা করলে দেখা যাবে যে তাতে মানবিক মূল্যবোধ সমুন্নত হয়েছে। আমরা যখন লাইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রসূলুল্লাহ্ পড়ি তখন এই প্রত্যয় সুদৃঢ় হয় যে, আল্লাহ্্ ছাড়া কোন ইলাহ্ নেই-অতএব, কাজী নজরুল ইসলামের ভাষায় বলা যায় : শিরনিহারী আমারি নতশীর ঐ শিখর হিমাদ্রির। সালাত (ফারসী নামাজ)-এর মাধ্যমে আমরা যেমন পাঁচ ওয়াক্ত আল্লাহ্র হুজুরে হাজিরা দেই আবার কাঁধে কাঁধ মিলিয়ে সামাজিক বন্ধনে আবদ্ধও হই, সওম (ফারসী রোজা)-এর মাধ্যমে আত্মশুদ্ধি, আত্মসংযম অর্জনের প্রশিক্ষণ যেমন নেই তেমনি সামাজিক সৌহার্দ্য ও সমবেদনার অনুভবও আত্মস্থ করি, যাকাতের মাধ্যমে দারিদ্র্য বিমোচন করে সমতার দুনিয়া গড়ার শপথে বলীয়ান হই। হজ পালনের মাধ্যমে বিশ্বভ্রাতৃত্ব স্থাপনের এক অনন্য প্রশিক্ষণপ্রাপ্ত হই। কুরআন মজিদে উদার হওয়ার তাগিদ বার বার এসেছে এবং শান্তি কায়েমের কথা বলা হয়েছে। শুধু তাই নয়, মুসলিমদের পারস্পরিক অভিবাদনেও পরস্পরের শান্তির জন্য দোয়া রয়েছে অর্থাৎ আস্সালামু আলায়কুম -ওয়া আলায়কুমুস্্ সালাম। কুরআন মজিদে উদার ও ক্ষমাশীল হওয়ার হুকুম দিয়ে ইরশাদ হয়েছে : এবং তাতে ক্ষমা করে দেয়াটাই তাকওয়ার নিকটবর্তী। তোমরা নিজেদের মধ্যে সদাশয়তার কথা বিস্মৃত হয়ে যেয়ো না। (সূরা বাকারা : আয়াত ২৩৭)। হযরত আবু হুরায়রা রাদিআল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত আছে যে, হযরত রসূলুল্লাহ্্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন : যে ব্যক্তি উদার হয় সে আল্লাহ্র নৈকট্য লাভ করে, সে জান্নাত ও জনসাধারণের অতি সন্নিকটে থাকে এবং তার অবস্থান হয় জাহান্নামের অগ্নিকু- হতে বহু দূরে। আর কৃপণ ব্যক্তি আল্লাহ্ তা’আলা থেকে দূরে থাকে, জান্নাত ও জনগণ থেকেও দূরে থাকে, আর সে জাহান্নামের অগ্নিকু-ের অতি নিকটে অবস্থান করে। আল্লাহ্্ জাল্লা শানুহু ইরশাদ করেন : ওয়া আনফাকু মিম্মা রাযাক্নাহুম র্স্রািও ওয়া ‘আলানিতায় ইয়ারজুনা তিজারাতাল্্ লান্্ তাবূরÑ আমি তাদের যে জীবিকাও (রিয্্ক) দিয়েছি তা থেকে গোপনে ও প্রকাশ্যে ব্যয় (দান) করে। তারাই আশা করতে পারে এমন ব্যবসায়ের যার ক্ষয় নেই। (সূরা ফাতির : আয়াত ২৯)। ইসলাম জীবনযাপনে বিলাসিতা ও অপচয় পরিহার করে ভারসাম্য নীতি ও মধ্যপন্থা অবলম্বন করার পথ নির্দেশনা দেয়। যে সমস্ত ব্যক্তি ভারসাম্যপূর্ণ জীবনযাপন করে এবং মধ্যপন্থী, তাদের প্রশংসা করে ইরশাদ হয়েছে : ওয়াল্্ লাযীনা ইযা আনফাকু লাম ইউস্ইরফু ওয়ালাম ইয়াক্্তুরু ওয়া কানা বায়না যালিকা কাওয়ামা- আর যারা খরচ করার সময় অপব্যয় করে না, কার্পণ্যও করে না, বরং তারা আছে এই দুইয়ের মাঝখানে মধ্যম পন্থায়। (সূরা ফুরকান : আয়াত ৬৭)। ইসলাম ধর্ম নিয়ে বাড়াবাড়ি ও জোর জবরদস্তি করতে কঠোরভাবে নিষেধ করেছে। কুরআন মজিদে ইরশাদ হয়েছে : লা ইক্্রাহা ফিদ্্দীন- দীনে কোনও জোর জবরদস্তি নেই। (সূরা বাকারা : আয়াত ২৫৬)। লা পাগলু ফী দীনিকুম- তোমাদের দীনের ব্যাপারে বাড়াবাড়ি কর না। (সূরা নিসা : আয়াত ১৭১)। বিদায় হজের ভাষণে প্রিয়নবী হযরত মুহাম্মাদুর রসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেন : হে মানুষ! তোমরা ধর্ম নিয়ে বাড়াবাড়ি কর না। ধর্ম নিয়ে বাড়াবাড়ি করার কারণে তোমাদের পূর্ববর্তী অনেক কওম ধ্বংস হয়ে গেছে। ইসলামের উদারতা ও মধ্যপন্থা ইসলামকে সবখানে বিজয়ীর মসনদে অধিষ্ঠিত করেছে। আল কুরআন মজিদে ইরশাদ হয়েছে : হুয়াল্্লাযী র্আ্সালা রসূলাহু বিল হুদা ওয়া দীনিল হাক্কি লি ইউজহিরাহু ‘আলাদ্্দীনি কুল্লিহি ওয়া কাফা বিল্লাহি শাহীদাÑ তিনিই (আল্লাহ্) তাঁর রসূলকে পথ নির্দেশ ও সত্য দীনসহ প্রেরণ করেছেন অপর সমস্ত ধর্মের একে জয়যুক্ত করার জন্য। আর সাক্ষী হিসেবে আল্লাহ্ই যথেষ্ট। (সূরা ফাত্্হ : আয়াত ২৮)।ইসলামে যে উদারতা ও মধ্যপন্থা অবলম্বনের নির্দেশনা রয়েছে তা সঠিকভাবে গ্রহণ করার মধ্যেই বিশ্ব শান্তি নিহিত রয়েছে। ইসলামকে যারা মুখের বুলি হিসেবে ব্যবহার করার মধ্য দিয়ে ব্যক্তি স্বার্থ কিংবা অপশক্তির স্বার্থ উদ্ধারে ব্যাপৃত থাকে তারা মূলত মোনাফিক আর মোনাফিকরা কাফিরদের চেয়েও জঘন্য। ইসলামের বড় শত্রু মোনাফিকরা। লেখক : পীর সাহেব, দ্বারিয়াপুর শরীফ, উপদেষ্টা, ইনস্টিটিউট অব হযরত মুহম্মদ (সা)
×