ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মাহে রমজান

প্রকাশিত: ০৬:০৯, ৯ জুন ২০১৭

মাহে রমজান

অধ্যাপক মনিরুল ইসলাম রফিক ॥ আজ মাহে রমজানের দ্বিতীয় জুমা। আজ আমরা মাহে রমজানের জুমা দিবসে মসজিদের বিভিন্ন মাসলা মাসায়িল নিয়ে আলোচনার প্রয়াস চালাব। মাহে রমজান আসলে আমাদের ধর্মীয় প্রতিষ্ঠানগুলো আলোকিত হয়, আবাদ হয় মসজিদে। আমাদের মাহে রমজানে সিয়াম-সাধনার সঙ্গে সঙ্গে মসজিদ ও সামাজিক বিভিন্ন কাজগুলোর আঞ্জাম দিতে হবে। কারণ এত অখ- ইবাদত ও সেবার মানসিকতা বছরে অন্য সময় আসে না। হযরত আনাস (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি আল্লাহকে ভালবাসতে চায় তার উচিত আমাকে ভালবাসা এবং যে ব্যক্তি আমাকে ভালবাসতে চায় তার উচিত আমার সাহাবাদের ভালবাসা এবং যে ব্যক্তি আমার সাহাবাদের ভালবাসতে চায়, তার জন্য উচিত আমার কুরআনকে ভালবাসা এবং যে আমার কুরআনকে ভালবাসতে চায়, তার উচিত মসজিদকে ভালবাসা, কেননা মসজিদ আল্লাহর ঘর। আল্লাহতায়ালা তার তাযীম করার হুকুম দিয়েছেন এবং এ কাজে বরকত রেখেছেন, তার বাসিন্দারাও বরকতময়। মসজিদ এবং মসজিদের বাসিন্দাগণ আল্লাহর হিফাজতে থাকে, যতক্ষণ তারা নামাজে মশগুল হয়। আল্লাহ তাদের সমুদয় প্রয়োজনও মিটান। যতক্ষণ তারা মসজিদে অবস্থান করে আল্লাহ তাদের মাল আসবাবের হিফাজত করেন (কুরতূবী, মা’আরিফুল কুরআন)। এ প্রসঙ্গে একটি বিষয় জেনে রাখা দরকার, কেউ যদি কোন জমিন মসজিদের জন্য ওয়াক্ফ করে দেয়, তখন ওই জমিন তারই মালিকানাধীন থাকবে, যতক্ষণ না সে জমিন রাস্তাসহ তার মালিকানা থেকে পৃথক করে দেয়, সকলের জন্য নামাজ আদায়ের ব্যাপক অনুমতি দেয়। মালিকানা থেকে পৃথক না করা পর্যন্ত তা পরিপূর্ণভাবে আল্লাহর জন্য মসজিদ হিসেবে গণ্য হয় না। ওয়াকফের মধ্যে সম্পত্তি হস্তান্তর করা একান্ত আবশ্যক। সকলের জন্য নামাজ আদায়ের অনুমতি না থাকলে প্রকৃত হস্তান্তর হয় না। তাই প্রকৃত ধর্মীয় মসজিদ বানানোর জন্য তথায় সর্বস্তরের মানুষের নামাজ আদায়ের ব্যাপক অনুমতি থাকা অত্যাবশ্যক। অনুমতির পর একজনও যদি সেখানে নামাজ আদায় করে মালিকের মালিকানা অধিকার চিরতরে শেষ হয়ে যায়, প্রতিষ্ঠিত হয় মসজিদের মর্যাদা। (হিদায়া, ২য় খ-)। কোন মসজিদ সুন্দর করার জন্য উহা ভাঙ্গা জায়েজ নয় এবং কোন মসজিদ যদি ভেঙ্গে পড়ার আশঙ্কা দেখা দেয় তবে ওই মসজিদটি ভেঙ্গে পুনর্নির্মাণ করা জায়েজ আছে (আদাবুল মাসাজিদÑমাজমুয়ায়ে ফাতাওয়া)। যদি এলাকায় জনমানবশূন্য হয়ে পড়ার কারণে কোন মসজিদ অবহেলিত হয়ে পড়ে বা ক্রমেই ভঙ্গুর দশায় পৌঁছে