ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মিলু শামস

পণ্যায়িত গণতন্ত্রে ‘সংলাপ’

প্রকাশিত: ০৫:৩৫, ৯ আগস্ট ২০১৭

পণ্যায়িত গণতন্ত্রে ‘সংলাপ’

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংলাপের ডঙ্কা বেজে গেছে। একত্রিশ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের মধ্য দিয়ে মূলত এর ‘শুভ’ সূচনা। উপনিবেশ উত্তর বা ‘নতুন উপনিবেশ’ গুলোতে সামরিক শাসন চাপিয়ে দেয়ার পুরোনো কৌশলের বদলে ‘গণতন্ত্র’ নামের যে ‘পাচন’ এ্যাপ্লাই করা হয়েছে ‘সংলাপ’ তার অন্যতম উপাদান। আর এর দার্শনিক ইমেজ ফেরি করিয়েরা ‘সুশীল সমাজ’ নামে পরিচিত। দেশে দেশে তারাই এ গণতন্ত্র রক্ষার তাত্ত্বিক লাঠিয়াল। সুতরাং সংলাপের শুরু তাদের দিয়ে হওয়াই স্বাভাবিক। একদিকে রাষ্ট্রকে গুরুত্বহীন করার তত্ত্ব, অন্যদিকে রাষ্ট্রকে আশ্রয় করে সন্ত্রাস, দুর্নীতির অবাধ স্বাধীনতার পথ পাকাপোক্ত করা-এ দু’ধরনের তৎপরতার অন্তর্নিহিত বাণী হচ্ছেÑ রাষ্ট্র থাকবে তবে তার নিয়ন্ত্রণ কখনও জনগণের হাতে আসবে না। রাষ্ট্র থাকবে তবে দুর্নীতির বিরুদ্ধে সেখান থেকে কোন চাপ থাকবে না। জনগণ বিশেষ করে গরিব ও দুর্বল মানুষরা রাষ্ট্রের আনুকূল্যের বাইরে রাজনৈতিক নেতৃত্বের করুণাধন্য হয়ে থাকবে। তাদের দিক থেকে সম্মিলিত প্রতিরোধ আসবেনা। উত্তরবাদী তাত্ত্বিকদের অনেকে বিশ্বজুড়ে পুঁজির অবাধ প্রবাহ বৃহৎ বহুজাতিক কর্পোরেশনগুলোর পৃথিবী ও মানবজাতিকে প্রভাবিত করার মতো সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা, অর্থবাজারের বহুজাতিকতা ইত্যাদি দেখে তত্ত্ব দিয়েছেন যে, বিশেষ কোন রাষ্ট্রের প্রতি পুঁজির আনুগত্য দেখানোর আর প্রয়োজন নেই, জাতি রাষ্ট্র গুরুত্ব হারাচ্ছে ইত্যাদি। ভয়ঙ্কর তত্ত্ব। রাষ্ট্রকে গুরুত্বহীন করার তত্ত্ব প্রতিষ্ঠার অর্থ পৃথিবী জোড়া সংখ্যাগরিষ্ঠ ক্ষমতাহীন মানুষের আন্দোলন সংগ্রামকে নাকচ করা। রাষ্ট্রীয় কাঠামোর মধ্যে থেকেই জাতি রাষ্ট্রের নিজস্ব আন্দোলন সংগ্রাম পরিচালিত হয়। রাষ্ট্রই যদি না থাকে তাহলে আন্দোলন সংগ্রামের আর প্রয়োজন কী। জাতীয় রাজনীতির দিকে তাকালেও তাই দেখি। মূলধারার বেশিরভাগ রাজনৈতিক দলের সাংগঠনিক কাঠামো এখন দুর্বল। শীর্ষ নেতানেত্রীদের সঙ্গে কর্মীদের