মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নথিতে বিদেশীদের ঘটনা ছিনতাই, দেশীয়দের হারানো

মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) মেট্রো আইনে কোন পরিবর্তন না হলেও পুলিশ অপরাধ নিয়ে বৈষম্য সৃষ্টি করছে। বিদেশীদের ঘটনায় আইনের প্রকৃত ব্যবহার করলেও স্বদেশীদের ক্ষেত্রে আইনের অপব্যবহার করার অভিযোগ উঠেছে। প্রতিনিয়ত ১৬টি থানায় উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে মেট্রো আইনের অপব্যবহার কারণে অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। অপরাধী নির্ণয়ে এমন বিতর্কিত নথিকরণ নিয়ে প্রশ্ন উঠেছে। অভিযোগ উঠেছে, গত ১৮ জুলাই সকালে ডবলমুরিং থানাধীন আগ্রাবাদ এলাকার অর্কিড হোটেলের সামনে দাঁড়িয়ে থাকা চীনের নাগরিক লি লি ল্যুর (২৯) একটি হাত ব্যাগ ছিনিয়ে নেয়ার ঘটনা ঘটেছে।

সিএনজি টেক্সি থেকে এই ছিনিয়ে নেয়ার ঘটনা ঘটেছে। বিদেশী নাগরিক হওয়ায় এ ঘটনায় থানায় একটি ছিনতাই মামলা দায়ের হয়েছে। ছিনিয়ে নেয়া ব্যাগে নগদ ২ লাখ টাকা ও ১ হাজার ইউএস ডলার এবং চীনের জাতীয় পরিচয় পত্রসহ অন্যান্য কাগজপত্র ছিল (মামলা নং-২১ তারিখঃ ১৮/০৭/২০১৭)।

আরো অভিযোগ রযেছে, পাহাড়তলী থানা এলাকায় কলেজছাত্রী রুবাইয়াৎ আক্তারের মোবাইল ছিনতাইয়ের ঘটনায় সকাল সাড়ে ৭টায় ডিউটি অফিসার এএসআই মিজানুর রহমান ছিনতাই মামলা নেয়নি। এমনকি মিথ্যা তথ্য দিয়ে সকাল ৮টায় ডিউটি অফিসার এএসআই রোকসানা ঐ শিক্ষার্থী থেকে একটি সাধারণ ডায়েরির আবেদন গ্রহণ করেন। এই আবেদন অনুযায়ী থানার নথিতে জিডি (নং-১২৩, তারিখ-৩/৮/১৭) লিপিবদ্ধ হয়েছে। আরও অভিযোগ রয়েছে, কলেজ শিক্ষার্থী রুবাইয়াৎকে ছিনতাইয়ের পরিবর্তে মোবাইল ও মূল্যবান কাগজপত্রসহ ভ্যানিটি ব্যাগটি হারানো গিয়েছে লিখতে বাধ্য করা হয়েছে। এমনকি পুলিশের ঐ দুই কর্মকর্তা ওসি আলমগীর হোসেনের সঙ্গে মোবাইলে যোগাযোগ করে ছিনতাইকে হারানো লিখতে বাধ্য করেছেন। সিএমপির জনসংযোগ বিভাগের জনসংযোগ কর্মকর্তা ও সিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার মোঃ আকরামুল হোসেনের পক্ষ থেকে প্রেরিত তথ্যে প্রকাশ করা হয়েছে, গত ১৮ জুলাই সকালে ছিনতাইয়ের ঘটনায় সিএমপি কমিশনার মোঃ ইকবাল বাহারের নির্দেশে বাংলাদেশ তথা বাংলাদেশ পুলিশ এবং সিএমপি পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল করার প্রয়াসে মহানগর গোয়েন্দা বিভাগ এবং ডবলমুরিং থানা পুলিশ যৌথভাবে অভিযান শুরু করে।

অভিযান কালে গোয়েন্দা বিভাগের উপপুলিশ কমিশনার ডিবি (উত্তর-দক্ষিণ) হাসান মোহাম্মদ শওকত আলীর তত্ত্বাবধানে পুলিশ পরিদর্শক ইলিয়াছ খান, এসআই মোঃ আজহার হোসেন অপরাধীদের গ্রেফতারে তথ্য সংগ্রহ করেন। এই অভিযানে ডবলমুরিং থানার অফিসার ইনচার্জ এ কে এম মহিউদ্দিন দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে অপরাধীদের গ্রেফতারে তৎপর হয়েছেন।

এ ঘটনায় পুলিশ পরিদর্শক মোঃ ইলিয়াছ খান হালিশহর থানাধীন ফইল্যাতলী বাজার এলাকা থেকে গত ১৯ আগস্ট রাত সাড়ে ১০টার সময় তালিকাভুক্ত ছিনতাইকারী ও সিএনজি টেক্সি টানা পার্টির সদস্য দিলীপ বণিক প্রকাশ মনিরুজ্জামানকে (৪০) গ্রেফতার করে। তার স্বীকারোক্তি অনুযায়ী গত ২১ জুন খুলশী থানা এলাকায় সংঘটিত অপর আমেরিকান নাগরিকের ল্যাপটপ, মোবাইল ফোন, আইপ্যাডসহ অন্যান্য সামগ্রী ছিনতাইয়ে জড়িত থাকার একমাত্র পলাতক আসামি মোঃ শাহজাহানকে (৪৪) গ্রেফতার করা হয়। এদিকে গ্রেফতারকৃত দিলীপ চীনা নাগরিকের মালামাল ছিনতাই করার কথা স্বীকার করে এবং তাহার সহযোগী অপর ছিনতাইকারী মোঃ সেলিমের তথ্য প্রকাশ করে।

আসামি দিলীপ ও শাহজানকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে গত ২০ আগস্ট আদালতে সোপর্দের পর ১০ দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদের আবেদন করা হলে আদালত মনিরুজ্জামানকে ২ দিন রিমান্ডে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন। তার স্বীকারোক্তি অনুযায়ী পলাতক আসামি মোঃ সেলিমকে গ্রেফতার করা হয়। পরে ফেনী রেলস্টেশন রোডের রওশন আরা মার্কেটের নাহার টেলিকম নামীয় দোকান থেকে চীনা নাগরিকের ছিনতাইকৃত মাইক্রোসফট ল্যাপটপ উদ্ধার করে। এই ছিনতাইয়ের ঘটনায় ব্যবহৃত সিএনজি টেক্সি (চট্টমেট্রো-থ-১১-৬২২৩) আটক করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী         রাঙ্গামাটিতে জেএসএস কমান্ডারকে গুলি করে হত্যা         নড়াইলে হত্যা মামলায় একজনের ফাঁসি, ৩ জনের যাবজ্জীবন         চট্টগ্রামে ভেঙে পড়লো বিএনপি নেতাদের সমাবেশ মঞ্চ         রামপুরায় শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসের চালকের সহকারী গ্রেফতার         কুমিল্লায় কাউন্সিলর হত্যা মামলার দুই আসামি বন্দুকযুদ্ধে নিহত         সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মিজ অ্যান্ডারসন পদত্যাগের পর ফের পদে ফিরলেন         মিয়ানমারের সু চির রায় পিছিয়েছে