ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সৌম্য সালেক

তরুণ লেখকদের সাহিত্য ভাবনা ।। চর্যাপদ’র ভূমি

প্রকাশিত: ০৬:১০, ১০ ফেব্রুয়ারি ২০১৭

তরুণ লেখকদের সাহিত্য ভাবনা ।। চর্যাপদ’র ভূমি

আমি বেড়ে উঠেছি মামার বাড়িতে । মনে পড়ছে সেই পিচ্চিকালে, নানি সুরে সুরে গাইতেন কোনো এক অচিন পদ্যকারের ছড়াÑ ‘তাদের বাড়ি ব্যাঙের বাসা কোলা ব্যাঙের ছাও/ খায়-দায় গান গায় তাইরে নাইরে নাই...।’ কৈশোর জুড়ে মামার কণ্ঠে নজরুলেরÑ বিদ্রোহী, কা-ারি হুঁশিয়ার, খেয়া পারের তরণী’র উচ্চারণ কী এক দুর্বোধ্য যাতনায় রক্তকে জাগিয়ে তুলেছে। তারপর বহুবার মজলিসে-ম্যেহফিলে সমূলে উত্তাল হয়েছি ফার্সি কবিতার মত্ততায়; কবিতার সাথে সখ্য আমার সেখানেই। রোমান্টিক কবিতার অন্যতম সারথি ঝ.ঞ. ঈড়ষবৎরফমব এর মত হচ্ছেÑ ‘উৎকৃষ্ট শব্দের উৎকৃষ্ট পদবিন্যাস কবিতা’। অ্যারিস্টটল মনে করতেনÑ ‘কবিতা দর্শনের চেয়ে বেশি, ইতিহাসের চেয়ে বড়ো’। কবিতা কী, সে সম্পর্কে এমন ভিন্ন ভিন্ন বহু মত থাকলেও কোন মন্তব্যই আসলে চূড়ান্ত নয় । তবে বোধ করি অনুভূতি যখন হৃদয়কে স্পর্শ করে তার নিপুণ শব্দবিন্যাস কবিতা। প্রায় সবটুকু লাল এখনো অন্তরীণ গোলাপের শীর্ষবিন্দুর ওই সৌন্দর্যটুকু কবিতা। হাজার বছর ধরে মানুষের নুড়ে-পড়া ইতিহাস, বুকফাটা মাতম, ধ্বসে পড়া সভ্যতার প্রতœ-নির্যাস, বিরহীর আশাহত আননের অশ্রুব্যঞ্জন আর শ্রান্ত-স্বেদবিন্দুর কলরোল কবিতা। প্রকৃতপ্রস্তাবে একজন কবির কাছে কবিতার চেয়ে অভীপ্সিত আর কিছু হতে পারে না। একটা কবিতার জন্য কত রাতজাগা। একটা কবিতার জন্য কতদূর পায়ে পায়ে ছুটে চলা। একটা কবিতার জন্য বিসর্জন ও ব্যর্থতার বৃত্তান্ত ভারি হতে থাকে। একটা কবিতার জন্য মমতার বুকে ছুরি বিঁধেÑ কত ভীতিকর পথচলা। প্রথম যেদিন কামনা ও বিসম্বাদ সূক্ষ্মচালে একযোগে আঘাত করেছে হৃদয়কেÑ নিজের চিৎকার নিজেই শুনেছি, ভাষা খুঁজে পাইনি। আজো ভেতরে বাইরে সেই পাখা-ঝাপটানি, হাহাকার, আজো ভাষাহীন আর্তলোনার সেই উচ্ছ্বাসÑ বাণী দাও, বাণী দাও...। কবিতায় আমি চিরকালীন ভাব ও চৈতন্যের সাথে সমকালের চিন্তা ও বিষয়ানুষঙ্গের সমন্বিত রূপচিত্র তুলে ধরতে চেয়েছি । ভাব ও বস্তুর সমন্বিত অভিব্যক্তি বা শব্দভাষ্য যদি ‘বাস্তবতা’ হয়, তাহলে বাস্তববোধই আমার মূল প্ররোচক । কেননা কেবল চিন্তা ও শিল্প দিয়ে মন ও সমাজ-সংসারের দায় পূর্ণ হয় না; প্রয়োজন রয়েছে বস্তু, হাতুড়ি ও শরীর চালনার । যেখানে সাম্রাজ্যবাদ কিংবা পুঁজিবাদের নানামুখী শক্তি ও চক্রান্ত প্রতিনিয়ত সাধারণের শান্তি কেড়ে নিচ্ছে, ভেঙে দিচ্ছে প্রাচীন সভ্যতা ও সৌন্দর্যম-িত নগরসমূহ সেখানে ভাবের সংগীত কেবল বাতুলতাই নয় বরং মূর্খতাও বলা চলে । কবির যেমন শিল্প চাই, তেমনি চাই বক্তব্যÑ স্পষ্ট অভিব্যক্তি ও সমাজ সজ্ঞানতা । এটা কেবল নৈতিকতার জন্যই যে প্রয়োজনীয় তা কিন্তু নয় বরং মানবতা, স্বজাতি, সমাজ ও দেশমাতৃকার প্রতি ভালোবাসার জন্যও জরুরী । আমি আরোপিতভাবে কবিতার ভাবকে আবৃত করে দিতে চাই না, তবে অনুভূতির কিছু অবোধ্য সংক্রমে লেখা শব্দগুচ্ছ থেকে অনেক সময় শব্দের নন্দন ব্যতীত কথাকে আলাদা করা যায় না অবশ্য এমন প্রেক্ষাপট সর্বত্র নয় । কবিতার শিল্পগুণের সাথে যখন বক্তব্য ও অভিব্যক্তির সৌকর্য চোখ ও মনকে আকর্ষণ করে, সেখানেই তার সম্পন্নতা বলে বোধ করি ।
×