মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের সংবাদপত্র গ্লোবাল টাইমস ভারতকে তীব্র আক্রমণ করল

চীনের সংবাদপত্র গ্লোবাল টাইমস ভারতকে তীব্র আক্রমণ করল

অনলাইন ডেস্ক ॥ সম্প্রতি সীমান্ত নিয়ে নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে সংঘাত তুঙ্গে উঠেছে। সিকিম সীমান্ত হয়ে চীনের সরকারি সেনাবাহিনী ‘পিপলস লিবারেশন আর্মি’র অনুপ্রবেশ ও ভারতীয় সেনার সঙ্গে তাদের সংঘর্ষের ছবি ছড়িয়ে পড়ে ভারতীয় সংবাদমাধ্যমে।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সাহায্য পেয়ে ভারত দিন দিন আরও বেপরোয়া হয়ে উঠছে। নয়াদিল্লিকে ‘উচিত শিক্ষা’ দিতে হবে, বুধবার এই ভাষাতেই চীনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস ভারতকে তীব্র আক্রমণ করল।

এই পরিস্থিতিতে চীনা সংবাদপত্রের সম্পাদকীয়তে এই প্রতিবেদন নতুন করে দুই দেশের মধ্যে সীমান্ত সংক্রান্ত বিতর্কে ঘি ঢালল বলেই মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

চীনা সংবাদপত্রের সম্পাদকীয়তে উল্লেখ করা হয়েছে, ভারতের এই আগ্রাসী মনোভাবের পিছনে রয়েছে সে দেশের ক্রমবর্ধমান জিডিপি। জিডিপির বৃদ্ধির বিচারে বিশ্বের পঞ্চম স্থানে রয়েছে ভারত। তবে চীনের আর্থিক বৃদ্ধির হারের চেয়ে যে ঢের পিছিয়ে রয়েছে ভারত, সে বিষয়েও সতর্ক করেছে বেইজিং।

গ্লোবাল টাইমসে প্রকাশ, ‘চীনের আর্থিক বৃদ্ধির হারের তুলনায় ভারত বহুগুণ পিছিয়ে রয়েছে। ’ সিকিমে সীমান্ত সংক্রান্ত ইস্যুতে ভারত যেন চীনের বিরুদ্ধে সংঘাতের পথে না হাঁটে বলেও সতর্ক করে দিয়েছে বেইজিং। চীনের দাবি মোতাবেক, চীনা সেনা কিন্তু ফাঁকা আওয়াজ করে না। যে কোনও প্রতিরক্ষা ব্যবস্থাকে গুঁড়িয়ে দিতে সক্ষম চীনা সেনা বরাবরই ‘লো-প্রোফাইল’ মেনে চলে বলে দাবি চীনা মিডিয়ার।

চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের একটি সূত্রকে উদ্ধৃত করে গ্লোবাল টাইমসে প্রকাশিত হয়েছে, সীমান্ত সংক্রান্ত ইস্যুতে চীন কোনও অযাচিত মন্তব্য করে না। যার ফলে ভারতও ক্রমশ মাথায় চড়ে বসছে বলে অভিযোগ চীনের। ভারতকে শিক্ষা দেওয়ার সময় চলে এসেছে, সীমালঙ্ঘন করলে উচিত শাস্তি পেতে হবে নয়াদিল্লিকে, এমন মনোভাবই ব্যক্ত করেছে বেইজিং।

চীনা সংবাদপত্রে বলা হয়, সীমান্ত ইস্যুতে বেশি বাড়াবাড়ি করলে চীনা সেনা ও প্রতিরক্ষা মন্ত্রণালয়কে চরম পথ বেছে নিতে হবে। সরাসরি না বললেও এই হুমকি যে কার্যত যুদ্ধের হুঁশিয়ারি, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

শীর্ষ সংবাদ:
বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস        
//--BID Records