সম্পর্ক শিথিল হতে হতে অনেক ক্ষেত্রে প্রায় স্থবির। সবচেয়ে আশঙ্কার কথা গণতন্ত্র রফতানিকারক নেপথ্য নায়করা বিভিন্ন কৌশলে রাষ্ট্র, রাজনীতি ও রাজনৈতিক নেতৃত্ব সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি করছে। একটি স্বাধীন রাষ্ট্রের ভাবমূর্তির জন্য এ অনেক বড় বিষয়। জাতীয় সংসদ অকার্যকর হয়ে আছে। জাতীয় সংসদের চেয়ে এখন জাতিসংঘের দূরত্ব অনেক কম। নিজেদের সঙ্কট কাটাতে সংসদের চেয়ে জাতিসংঘ অনেক বেশি নির্ভরযোগ্য হয়েছে। দেশীয় সমস্যার সমাধান দিতে পরামর্শক হয়ে ঘন ঘন আসেন ভিন দেশী হেভিওয়েট ব্যক্তিত্বরা। বিষয়গুলো একটু খেয়াল করলে পরিষ্কার হবে রাষ্ট্রকে ক্রমশ গুরুত্বহীন করে তোলার উদ্দেশ্যমূলক প্রচেষ্টা চলছে। জনমনে বিভ্রম ছড়িয়ে এই যে সংলাপ সংলাপ জপ চলছে রাজনৈতিক সঙ্কট কাটাতে তা আসলে কতটা ভূমিকা রাখছে? প্রায় প্রতিদিন গোলটেবিল বৈঠক বসছে। কপালে দুশ্চিন্তার ভাঁজ ফেলে টিভি ক্যামেরার সামনে যেসব জটিল বক্তব্য পেশ হচ্ছে তার পাঠোদ্ধার সহজ নয় বলেই সম্ভবত উত্তর উপনিবেশ রাষ্ট্রের গড়পড়তা মানসিকতায় এ সম্পর্কে সমীহ তৈরি হয়। রাজনৈতিক দলগুলোর পরস্পর বিচ্ছিন্নতাকে জোড়া লাগানোর অক্লান্ত প্রচেষ্টার ভাবমূর্তি তৈরি হয় আর অন্যদিকে রাজনীতি ও রাজনৈতিক নেতৃত্ব সম্পর্কে নেতিবাচক মনোভাবের বীজ ডালপালা ছড়ায়। এসবই ‘গণতন্ত্র’ নামের পণ্য প্রণেতাদের মস্তিস্ক প্রসূত সিরিজ পরিকল্পনার অংশ। ভারতীয় জাতীয় আন্দোলন দানা বাঁধতে সময় লেগেছিল দু’ শ’ বছর। এ দীর্ঘ সময়ে সাধারণ মানুষ নিজ শ্রেণী অবস্থান সম্পর্কে সচেতন হওয়ার আগেই ঔপনিবেশিক প্রভূর চক্রান্তে সাম্প্রদায়িক রাজনীতির খপ্পরে পড়েছিলেন। মধ্যবিত্ত হিন্দু মসুলমান রাজনীতিকরা যেভাবে এগুচ্ছিলেন সে পথ আরো মসৃণ করে দিয়েছিল উনিশ শ’নয় সালের শাসনতান্ত্রিক পরিবর্তন। এতে সাম্প্রদায়িক ভিত্তিতে আলাদা নির্বাচক ম-লী তৈরি হওয়ায় রাজনীতিকদের মূল মনোযোগ ছিল নিজ সম্প্রদায়ের দিকে। মধ্যবিত্ত সুবিধাবাদী রাজনীতি এভাবে এগুতে থাকায় জাতীয় অন্দোলনের গতিমুখও ঘুরে গেল। সাধারণ মানুষ তাদের প্রচ- ক্ষমতা নিয়েও তলাতেই থেকে গেলেন। ধনী গরিবের শ্রেণী সংঘাত বিকশিত হওয়ার বদলে হিন্দু মসুলমান প্রসঙ্গ গতিশীল হলো এবং চরমতম