মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বডিবিল্ডিংয়ে এশিয়ার সেরা বডিবিল্ডার বাংলাদেশের হাসিব

বডিবিল্ডিংয়ে এশিয়ার সেরা বডিবিল্ডার বাংলাদেশের হাসিব

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশ বডিবিল্ডিং ফেডারেশনের কোনরূপ সাহায্য ছাড়াই একক প্রচেষ্টায় এশিয়ান বডিবিল্ডিংয়ে দেশের পক্ষে প্রথম স্বর্ণপদক আনলেন মি.বাংলাদেশ হাসিব মোহাম্মদ হলি। এশিয়ার শ্রেষ্ঠত্বের ঝুলিতে বাংলাদেশের ক্রিকেট ছাড়া খেলাধুলায় অন্য কোন অর্জন নেই বললেই চলে।

গত ১৫ জানুয়ারি সিঙ্গাপুরে অনুষ্ঠিত নাব্বা ডাউলু এফএফ এশিয়ান মাসল ওয়ার-১৭ তে বাংলাদেশ থেকে প্রথম প্রতিযোগী হিসেবে অংশগ্রহণ করেন তিনি। বডিবিল্ডিং ফেডারেশন দেশের ভেতর একটি পুরোনো সংগঠন হলেও তাদের কার্যক্রম মোটের উপর দেশের ভেতরই সীমাবদ্ধ। আন্তর্জাতিক পর্যায়ে বডিবিল্ডিারদের অংশগ্রহণে তাদের কোন কার্যক্রম নেই।

বাংলাদেশের পক্ষে এই প্রথম নিজ উদ্যোগে সিঙ্গাপুরে অনুষ্ঠিত এশিয়ান বডিবিল্ডিংয়ের মতো জমজমাট আসরে অংশ নিয়ে এশিয়ান বডিবিল্ডিংয়ে শক্তিশালী দেশ স্বাগতিক সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত, কুয়েত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকংয়ের মতো ১২টি দেশের বডিবিল্ডারদের হারিয়ে জুনিয়র ওপেন ওয়েট ক্যাটাগরিতে প্রথম বাংলাদেশি হিসেবে স্বর্ণ জিতেছেন হাসিব। এশিয়া মাসল ওয়ারে বাংলাদেশ থেকে প্রথম অংশ নেয়া হাসিব হলি ফাইনালে ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডকে হারিয়ে স্বর্ণপদক পান। উক্ত প্রতিযোগিতায় হাসিব হলি ছাড়া বাকি ১২টি দেশই স্ব স্ব ফেডারেশনের কর্মকর্তা তাদের সরকারের পৃষ্ঠপোষকতায় অংশ নেয়। একমাত্র হাসিবই কোনরূপ সাহায্য ছাড়াই ব্যক্তিগত উদ্যোগে অংশ নেন এবং বিদেশের মাটিতে চ্যাম্পিয়ন হয়ে দেশের লাল সবুজ পতাকা গর্বের সাথে উপরে তুলে ধরেন। আগামী ২৪ জুন ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ফিটনেস ফেডারেশন (ডব্লিউএফএফ) আয়োজিত মি.ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিতে চান হাসিব হলি। হলিউড সুপারস্টার আরনল্ড সোর্য়াজনেগারের মতো তারকারা এই প্রতিযোগিতায় মি.ইউনিভার্স হয়েছিলো। সেখানে অংশগ্রহণ করে বিশ্ব জয়ের যাত্রা শুরু করার ইচ্ছা আছে তার।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন পৃষ্ঠপোষকতা পেলে দুই বছরের মধ্যে বিশ্ব জয় করা সম্ভব। কিন্তু সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ব্যক্তিগত খরচে অংশ নেয়ায় হাসিবের অনেক টাকা আর্থিক ভাবে ঋণি হয়ে গেছে। এছাড়া তার বডির পিছনে শুধুমাত্র ডায়েটের জন্যই প্রতি মাসে ৩০-৪০ হাজার টাকা খরচ হয়ে যায়। এটা শুধুমাত্র নিজেই যোগাড় করতে হয়। তাই তার পক্ষে নিজ খরচে এতো কম সময়ে ব্রাজিলের মতো দুর গন্তব্যে এককভাবে অংশ নেয়া সম্ভবপর হচ্ছে না। এই জন্য তিনি সরকারী ও বেসরকারী পৃষ্ঠপোষকতা আশা করছেন। দেশের অনেক বেসরকারী প্রতিষ্ঠানই বিভিন্ন সময়ে অনেক অপ্রয়োজনীয় খাতে পৃষ্ঠপোষকতা করে থাকে। হাসিব হলি তো সম্পূর্ণরুপে নিজ প্রচেষ্ঠায় এশিয়ায় শ্রেষ্ঠত্ব অর্জন করে নিজেকে প্রমাণ করেছেন ।

সুতরাং তাকে স্পন্সর করলে কারো প্রশ্নবিদ্ধ হবার কোন কারণ হবে না। ২০১৫ সালে জাতীয় শরীর গঠন প্রতিযোগিতায় মিস্টার বাংলাদেশ হওয়ার পর থাইল্যান্ড যায় হাসিব। হাসিব হলি দেশের একমাত্র বডিবিল্ডিার যে কিনা একজন সাবেক ( তিনবার) মি.ওয়ার্ল্ড ড. সিথ্থির কাছে থাইল্যান্ডে তার ট্রেনিং ইনস্টিটিউটে এডভান্স বডিবিল্ডিংয়ে প্রশিক্ষণ নেন। সেখানে ড. সিথ্থি তাকে প্রশিক্ষণের সময় (মাই বডি ইস ফর মাই কান্ট্রি ) একটি মূল মন্ত্রকে ভিত্তি করে এডভান্স প্রশিক্ষণ দেন এবং বিশ্ব জয়ের স্বপ্ন দেখান। এছাড়া হাসিব হলি বাংলাদেশের প্রথম স্বীকৃত জিম প্রশিক্ষক। তার ভবিষ্যৎ পরিকল্পনা বাংলাদেশে একটি বডিবিল্ডিং ইনস্টিটিউট তৈরি করা। সেখান থেকে বিশ্বমানের বডিবিল্ডার তৈরি করতে চায় সে। বডিবিল্ডিংয়ের মাধ্যমে সারাবিশ্বে দেশের পরিচিতিকে তুলে ধরতে চান হাসিব মোহাম্মদ হলি।

শীর্ষ সংবাদ:
সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার