মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণতন্ত্রের বিউটি হচ্ছে বিতর্ক ॥ কাদের

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ সংসদে বাজেট বিষয়ে অর্থমন্ত্রীকে নিয়ে সমালোচনার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাজেট নিয়ে যে বিতর্ক হচ্ছে তা গণতন্ত্রের জন্য স্বাস্থ্যকর। এ বিতর্কই হচ্ছেÑ গণতন্ত্রের প্রাণ। বির্তক না থাকলে গণতন্ত্র কোন দিনও প্রতিষ্ঠা পায় না এবং গণতন্ত্রের কোন বিউটি থাকে না। গণতন্ত্রের বিউটি হচ্ছে বিতর্ক। সংসদে সেই বিতর্কই হচ্ছে। সেটা পক্ষে হবে, বিপক্ষে হবে। আমাদের সংসদ সদস্যরাই অনেকে এ বাজেটের বিরোধিতা করছেন, কিছু কিছু অংশে আবার পক্ষেও বলছেন। প্রস্তাব উত্থাপন মানেই বাজেট পাস নয়। বাজেট পাস হবে ২৯ তারিখে। প্রধানমন্ত্রী এ বিষয়ে সকলকে নিয়ে বসেছেন, কথা বলেছেন, আলাপ আলোচনা করেছেন। আমার বিশ্বাস আগামী বাজেট যখন সংশোধিত আকারে সংসদে পাস হবে, সেই দিন আমি বিশ্বাস করি বাজেট মোটামুটি সবার কাছে গ্রহণযোগ্য হবে। জনগণ খুশি হবে এবং বিএনপির মুখ বন্ধ হয়ে যাবে।

বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহসড়কে ঈদে যাত্রীদের নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম ও যানজট পরিস্থিতি পরিদর্শনে এসে মন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী এ সময় মহাসড়কে বিভিন্ন যানবাহনের চালক ও যাত্রীদের কাছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সতর্কতামূলক লিফলেট বিতরণ করেন। এ সময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেনÑ সড়ক ও জনপথ বিভাগের ঢাকা জোনের অতিরিক্ত প্রকৌশলী আব্দুস সবুর, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর পরিচালক (প্রশাসন) নাজমুল আহসান মজুমদার, নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ফারুক হোসেন, নারায়ণগঞ্জ সওজের নির্বাহী প্রকৌশলী আলীউল হোসেন, উপ বিভাগীয় প্রকৌশলী ইমরান ফারহান সুমেল ও আব্দুস সাত্তার প্রমুখ।

মন্ত্রী বলেন, সংবিধানে সহায় সরকারের কোন বিধান নেই। এছাড়াও পৃথিবীর কোন গণতান্ত্রিক দেশে সহায়ক সরকার বলে নির্বাচনকালীন কোন সরকার নেই। তাহলে বাংলাদেশে কেন বেগম জিয়া এর আশা করছেন, তিনি কি সহায়ক সরকার করেছিলেন? এখন এসব কথা বলে লাভ নেই। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। নির্বাচনে বেগম জিয়া আসবেন সেটাও আমরা জানি। কারণ এ নির্বাচনে আসার জন্য তারা নিজেরা নিজেদের দলেই চাপের সম্মুখীন আছেন। তারা এ নির্বাচনে না আসলে বিএনপির অবস্থান মুসলিম লীগের চেয়েও খারাপ হবে। পর পর নির্বাচন বয়কটের পরিণতি তাদের চোরাবালিতে আটকে রাখবে এবং এ ধরনের অস্বতিত্বের ঝুঁকি বেগম জিয়া নেবেন বলে আমার বিশ্বাস হয় না।

মন্ত্রী যানজট বিষয়ে বলেন, ‘বড় ধরনের কোন জটপূর্ণ পরিস্থিতি সৃষ্টি না হলে এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে। জনগণের ভোগান্তি সহনীয় পর্যায় রাখার জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। আমাদের প্রকৌশলীদের ছুটি বাতিল করেছি। যেখানে অবহেলা সেখানে ব্যবস্থা নেয়া হচ্ছে। গতকাল গাজীপুর ও ভুলতার দুই প্রকৌশলীকে শোকজ করা হয়েছে। কোন প্রকার দায়িত্ব অবহেলা সহ্য করা হবে না। পুলিশসহ সিভিল প্রশাসন রাস্তায় আছে। আমাদের পার্টির নেতাকর্মী ও তরুণ নেতাকর্মীদের যাত্রীদের পাশে থাকার জন্য রাস্তায় থাকতে অনুরোধ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর        
//--BID Records