যায়, তথাপিও ওই মসজিদ কিয়ামত পর্যন্ত মসজিদই থাকবে, কারও ব্যক্তিগত সম্পত্তি বলে সাব্যস্ত হবে না (শামী, বাহরুর রাইক)। নামাজের মধ্যে সিজদা ব্যতীত গুরুত্বপূর্ণ আরও অনেক বিষয় আছে। যেমনÑ কিরাত, রুকু ইত্যাদি। কিন্তু ‘সিজদা’ শব্দ হতে মসজিদের নামকরণের দ্বারা সিজদার অস্বাভাবিক গুরুত্ব ও মর্যাদা প্রকাশ পেয়েছে। কারণ মানুষের সর্বাধিক মর্যাদাসম্পন্ন অঙ্গ মাথা মাটিতে ঠেকানোর অর্থ অন্তর হতে অহঙ্কার ও অহমিকা দূর করে আল্লাহর প্রভুত্বের সম্মুখে চরম বিনয় প্রকাশ করা, সেদিকে লক্ষ্য করেই রাসূলে কারীম (সা.) ইরশাদ করেছেন: সিজদা অবস্থায় বান্দা তার প্রভুর সর্বাধিক সান্নিধ্যে যায়। (মুসলিম, নাসাঈ)। মসজিদ একজন মুসলমানের মনে সর্বদা আল্লাহর সমীপে পরিপূর্ণ আত্মসমর্থণের প্রেরণা সৃষ্টি করে আর এটি প্রত্যেক মুসলমানের চরম ও পরম লক্ষ্য। হযরত মুহাম্মদ (সা.) কর্তৃক প্রচারিত ধর্মমতে উপাসনালয় একটি মৌলিক প্রয়োজন নয়। প্রত্যেক জায়গাই আল্লাহর নিকট সমান। আল্লাহর সম্মুখে বিনয়ী ভাব, ধর্মানুষ্ঠানমূলক প্রার্থনার মাধ্যমে যা ব্যক্ত করা হয়, যে কোন স্থানে তা প্রকাশ করা যায়। তাই মহানবী (সা.) এরূপ বলেছেন যে, তাকে সমস্ত পৃথিবী মসজিদ রূপে প্রদান করা হয়েছে। অথচ পূর্বের নবীগণ কেবল গির্জা ও নির্দিষ্ট উপাসনালয় ব্যতীত অন্যত্র ইবাদত করার অনুমতি পাননি। তিনি আরও বলেছেন ‘যেখানেই সালাতের সময় হবে সেখানেই তুমি সালাত আদায় করবে এবং সেটাই একটি মসজিদ।’-মুসলিম, মসজিদ ২:১ এতদ সত্ত্বেও মহানবী (সা.) ঐতিহ্যবাহী কা’বার উপাসনালয়ের সঙ্গে দৃঢ়ভাবে সংশ্লিষ্ট ছিলেন। পরবর্তী সময়ে তিনি যখন মদিনায় হিজরত করেন তখন সেখানেও সালাত আদায় করার জন্য মসজিদ নির্মাণ করেন। উপরোক্ত হাদিসের আলোকে এ কথা বলা যায় যে, মুসলিম জাতির জন্য সমস্ত পৃথিবী মসজিদ স্বরূপ। মসজিদ মুসলমানদের ইবাদত, তালিম, দাওয়াত, প্রচার ও ইশাআতের প্রশিক্ষণ কেন্দ্র। অতএব গোটা বিশ্বই মুসলমানের দাওয়াত ও প্রচার ক্ষেত্র। মুসলমানের দাওয়াত চলবে বিশ্বের সর্বত্র। কারণ সমগ্র পৃথিবীটাই তার কর্মক্ষেত্র। তবুও যে জায়গা বা ঘর নিয়মিত সিজদা ও ইবাদতের জন্য সুনির্ধারিত হয়ে গেছে তার মর্যাদা অতুলনীয়; পবিত্র কাবা শরিফ, মদিনার মসজিদে নববী ও জেরুজালেমের বায়তুল মাকদাসের পর এসব ইবাদতগাহের স্থান। এ জন্য বলা হয় মসজিদে অযথা কথা বললে চল্লিশ বছরের ইবাদত নষ্ট হয়ে যায়।’ পবিত্র মাহে রমজানে আমরা যেন ইবাদত-বন্দেগিতে একতা ও ভাতৃত্ব সৃষ্টির ক্ষেত্রে মসজিদকে প্রধান ও প্রিয়তম স্থান হিসেবে গ্রহণ করি।
×