অসঙ্গতিপূর্ণভাবে ভারত ভাগ হলো। এই অসঙ্গতিপূর্ণ ভাগাভাগিতে মধ্যবিত্ত রাজনীতিবিদদের সুবিধাবাদিতা বার বার প্রকট হয়েছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও তা অব্যাহত থেকেছে। এই সুবিধাবাদিতা বা শ্রেণী অবস্থান অনেক রাজনৈতিক অন্যায়কে প্রশ্রয় দিয়েছে। স্বাধীন বাংলাদেশের বিরোধিতাকারী জামায়াত-শিবির রাজনীতিতে পুনর্বাসিত হয়েছে মূলত শ্রেণীস্বার্থের অভিন্ন অবস্থানের কারণে। সাধারণ জনগণ যেখানে ছিলেন সেখানেই রয়ে গেছেন। তারা শুধু ব্যবহৃতই হন। তাদের জীবনে পরিবর্তন আসে না। সাড়ে তিন শ’ বছরেরও বেশি আগে রাজা বাদশাহ সম্রাটরা ভারত শাসন করলেও ছোট ছোট গ্রামে বিভক্ত ভারতবর্ষের সমাজ আর্থিকভাবে স্বয়ংসম্পূর্ণ ছিল। সে সময় তাদের সঠিক রাজনীতির সঙ্গে যুক্ত করা গেলে উপমহাদেশের রাজনৈতিক দৃশ্যপটই হয়ত বদলে যেত, তা করা যায়নি। একদিকে সেই অক্ষমতা অন্যদিকে সুবিধাবাদিতা- এ দুয়ের টানাপড়েনের জের তাই আজও চলছে। ‘সংলাপ’ দিয়ে শুরু করেছিলাম। সে প্রসঙ্গে ফিরছি। আজকের পণ্যায়িত গণতন্ত্রের আগে সেই সুদূর অতীতে দার্শনিক প্লেটোর সংলাপের কথা ইতিহাস আমাদের জানিয়েছে। দু’জনার কনভারসেশনের মধ্য দিয়ে সত্যের কাছাকাছি পৌঁছানোর এ পদ্ধতি সভ্যতার প্রাচীন যুগ থেকে আছে। সক্রেটিস কেন হেমলক পান করেছিলেন, কেমন ছিল তার বিচার সভা-সভ্যতার ইতিহাসে ধাক্কা দেয়ার মতো এমন সব ঘটনা উন্মোচনে প্লেটো ডায়ালগ বা সংলাপকেই বেছে নিয়েছিলেন। মজার ব্যাপার হলো ওই সময়েও এ পদ্ধতিতে সত্যটি অনেক সময়ই সঠিকভাবে বেরিয়ে আসতনা। সক্রেটিসের হেমলক পান বিষয়ক ঘটনাটি নিয়ে নানা ধরনের গবেষণায় এখন জানা যাচ্ছে এসব। আজকের দিনেও কোন সত্য উন্মোচনে সংলাপ হবে আর কোনটাতে হবে না তা পূর্ব নির্ধারিতই থাকে। সেই প্রাচীন এথেন্সে সংলাপ পদ্ধতি চর্চার শুরু থেকেই জনগণের ভূমিকা ছিল নীরব দর্শকের। প্লেটো সংলাপের ধারণা পেয়েছিলেন সম্ভবত প্রাচীন গ্রীক মঞ্চনাটক থেকে। প্রথম দিকে এ নাটক ছিল মনোলগ অর্থাৎ একক। একজন অভিনেতা মঞ্চে অভিনয় করে যেতেন। এরপর আসে ডায়ালগ পর্ব। দু’জন অভিনেতা অভিনয় করতেন। একসঙ্গে দু’জনার বেশি মঞ্চে থাকবে না। এর অপরিহার্য অংশ ছিল কোরাস দল। তারা নাটকের গতি ও পরিণতির দিক নির্দেশ দিত। অভিনয় হতো খোলা