মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্মার্টফোনের ভবিষ্যত গ্যালাক্সি এস৮

  • আইটি ডটকম ডেস্ক

বাজারে এসেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৮ এবং এস৮ ফ্লাস। নতুন এ স্মার্টফোনটি নিয়ে প্রযুক্তি বাজারে ইতোমধ্যেই আলোড়ন সৃষ্টি হয়েছে। অনেক প্রযুক্তি বিশেষজ্ঞ এটিকে স্মার্টফোনের ভবিষ্যত হিসেবেও দেখছেন। আগের বছর গ্যালাক্সি নোট ৭ উন্মোচনের পরও আলোড়ন তুলেছিল ডিভাইসটি। কিন্তু দ্রুতই ব্যাটারি বিপর্যয়ের কারণে বাজার থেকে স্মার্টফোনটি উঠিয়ে নিতে বাধ্য হয় স্যামসাং। ফলে ৫০০ কোটি মার্কিন ডলার গচ্চা দিয়ে অর্থবছর শেষ করে তারা। আগের বছরের ক্ষতি পুষিয়ে নিতে এ বছর ভিন্ন আঙ্গিকের গ্যালাক্সি এস৮ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। নতুন এ স্মার্টফোনটিতে বর্তমান বাজারের সর্বশেষ যন্ত্রাংশগুলো ব্যবহার করেছে তারা। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ বা স্যামসাংয়ের নিজস্ব এক্সিনস ৮৮৯৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে এতে, যা আগের তুলনায় ১০ শতাংশ বেশি কার্যকরী- বলা হয়েছে ফোর্বসের প্রতিবেদনে। শক্তিশালী প্রসেসর, ক্যামেরা, ব্যাটারি বর্তমানে এগুলো স্মার্টফোনের মৌলিক ফিচার। এর বাইরে নতুন স্মার্টফোনটিতে এমন কিছু ফিচার রয়েছে যা এস৮-কে বাজারের অন্য স্মার্টফোনের থেকে আলাদা করেছে।

ইনফিনিটি ডিসপ্লে

এস৮ আর এস৮ প্লাস-এর ডিসপ্লে­ রাখা হয়েছে যথাক্রমে ৫.৮ ও ৬.২ ইঞ্চি। হ্যান্ডসেটের আকার একই রেখে স্মার্টফোনের ডিসপ্লের আকার বাড়ানোর কারণে স্মার্টফোন দু’টির সামনে আগের মতো আর স্যামসাংয়ে লোগো রাখা যায়নি। হোম বাটন সরিয়ে আনা হয়েছে একটি অন-স্ক্রিন আইকন। এক্ষেত্রে নির্মাতা প্রতিষ্ঠানটি প্রতিদ্বন্দ্বী এলজি আর হুয়াওয়ের মতো পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্যামসাংয়ের মতে, ১৮.৫:৯ অনুপাতের ডিসপ্লেগুলোর জন্য পাশাপাশি দুটি এ্যাপ আরও ভালভাবে ব্যবহার করা যাবে।

গ্যালাক্সি এস৮-এ এমন ডিসপ্লে আনার পর ধারণা করা হচ্ছে অন্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোও একই ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করবে। এর মধ্যে মার্কিন প্রযুক্তি জায়ান্ট এ্যাপলও রয়েছে। ইতোমধ্যে ডিসপ্লের জন্য স্যামসাংয়ের সঙ্গে প্রতিষ্ঠানটি চুক্তিও করেছে। স্মার্টফোনের পর্দায় বেজেল কমাতে পারলেও পুরোপুরি বাদ দিতে পারেনি স্যামসাং। ধারণা করা হচ্ছে আইফোন ৮-এ কোন বেজেলই রাখবে না এ্যাপল।

বিক্সবি

এ্যাপলের ভয়েস এ্যাসিস্ট্যান্ট সিরির মূল নির্মাতাদের মধ্যে কয়েকজনের কাছ থেকে নেয়া প্রযুক্তির ওপর ভিত্তি করে বানানো ভার্চুয়াল এ্যাসিস্ট্যান্ট বিক্সবি আনা হয়েছে নতুন দুই স্মার্টফোনে। ভার্চুয়াল এ্যাসিস্ট্যান্টটিকে চালু করতে হ্যান্ডসেট দু’টির পাশে রাখা হয়েছে একটি আলাদা বাটন। নতুন এই ভার্চুয়াল এ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ আর ওয়েদারসহ ১০টি বিল্ট-ইন অ্যাপ কণ্ঠের মাধ্যমেই চালানো যাবে। এক্ষেত্রে ব্যবহারকারীরা ভয়েস কমান্ড ও শারিরীক নিয়ন্ত্রণের সমন্বয় ঘটাবে বলে আশা করছে স্যামসাং। যেমন, ব্যবহারকারী কোন একদিন তার তোলা সব ছবি দেখাতে বললেন, ছবি দেখানোর পর তিনি কোন একটি ছবি টাচ করে বাছাই করলেন তারপর আবার মুখে আদেশ দিয়েই ওই ছবি তার কোন বন্ধুকে পাঠাতে পারবেন। স্মার্টফোন ক্যামেরা দিয়ে দেখা বস্তু শনাক্ত করতে পারবে এই সফটওয়্যার। এটি কোন স্থান শনাক্ত করতে বা অনলাইন কেনাকাটায় কোন পণ্যের দাম কতো হতে পারে তা জানাতে পারবে।

বিক্সবি গুগল প্লে মিউজিকের সঙ্গেও কাজ করবে। অদূর ভবিষ্যতে একে তৃতীয় পক্ষের এ্যাপগুলোর জন্যও উন্মুক্ত করার ইচ্ছা প্রকাশ করলেও কবে সেটি করা হবে তা নিয়ে কিছু জানায়নি স্যামসাং। বর্তমানে বিক্সবি শুধু মার্কিন ও কোরীয় কণ্ঠ বুঝতে পারে বলে উল্লেখ করা হয়েছে। বিক্সবি-এর পাশাপাশি অন্য স্মার্টফোনের মতো গুগলের ভয়েস এ্যাসিস্ট্যান্টও চলবে গ্যালাক্সি এস৮-এ। তবে নিজস্ব এই ভার্চুয়াল এ্যাসিস্ট্যান্ট দিয়ে এআই এ্যাসিস্ট্যান্টের লড়াইয়ে নিজেদের অবস্থান কিছুটা পোক্ত করল।

স্যামসাং ডেক্স

গ্যালাক্সি এস৮-এর সঙ্গে স্যামসাং ডেক্স নামে আরেকটি ডিভাইস উন্মোচন করেছে স্যামসাং। এর মাধ্যমে একটি ডকিং স্টেশনে স্মার্টফোনটি লাগালে পুরোপুরি কম্পিউটারের মতো ব্যবহার করা যাবে এটি। মনিটর, মাউস, কিবোর্ড যোগ করা যাবে ডেক্সের সঙ্গে। মোবাইল ফোনকে কম্পিউটারের মতো ব্যবহার করার ফিচার স্যামসাংই প্রথম আনেনি। আগের বছর এলিট এক্স৩ ফ্যাবলেট ডিভাইসে একই ধরনের ফিচার উন্মোচন করেছে এইচপি। এক্ষেত্রে এইচপি ডিভাইসটি ছিল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের। আর গ্যালাক্সি এস৮-এর ডেক্স ফিচার চলবে এ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। ধারণা করা হচ্ছে ভবিষ্যতে আরও অনেক ডিভাইসে এমন ফিচার দেখা যাবে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্কের উন্নতি চায় পাকিস্তান         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