মূলত পরিষ্কার, তাপমাত্রা ২০ °C
 
২৬ ফেব্রুয়ারী ২০১৭, ১৪ ফাল্গুন ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পড়তে পারেন ট্যুরিজম ম্যানেজমেন্টে

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৭

বর্তমান সময়ে কর্মমুখী শিক্ষার বিকল্প নেই। তেমনি একটি কর্মমুখী বিষয় ট্যুরিজম ম্যানেজমেন্ট। ট্যুরিজম ম্যানেজন্ট এ রয়েছে চাকরির অপার সম্ভাবনা। বর্তমানে বেশ কয়েকটি প্রতিষ্ঠানে এ বিষয়ে পড়ার সুযোগ রয়েছে। তেমনই একটি প্রতিষ্ঠান বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই)। এ প্রতিষ্ঠানে কনফেডারেশন অব ট্যুরিসম এ্যান্ড হসপিটালিটি (সিটিএইচ), ইউকে এর অধীনে ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা ইন ট্যুরিজম ম্যানেজমেন্ট প্রোগ্রাম এ পড়ার সুযোগ রয়েছে। আসুন জেনে নেই এ বিষয়ে পড়ার বিস্তারিত।

শিক্ষা পদ্ধতি : এ শিক্ষাব্যবস্থায় সিটিএইচের তত্ত্বাবধানে ফাইনাল পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র পরীক্ষিত হয় যুক্তরাজ্যে। এর যাবতীয় ক্লাস অনুষ্ঠিত হয় বিএসডিআই-তে।

সার্টিফিকেট : এ শিক্ষাব্যবস্থায় যুক্তরাজ্যের সিটিএইচ কর্তৃক ডিপ্লোমা/এ্যাডভান্স ডিপ্লোমা সার্টিফিকেট দেয়া হয়।

ক্রেডিট ট্রান্সফার : যুক্তরাজ্যসহ দেশে-বিদেশে সহস্রাধিক বিশ্ববিদ্যালয়ে সরাসরি ক্রেডিট ট্রান্সফারের সুযোগ রয়েছে।

মান নিয়ন্ত্রণ : বিএসডিআইতে রয়েছে অভিজ্ঞ শিক্ষকম-লী। শ্রেষ্ঠ ফলাফল, পড়াশোনা ও যুক্তরাজ্যের পরীক্ষার মান নিয়ন্ত্রণের জন্য রয়েছে সিটিএইচ ও বিএসডিআই-এর একাডেমিক কাউন্সিলের তত্ত্বাবধান।

ভর্তির যোগ্যতা : যে কোন গ্রুপে এইচএসসি/এ লেভেল অথবা সমমান পাসকৃত ছাত্রছাত্রী প্রোগ্রামটি সম্পন্ন করতে পারবে।

চাকরি : পাসকৃতদের জন্য বিএসডিআইয়ের সহায়তায় বিভিন্ন হোটেলে ইন্টার্নশিপসহ চাকরির সুবিধা প্রদান করে থাকে।

ক্যাম্পাস : বিএসডিআইতে রয়েছে ৩টি ভিন্ন ক্যাম্পাস, আধুনিক লাইব্রেরি এবং শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ওয়াইফাই ক্যাম্পাস জোন ব্যবহারের সুবিধা।

স্কলারশিপ : মেধাবী ও অসচ্ছলদের জন্য রয়েছে স্কলারশিপের সুবিধা। মুক্তিযোদ্ধা সন্তান ও মেয়েদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপ।

ভর্তির সেশন : বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) তে বছরে ৪টি সেশনে (জানুয়ারি, মে ও সেপ্টেম্বর ও নবেম্বর ) চাকরিজীবীরা সান্ধ্যকালীন শিফটে অংশগ্রহণ করতে পারে।

বিস্তারিত : বিএসডিআই : বাড়ী # ২, রোড # ১২,মিরপুর রোড, ধানম-ি, ঢাকা। ফোন : ৮১১০৮১৮, ৭১৩৪৯৩২৪৩।

নাঈম খান

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৭

০৮/০১/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: