মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ৩০ °C
 
২৬ ফেব্রুয়ারী ২০১৭, ১৪ ফাল্গুন ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

১৮ জানুয়ারি শুরু হচ্ছে প্রিমিয়াম সিকিউরিটিজের মামলার কার্যক্রম

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৭, ০৫:১৬ পি. এম.
১৮ জানুয়ারি শুরু হচ্ছে প্রিমিয়াম সিকিউরিটিজের মামলার কার্যক্রম

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ১৮ জানুয়ারি সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের মাধ্যমে ফের সচল হচ্ছে ১৯৯৬ সালের শেয়ার কেলেঙ্কারির মামলা। এর আগে উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে প্রিমিয়াম সিকিউরিটিজ নামের আলোচিত মামলাটি কার্যক্রম বন্ধ ছিল। মামলার চার আসামীর মধ্যে দুইজনের বিচারকাজ শুরু চলবে, অন্য দুই আসামী বিচার কাজে স্থগিতাদেশ বহাল থাকবে।

সোমবার পুঁজিবাজার সংক্রান্ত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ এই সময় নির্ধারণ করেন। গত বছরের ১৭ এপ্রিল উচ্চ আদালত এই মামলার বিচার কাজে ছয়মাসের স্থগিতাদেশ দেন। তবে স্থগিতাদেশ শেষ হওয়ার আবারো চালু হচ্ছে মামলার কার্যক্রম।

প্রিমিয়াম সিকিউরিটিজ মামলার আসামীরা হলেন- এম এ রউফ চৌধুরী, সাঈদ এইচ চৌধুরী, প্রিমিয়াম সিকিউরিটিজের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান ও পরিচালক অনু জাগীরদার। এই মামলার বিচার কাজ চালিয়ে নেওয়ার জন্য আসামি এম এ রউফ চৌধুরীর আইনজীবী শেখ বাহারুল ইসলাম ও আব্দুস সালাম খান ট্রাইব্যুন্যালে আবেদন করেন। আরেক আসামি সাঈদ এইচ চৌধুরী আইনজীবী আলহাজ্ব বোরহান উদ্দিন সমর্থন করেন। অপর দুই আসামী মশিউর রহমান ও আনু জাগীরদার মামলার কার্যক্রমে বর্ধিত স্থগিতাদেশের কপি ট্রাইব্যুন্যালে উপস্থাপন করেন।

বিশেষ ট্রাইব্যুনালে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্যানেল আইনজীবী মাসুদ রানা খান বলেন, ১৮ জানুয়ারি প্রিমিয়াম সিকিউরিটিজের মামলায় বিচার কাজ শুরু হবে। উচ্চ আদালতের স্থগিতাদেশে মশিউর রহমান ও আনু জাগীরদারের বিচার কাজ বন্ধ থাকবে। স্থগিতাদেশ শেষ হলে তাদের বিচার কাজও শুরু হবে।’

মার্ক শেয়ার কেলেঙ্কারীর বিচারে চার্জ গঠনের দিন আসামী অনুপস্থিত, সময় বৃদ্ধি: মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কম্পানির শেয়ার কেলেঙ্কারি মামলার বিচারে চার্জ গঠনের দিন আসামীরা অনুপস্থিত থাকায় চার্জ গঠনের সময় বৃদ্ধি করা হয়েছে। গতকাল সোমবার চার্জ গঠনের সময় নির্ধারিত থাকলেও কোনো আসামী ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন না। এই আগামী আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চার্জ গঠনের সময় বৃদ্ধি করা হয়েছে। বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ এই সময় বৃদ্ধির আদেশ দেন।

গত বছরের ২৮ নভেম্বর মামলাটির চার্জ গঠনের জন্য ৯ জানুয়ারি দিন ধার্য ঠিক করেছিলেন বিচারক আকবর আলী শেখ। এর আগে গত ৬ নভেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত থেকে ট্রাইবুন্যালে মামলাটি স্থানান্তরিত হয়।

আসামিরা হলেন- মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান, ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই ও পরিচালক সালমা আক্তার।

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৭, ০৫:১৬ পি. এম.

০৯/০১/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: