মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ৩০ °C
 
২৬ ফেব্রুয়ারী ২০১৭, ১৪ ফাল্গুন ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিএপিএম বিডিবিএল ফান্ডের লেনদেন শুরু বৃহস্পতিবার

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৭, ০৪:২২ পি. এম.
সিএপিএম বিডিবিএল ফান্ডের লেনদেন শুরু বৃহস্পতিবার

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করতে যাচ্ছে সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড ওয়ান। আগামী বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় আনুষ্ঠানিক ভাবে শুরু হবে এ ফান্ডটির লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করতে যাওয়া ফান্ডটির ট্রেডিং কোড হবে ঈঅচগইউইখগঋ। আর ফান্ডটির ডিএসইতে ট্রেডিং আইডি হবে ১২১৯৯।

এর আগে ১ সেপ্টেম্বর দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৮২তম সভায় ফান্ডটিকে অনুমোদন দেয়া হয়। সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড ওয়ান এর মেয়াদ হবে ১০ বছর, আকার ১০০ কোটি টাকা এবং প্রতি ইউনিটের অভিহিত মূল্য হবে ১০ টাকা। এর মধ্যে উদ্যোক্তা অংশের ১০ কোটি টাকা এবং প্রি-আইপিও প্লেসমেন্ট এর মাধ্যমে ২০ কোটি টাকাসহ মোট ৩০ কোটি টাকা উত্তোলন করা হয়েছে। বাকী ৭০ কোটি টাকা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সকল বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

এদিকে আইপিও’র ৭০ কোটি টাকার মধ্যে ৭ কোটি টাকা মিউচুয়াল ফান্ডের জন্য, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ২৮ কোটি টাকা, প্রবাসী বিনিয়োগকারীদের জন্য ৭ কোটি টাকা এবং ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র বিনিয়োগকারীসহ সাধারণ বিনিয়োগকারীদের জন্য ২৮ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, ফান্ডটির মেয়াদ নির্ধারণ করা হয়েছে ১০ বছর। ফান্ডটির উদ্যোক্তা বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল)। সম্পদ ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সিএপিএম (ক্যাপিটাল অ্যান্ড অ্যাসেট পোর্টফোলিও ম্যানেজমেন্ট) কোম্পানি লিমিটেড। ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে থাকছে সরকারের বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৭, ০৪:২২ পি. এম.

১০/০১/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: