মঙ্গলবার ৩০ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেড়ায় পদ্মা-যমুনার চরে বাদামের বাম্পার ফলন

বেড়ায় পদ্মা-যমুনার চরে বাদামের বাম্পার ফলন

সংবাদদাতা, বেড়া, পাবনা ॥ পাবনার বেড়া উপজেলায় চলতি মৌসুমে বাদামের বাম্পার ফলন হয়েছে। ফলে এ কৃষির সাথে জড়িত শত শত পরিবারের মুখে হাসি ফুটেছে।

পাবনা জেলার অন্যান্য উপজেলার চেয়ে বেড়া উপজেলায় বাদামের ফলন বেশি হয়। বাদামের জন্য বেলে মাটি দরকার। আর চরবেষ্টিত এ অঞ্চলের মাটি বাদাম চাষের জন্য খুব উপযোগী। বর্ষার জল নেমে যাওয়ার পর পদ্মা যমুনার বড়ালের বিস্তির্ণ অঞ্চলে চর জেগে ওঠে।

এসব চরে তখন সেখানে কৃষকরা বাদামের চাষ করেন। কারণ এই মাটিতে উপযোগী বাদাম সবচেয়ে লাভজনক ফসল। আর অকাল বন্যা না হলে লোকসান হওয়ার সম্ভাবনাও থাকে না। বাদামের বীজ বোনা থেকে শুরু করে ঘরে তোলা পর্যন্ত নারী-পুরুষ বহু শ্রমিক এর সাথে যুক্ত থাকে।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এগারশ’ ষাট হেক্টর জমিতে বাদামের আবাদ করা হয়েছে। বাদামের ফলনও হয়েছে খুব ভাল। এখান থেকে দুই দশমিক চার টন বাদামের উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে। যা পাবনাসহ সারাদেশে বিক্রি হয়। এ অঞ্চলে সাধারণত ডিজি-১ ও ডিজি-২ জাতের বাদাম চাষ করা হয়।

উপজেলার ঢালারচর ইউনিয়নে বাদামের চাষ করা হয় সবচেয়ে বেশি। তাছাড়াও হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়ন, নতুন ভারেঙ্গা ইউনিয়ন, পুরান ভারেঙ্গা ইউনিয়নের চরগুলোতে ব্যাপক হারে বাদাম চাষ হয়ে থাকে। বাদাম জমি থেকে তোলার পর গাছ থেকে বাদাম ছাড়াতে মহিলাদের কাজের সুযোগ সৃষ্টি হয়। কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখা গেছে বাদাম তোলার কাজ শুরু হয়ে গেছে। জমি থেকে বাদাম গাছসহ সংগ্রহ করে খোলা জায়গায় এনে জড়ো করছে। তারপর স্থানীয় মহিলারা গাছ থেকে বাদাম আলাদা করবে। তারপর রোদে শুকানোর পর অনেক বাদাম থেকে খোসা ছাড়িয়ে ফল আলাদা করার জন্য পাইকারি বিক্রি করা হয়। তাছাড়া খোসা থেকে বাদাম ছাড়াতেও বহু অসহায় নারীর আয়ের পথ হয়। তাই বাদাম এ অঞ্চলে অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার হিসেবে কাজ করে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯৭৯৮৫
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮৫৯৬৬
শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যের সব প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশ, কর্মস্থল ত্যাগে নিষেধাজ্ঞা         ঘরে বসে পয়লা বৈশাখ উপভোগ করুন : প্রধানমন্ত্রী         পবিত্র মাহে রমজানের মোবারকবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী         মানুষের জীবন সর্বাগ্রে : জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী         চাঁদ দেখা গেছে, বুধবার থেকে রোজা         বৈশ্বিক এই মহামারিতে স্বাস্থ্যবিধি মেনে ইবাদত-বন্দেগি করার আহ্বান রাষ্ট্রপতির         করোনায় একদিনে আরও ৬৯ জনের মৃত্যু         করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব স্থাপনায় নিতে হবে কলেজ, নইলে পাঠদানের অনুমতি বাতিল         আবদুল মতিন খসরু লাইফ সাপোর্টে         হেফাজত ছাড়লেন মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসান         কৃষিজাত পণ্য ও পার্সেল পরিবহনে চারজোড়া নতুন ট্রেন চলবে ॥ রেলপথ মন্ত্রী         পহেলা বৈশাখের উৎসব সবার জীবনে সুখ ও সমৃদ্ধি বয়ে আনুক ॥ মোদি         বিদেশ থেকেও অনলাইনে ক্লাস নিচ্ছেন তথ্যমন্ত্রী         দশ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে হংকং পুলিশ         “লকডাউনে কাউকে রাস্তাঘাটে দেখতে চাই না”         জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছেন মানুষ         সস্ত্রীক দ্বিতীয় ডোজ টিকা নিলেন যুবলীগ চেয়ারম্যান         রয়টার্সে ১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক হলেন আলেসান্দ্রা