ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দীপ্ত টিভির দুই ধারাবাহিক ৫০০তম পর্বে

প্রকাশিত: ০৬:৫৩, ৬ জুলাই ২০১৭

দীপ্ত টিভির দুই ধারাবাহিক ৫০০তম পর্বে

সাজু আহমেদ ॥ বিদেশী সিরিয়াল প্রচারের প্রতিবাদে চ্যানেলটির বিরুদ্ধে আন্দোলন হয়েছে। তবে সে আন্দোলন অনেকটা তাদের প্রচারের পক্ষে গেছে। যদিও প্রচারের শুরু থেকেই ব্যতিক্রমী অনুষ্ঠান নির্মাণ এবং নারীকেন্দ্রীক গল্পের নাটক প্রচারের মাধ্যমে আলোচনায় আসে দীপ্ত টিভি। তার পরেও বিদেশী একটি সিরিয়াল ডাবিং করে প্রচারের বিরুদ্ধে আন্দোলন করে সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন কলাকুশলীদের কয়েকটি সংগঠন। তবে সে আন্দোলন শেষ পর্যন্ত অনেকটা আন্দোলনের মধ্যেই থেকে যায়। মাঝ খানে চ্যানেলটির মত অন্য চ্যানেলেও বিদেশী সিরিয়াল প্রচার শুরু করে। তবে সব কিছুর ওপরে গুণগত কারণেই দীপ্ত টিভি একাধিক অনুষ্ঠান দর্শক চাহিদার শীর্ষে ছিল। এ ক্ষেত্রে অনেকটাই এগিয়ে ছিল ধারাবাহিক নাটক। বলা যায় সচেতন দর্শকদের চাহিদা ও বিনোদনকে প্রাধান্য দিয়ে সম্প্রচারে আসার প্রথম দিন থেকেই একাধিক ব্যতিক্রমী ধারাবাহিক নাটক প্রচার করে শুরু করে দীপ্ত টেলিভিশন। যা দর্শকদের কাছে নন্দিত হয়। দীপ্ত টিভির জনপ্রিয় অনুষ্ঠানের মধ্যে দুটি ধারাবাহিক ৫০০তম পর্ব পূর্ণ করতে যাচ্ছে। দর্শক নন্দিত দুটি ধারাবাহিক হলো ‘পালকী’ ও ‘অপরাজিতা’। সপ্তাহে ছয়দিন প্রতি শনি থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬-৩০ মিনিটে ‘অপরাজিতা’ এবং ৭টায় ধারাবাহিক ‘পালকী’ নাটক প্রচার হচ্ছে। কর্তৃপক্ষের দাবী দীর্ঘ ধারাবাহিকের ক্ষেত্রে সাফল্য বা জনপ্রিয়তার এমন প্রাপ্তি শুধু দর্শকদের ভালবাসা ও আগ্রহের কারণেই সম্ভব হয়েছে। প্রচারের শুরু থেকেই এই দুটি ধারাবাহিক নানা কারণে আলোচনায় আসে। নতুন শিল্পীদের দিয়ে নাটক জনপ্রিয় করার ক্ষেত্রে অনেকটাই ইতিহাস সৃস্টি করে ধারাবাহিক দুটি। তবে এর নির্মাণশৈলী অনেকটাই ওপার বাংলার বলে অনেকেই অভিযোগও করেছেন। এক্ষেত্রে সংশ্লিষ্টরা বলছেন নির্মাণ স্টাইল যাই হোক এই ধারাবাহিক দুটির মাধ্যমে নিজেদের দেশের চ্যানেল যে দর্শক তৈরিতে ভূমিকা রাখছে। বিদেশেী চ্যানেল থেকে নিজেদের চ্যানেলের দর্শকদের ফেরাতে পেরেছে সেটাই বা কম কি। দীপ্তটিভি সুত্রে জানা গেছে আজ বৃহস্পতিবার ধারাবাহিক ‘পালকী’ ও ‘অপরাজিতা’ নাটকের ৫০০তম পর্ব প্রচার হতে যাচ্ছে। এ উপলক্ষে এই দুই ধারাবাহিকের শিল্পী, কলাকুশলী, পরিচালক, প্রযোজকসহ চ্যানেল কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন দর্শকরা। ‘পালকী’ ধারাবাহিকটি একটি সাধারণত মেয়ের অসাধারণ হয়ে ওঠার গল্প। নাটকের গল্পে দেখা যায় নানা ঘাত-প্রতিঘাতের মুখে পালকী নামের একটি সাধারণ মেয়ে তার স্বামী-সংসার-স্বপ্ন রক্ষায় এমনকি মৃত্যুরও মুখোমুখি হয়। সব কিছু ছাপিয়ে পালকী তার পরিবারের জন্য এক নিবেদিত অসাধারণ নারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করে চলে। দর্শকনন্দিত এই ধারাবাহিকে একের পর এক ঘটতে থাকে নানা চমকপ্রদ ঘটনা। দর্শকরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন দেখার জন্য যে ৫০০তম পর্বে পালকী নাটকে আর নতুন কী ঘটতে যাচ্ছে! অন্যদিকে দীপ্ত টেলিভিশনের আরেকটি ৫০০তম পর্বে উত্তীর্ণ হতে যাওয়া ধারাবাহিক ‘অপরাজিতা’ প্রথম থেকেই দর্শকদের মনে আলাদা জায়গা করে নিতে সক্ষম হয়েছে। নন্দিত কথাসাহিত্যিক আশাপূর্ণা দেবীর উপন্যাস অবলম্বনে নির্মিত এ ধারাবাহিকে মধ্যবিত্ত এক চেনা হার না মানা নারীর গল্প তুলে ধরা হয়েছে। এতে দেখানো হয়েছে ভাই-বোনদের আগলে রাখতে ক্রমাগত বিভিন্ন প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে যাওয়া নারীটি কিভাবে হার না মেনে হয়ে উঠছে অপরাজিতা। মন্দিরা নামের এই নারীর লড়াইয়ে দেশের হাজার হাজার দর্শকও যেন একাত্ম। মন্দিরা চিত্রে নিজেকে বেশ মানিয়ে নিয়েছেন নাইরুজ সিফাত। অন্য চরিত্রের শিল্পীরাও দর্শকদের কাছে প্রশংসিত হয়েছেন। মন্দিরার একলা এই জীবনযুদ্ধ ৫০০তম পর্বে কোথায় গিয়ে ঠেকে তা দেখতে দর্শকদের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে। তবে দর্শকদের অনেকেই বলছেন, ‘অপরাজিতা’ নাটকের গল্পে তার পরিবারের সদস্যদের সবার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের গেটআপ মেকআপ চেঞ্জ হলেও প্রধান চরিত্রে ‘অপরাজিতা’রূপি নাইরুজ সিফাতের গেটআপে বা মেকআপে কোন চেঞ্জ লক্ষ্য করা যায় না। সময়ের সঙ্গে সবার বয়স বাড়লেও সে কেন আগের মতোই থাকছে সে বিষয়ের সমালোচনা করেছেন দর্শকরা। অন্য দিকে ‘পালকী’ নাটকের প্রধান চরিত্রে রূপদানকারী স্নিগ্ধা মোমিনের পরিবর্তে অন্য শিল্পীকে ততটা গ্রহণযোগ্য মনে হয়নি বলে মনে করেন দর্শকরা। যদিও গল্পের বাঁকে তাকে নিয়ে আসতে হয়েছে। তদুপরি আগের পালকীই ভাল ছিল বলে মন্তব্য করেছেন অনেকেই।
×