আকাশের নিচে। দর্শকদের জন্য পাথরের সারি সারি আসন বসানো থাকত। মুখ্য পুরোহিতের জন্য থাকত পাথরের সিংহাসন। অন্য পুরোহিতরা বসতেন সামনের সারির আসনে। তারপর রাজ কর্মচারী, সম্মানিত অতিথি ও অন্যরা সবশেষে সাধারণ নাগরিকরা। তারা এত দূরে বসতেন যে, অভিনেতার মুখভঙ্গি দেখতে পেতেন না, সংলাপও শুনতে পেতেন না। অভিনেতারা চরিত্র অনুযায়ী বড় বড় মুখোশ পরতেন। তাই দেখে দূরের দর্শকরা অনুমান করতেন চরিত্রটি নারী কিংবা পুরুষ, তরুণ অথবা বৃদ্ধ। দর্শকরা এই মুখোশ দেখেই তৃপ্ত থাকতেন। আজও ব্যাপক জনগণ দূর থেকেই দেখেন শুধু। মুখোশ কিংবা মুখোভঙ্গি। অংশ নেয়া তো দূরের কথা; সত্যি বলতে, তারা জানেনই না কি হচ্ছে মঞ্চে। কারা সংলাপ বলছেন, কি নিয়ে সংলাপ হচ্ছে। এর গতি-প্রকৃতি বা পরিণতি সম্পর্কেও ধারণা নেই তাদের। গ্রীসে একটি বিশেষ উৎসবে উন্মুক্ত মঞ্চে নাটক হতো। সূর্য ওঠার সময় নাটক শুরু হতো। ওই দিন জেল থেকে কয়েদিদের ছেড়ে দেয়া হতো। অন্তপুরবাসী নারীদের নাটক দেখতে যাওয়ার অনুমতি মিলত। যারা প্রবেশ মূল্য দিতে পারতেন না, তাদের বিনা পয়সায় দেখার সুযোগ দেয়া হতো। নাট্যোৎসবে অংশ নেয়ার সুযোগ দেয়ার কার্পণ্য ছিল না কোন। কিন্তু অডিটোরিয়ামে গিয়ে ওই মুখোশ দেখা শুধু। আমাদের জনগণের দশাও অনেকটা হয়েছে তাই। ভোটের মধ্য দিয়ে নেতা-নেত্রী নির্বাচনে অংশ নেয়া নিশ্চিত আছে তাদের। ভোটের দিন খাতির যতœও মেলে প্রচুর। তারপর শুধু ওই দূর থেকে দেখে যাওয়া। এই বিপুল মানুষকে নির্বোধ দর্শকের ভূমিকায় রেখে কোন সংলাপই অর্থবহ হবে না। তাদের মাথায় কাঁঠাল ভেঙ্গে খেয়ে যাবে ভ- তপস্বীরা। আর ছিটেফোঁটা পেয়ে ধন্য ধন্য করবে ঘিরে থাকা চাটুকাররা। শেষ বিচারে দেশের লাভ নেই তাতে। জনগণকে শিক্ষিত ও দক্ষ করে জনসম্পদে পরিণত করতে পারলেই দেশের লাভ। তাহলেই দেশ এগোবে। যারা গদ গদ গলায় গণতন্ত্রের কথা বলেন বা বলতে আসেন, তারা আসলে নিজের সুবিধাটুকু বুঝে নিতেই আসেন, কিছু দিতে নয়। অন্তত এ সত্যটুকু বোঝার মতো শিক্ষা সাধারণ মানুষের থাকতে হবে। আর তা নিশ্চিত করতে পারে রাজনৈতিক দলগুলো। নিজেদের স্বার্থেই এ কাজ করা উচিত তাদের। নিজেদের জনগণই তাদের বল ভরসার উৎস। তাদের শক্তিশালী করতে না পারলে নিজেরাই পুতুল নাচের পুতুল হবেন শুধু।
×