আংশিক মেঘলা, তাপমাত্রা ১৭.২ °C
 
২১ জানুয়ারী ২০১৭, ৮ মাঘ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বিশ্ব এজতেমায় বিশেষ ট্রেন ও বাস সার্ভিস

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৭, ০৫:৩৮ পি. এম.
বিশ্ব এজতেমায় বিশেষ ট্রেন ও বাস সার্ভিস

স্টাফ রিপোর্টার ॥ টঙ্গীতে অনুষ্ঠেয় আসন্ন বিশ্ব এজতেমায় অংশগ্রহণকারী মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে আগামী ১৩ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন গন্তব্যে কয়েকটি বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা নিয়েছে। এদিকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি)-এর পক্ষ থেকে এজতেমার জন্য প্রতিবছরের মতো এবারও বিশেষ বাস সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে। রাজধানীসহ আশাপাশের বিভিন্ন্ জেলায় যাত্রীদের নিয়ে এসব বাস চলাচল করবে।

ইজতেমার প্রথম পর্বে ১৩ জানুয়ারি জামালপুর-টঙ্গী রুটে একটি স্পেশাল ট্রেন রাখা হয়েছে। ট্রেনটি জামালপুর থেকে সকাল সোয়া ৯টায় ছেড়ে টঙ্গী পৌঁছানোর সময় রয়েছে দুপুর সোয়া ২টা। একইদিন জুম্মা স্পেশাল ট্রেন নামে ঢাকা-টঙ্গী রুটে একটি ট্রেন সকাল ১০টা ২০ মিনিটে ঢাকা ছেড়ে টঙ্গী পৌঁছানোর সময় রয়েছে বেলা ১১টা ২০ মিনিট। ওইদিন টঙ্গী-ঢাকা রুটে একটি স্পেশাল ট্রেন টঙ্গী থেকে দুপুর ২টা ৫০ মিনিটে ছেড়ে ঢাকা পৌঁছাবে বিকেল ৩টা ৫০ মিনিটে।

এবারের প্রথম পর্বের ইজতেমার দ্বিতীয় দিন ১৪ জানুয়ারি লাকসাম-টঙ্গী রুটে একটি স্পেশাল ট্রেন লাকসাম থেকে সকাল ১০টায় ছেড়ে টঙ্গী পৌঁছাবে বিকেল ৩টা ৪০ মিনিটে। আখেরি মোনাজাতের (প্রথম পর্ব) দিন ১৫ জানুয়ারি ঢাকা থেকে টঙ্গীর উদ্দেশ্যে ভোর পৌনে ৬টায় প্রথম ট্রেনের শিডিউল দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সকাল ১০টা ৫০ মিনিট পর্যন্ত এ ধরনের আরো ৬টি ট্রেন ঢাকা থেকে টঙ্গীর উদ্দেশে ছেড়ে যাবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, মুসল্লিদের নিরাপদে বাড়ি ফিরতে পরবর্তীতে টঙ্গী-আখাউড়া-লাকসাম রুটে টঙ্গী থেকে বেলা ১২টা ৫০ মিনিটে একটি স্পেশাল ট্রেন ছাড়বে। একইভাবে টঙ্গী-আখাউড়া রুটে টঙ্গী থেকে দুপুর ২টা ৫৫ মিনিটে আখাউড়ার উদ্দেশে, টঙ্গী-ময়মনসিংহ রুটে টঙ্গী থেকে দুপুর ১২টা ২০ মিনিটে, একই রুটে ২০ মিনিট পর ১২টা ৪০ মিনিটে, দুপুর ২টা ১০ মিনিটে, রাত সাড়ে ১০টায় ও রাত ১টায় কয়েকটি ট্রেনের শিডিউল রয়েছে।

এছাড়া টঙ্গী-ঢাকা রুটে স্পেশাল-১ ও ২ নামে দু’টি ট্রেন টঙ্গী থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে ছাড়বে। এ রুটে দুপুর ১টা ১০ মিনিট, দুপুর ২টা ১৫ মিনিট, সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট, রাত ৭টা ২০ মিনিট ও রাত সাড়ে ৯টা আরো কয়েকটি ট্রেন ছাড়বে।

এদিকে ইজতেমা উপলক্ষে ১৩ জানুয়ারি (শুক্রবার) সূবর্ণ এক্সপ্রেস ও ১৫ জানুয়ারি (রবিবার) মহানগর এক্সপ্রেস সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন সূবর্ণ এক্সপ্রেস, মহুয়া এক্সপ্রেস এবং তুরাগ এক্সপ্রেস-১, ২, ৩, ৪ এবং ঢাকা-কুমিল্লা, ঢাকা-টঙ্গী, ঢাকা-জয়দেবপুর ও ঢাকা-নারায়ণগঞ্জের মধ্যে ডেমু (কমিউটার) ট্রেনগুলো চলাচল বন্ধ থাকবে।

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৭, ০৫:৩৮ পি. এম.

১১/০১/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



ব্রেকিং নিউজ: