শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে চীনের সহায়তায় ৫ হাজার কোটি টাকার প্রকল্প

  • লক্ষ্য জলাবদ্ধতা নিরসন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম নগরীতে বিদ্যমান ৩৬ খালের মাটি উত্তোলন ও অপসারণ কাজের জন্য ১৮ কোটি টাকার দরপত্র আহ্বান করা হয়েছে। এছাড়া জাইকার অর্থায়নে ১শ’ কোটি টাকা ব্যয়ে মহেশ খাল, সুরভি খাল ও ডাইভারশন খালসংলগ্ন রাস্তা, প্রতিরোধ দেয়াল নির্মাণের কাজ চলমান রয়েছে। ২০ কোটি টাকা ব্যয়ে ৮টি ব্রিজ নির্মাণ করা হচ্ছে। নগরীর জলাবদ্ধতা দূরীকরণে চীনের সরকারী প্রতিষ্ঠান পাওয়ার চায়নার সঙ্গে ২৭টি সø্যুইচ গেট, বড় খালসমূহের দু’পাশে প্রতিরোধ দেয়াল, রাস্তা ও ব্রিজ নির্মাণ এবং রাস্তা ও খালসমূহের ড্রেজিংয়ের জন্য ৫ হাজার ৬শ’ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে প্রকল্পটি জিটুজি এর মাধ্যমে বাস্তবায়িত হবে।

জাইকার সাহায্যপুষ্ট সিটি গর্বনেস প্রকল্পের অধীনে গঠিত সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটির সভায় এ তথ্যগুলো অবহিত করেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। বুধবার চসিক সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সিভিল সোসাইটি, বিশেষজ্ঞ এবং প্রিন্ট এবং গণমাধ্যমসহ সর্বস্তরের প্রতিনিধিরা। এ সময় মেয়র একটি পরিচ্ছন্ন, সুন্দর ও বাসযোগ্য নগরী গড়তে সকলের সহযোগিতা কামনা করেন।

চসিক মেয়র বলেন, কর্পোরেশন একটি সেবামূলক প্রতিষ্ঠান। বিধিবদ্ধ আইন ও সরকারের গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে পৌরকর নির্ধারণ হয়ে থাকে। কর বৃদ্ধি করা বা নতুন কর আরোপ করার কোন এখতিয়ার চসিকের নেই। তা সত্ত্বেও এক শ্রেণীর মানুষ উন্নয়ন কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে নানামুখী অপতৎপরতায় লিপ্ত। তারা নানাভাবে চক্রান্ত করে রাজস্ব আদায়ের বিষয়ে বিভ্রান্তিমূলক বক্তব্য ও অপপ্রচারে লিপ্ত। তিনি জানান, সরকার আইনী কাঠামো ও বিধি বিধান অনুযায়ী কর্পোরেশনকে কর পুনঃমূল্যায়নের ক্ষমতা দিয়েছে। সে ক্ষমতাবলে চসিক প্রতি ৫ বছর অন্তর কর পুনঃমূল্যায়ন করে থাকে। এক্ষেত্রেও বিভ্রান্তি ও অপরাজনীতি করা হচ্ছে। তিনি বলেন, বিগত মেয়রের আমলে কর পুনঃমূল্যায়নের বিষয়ে ১৩ হাজার আপত্তি উত্থাপিত হয়েছিল। অজ্ঞাত কারণে সে সকল আপত্তির নিষ্পত্তি করা হয়নি। আমি দায়িত্ব নিয়ে আপীল বোর্ডে রিভিও শুনানির মাধ্যমে নিষ্পত্তি করার উদ্যোগ গ্রহণ করেছি। সভায় সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটির সদস্য প্যানেল মেয়র, কাউন্সিলর ও সিভিল সোসাইটির সদস্যবৃন্দ ছাড়াও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সামসুদ্দোহা, সচিব মোঃ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার