বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাজী আরিফকে প্রবাসীদের শেষ শ্রদ্ধা ॥ মরদেহ আসছে কাল

স্টাফ রিপোর্টার ॥ না ফেরার দেশে পাড়ি জমানো বরেণ্য আবৃত্তিশিল্পী ও মুক্তিযোদ্ধা কাজী আরিফের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীরা। যুক্তরাষ্ট্রে রবিবার বাদ মাগরিব তাঁর প্রথম জানাজা সম্পন্ন হয়। তাঁর মরদেহ নিয়ে ছোট মেয়ে অনুসূয়া কাল মঙ্গলবার সকালে বাংলাদেশে আসছেন। রবিবার রাত ১১টায় এমিরেটসের একটি ফ্লাইটে তারা বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছেন। মরদেহ দেশে পৌঁছার পর মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে কাজী আরিফের নাগরিক শ্রদ্ধানুষ্ঠান হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। সেই নাগরিক শ্রদ্ধানুষ্ঠানেই তাঁকে রাষ্ট্রীয় সম্মান প্রদান করা হবে। তবে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময়টি এখনও চূড়ান্ত হয়নি। এছাড়া কাজী আরিফের শেষ ইচ্ছা অনুযায়ী উত্তরায় মায়ের কবরে তাকে সমাহিত করা হবে।

বরেণ্য আবৃত্তিশিল্পী কাজী আরিফ নিউইয়র্কের মাউন্ট সিনাই সেন্ট লিউক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার মারা যান। শনিবার নিউইয়র্কের স্থানীয় সময় সন্ধ্যায় জ্যামাইকা মুসলিম সেন্টারে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে মুক্তিযোদ্ধা হিসেবে তার মরদেহবাহী কফিন ঢেকে দেয়া হয় জাতীয় পতাকায়। এ সময় তাকে স্যালুট প্রদান করে স্থানীয় মুক্তিযোদ্ধারা। শ্রদ্ধা জানায় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষেরা। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, কনসাল জেনারেল শামীম আহসান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, নির্বাহী সদস্য শাহানারা রহমান, খোরশেদ খন্দকার, উপদেষ্টা ডাঃ মাসুদুল হাসান; সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, অভিনেতা জামালউদ্দিন হোসেন, চলচ্চিত্র নির্মাতা কবীর আনোয়ার, বাংলাদেশ আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক আহ্্কাম উল্লাহ্্, গণজাগরণ মঞ্চের সংগঠক গোপাল সান্যাল, শরাফ সরকার, সেমন্তি ওয়াহেদ, ওবায়দুল্লাহ মামুন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ফাহিম রেজা নূর ও সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া ও সাংস্কৃতিক সংগঠক গোপন সাহা, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের ড. এম এ বাতেন ও আব্দুল মুকিত চৌধুরী, সেক্টর কমান্ডারস্্ ফোরামের যুক্তরাষ্ট্র ইউনিটের আহ্বায়ক রাশেদ আহমেদ, যুগ্ম আহ্বায়ক লাবলু আনসার ও সদস্য সচিব রেজাউল বারীসহ অনেকেই এসেছিলেন শ্রদ্ধা জানাতে।

জানাজার আগে কাজী আরিফের ভগ্নিপতি আব্দুল করিম সবার কাছে দোয়া চেয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। কাজী আরিফের মেয়ে অনুসূয়াও উপস্থিত ছিলেন এ সময়। এ সময় নিউইয়র্কে বাংলাদেশের ভাইস কন্সাল জেনারেল শাহেদ আহমেদ জানান, রাষ্ট্রীয় খরচে কাজী আরিফের মরদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হবে।

এদিকে কাজী আরিফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম জানান, সরকারপ্রধান কাজী আরিফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। শোক জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এছাড়া আবৃত্তিশিল্পী, মুক্তিযোদ্ধা ও স্থপতি কাজী আরিফের মৃত্যুতে জাতীয় বসন্ত উৎসব উদ্যাপন পরিষদের পক্ষে সভাপতি নাট্যজন আলী যাকের, সহ-সভাপতি স্থপতি সফিউদ্দিন আহমেদ ও কাজল দেবনাথ এবং সহ-সাধারণ সম্পাদক মানজার চৌধরী সুইট গভীর শোক প্রকাশ করছেন।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসব ভেন্যুতে ‘মুজিব’ সিনেমার পোস্টার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল