রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্নীতির বিরুদ্ধে তৎপর চট্টগ্রাম কাস্টম ॥ দুই কর্মকর্তাসহ সাসপেন্ড ৩

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি উচ্চারণের পর নড়েচড়ে উঠেছে চট্টগ্রাম কাস্টম হাউস। প্রায় সব সেকশনে এক ধরনের তটস্থ অবস্থা। উর্ধতন কর্তৃপক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে যে, যাদের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। চট্টগ্রাম কাস্টম হাউসের দুই কর্মকর্তাসহ ৩ জনকে ইতোমধ্যেই সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। আরও এক কর্মকর্তাকে কারণ দর্শাতে বলা হয়েছে। সব সেকশনে স্বচ্ছতা আনতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কাস্টমস সূত্রে জানা যায়, অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় এ পর্যন্ত মোট ৩ জনকে সাসপেন্ড করা হয়েছে। তারা হলেন- সহকারী রাজস্ব কর্মকর্তা মুনির আহমেদ ও উত্তম কুমার এবং সিপাহি মোঃ নুরুজ্জামাল। তাদের বিরুদ্ধে অনৈতিক লেনদেনের অভিযোগ আছে। চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার এএফএম আবদুল্লাহ খান মঙ্গলবার এ ৩ জনকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্তের আদেশ দেন। এছাড়া আবদুল হাকিম হাওলাদার নামের এক কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিস দেয়া হয়েছে।

সপ্তাহখানেক আগে চট্টগ্রাম কাস্টমসে খোলামেলাভাবে অর্থ গ্রহণের সচিত্র প্রতিবেদন প্রচারিত হয় একটি টিভি চ্যানেল ও একটি সংবাদপত্রে। সেখানে দেখা যায় ২ কর্মকর্তা এবং এক সিপাহি প্রকাশ্যে ঘুষ গ্রহণ করছেন। বিষয়টি বেশ আলোচিত হয়। পরদিন ছিল আন্তর্জাতিক কাস্টমস দিবস। সোমবার চট্টগ্রাম কাস্টম হাউস পরিদর্শনে আসেন দুর্নীতি কমিশনের (দুদক) কমিশনার এএফএম আমিনুল ইসলাম এবং দুই মহাপরিচালক মুনির চৌধুরী ও আতিকুর রহমানের নেতৃত্বে ১২ সদস্যের একটি দল। তারা এসেসমেন্ট কক্ষ এবং বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন। অভিযোগ নিয়ে কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। এছাড়া তারা চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার এবং যুগ্ম কমিশনারদের সঙ্গে বৈঠকে বসেন। দুদক দলের পক্ষ থেকে দুর্নীতিবাজদের বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে বলা হয়, আমরা দেখতে চাই কাস্টমস কর্তৃপক্ষ কি ব্যবস্থা গ্রহণ করছে। ব্রিফিংয়ে দুদক কমিশনার জানিয়ে দেন যে, দুর্নীতি বন্ধ এবং দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা না হলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এরপর থেকে রীতিমতো সতর্কাবস্থা চট্টগ্রাম কাস্টম হাউসে।

শীর্ষ সংবাদ:
সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার