বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিমুলিয়া-কাওড়াকান্দি নৌ-রুটে চার মাস ধরে নাব্যতা সঙ্কট

শিমুলিয়া-কাওড়াকান্দি নৌ-রুটে চার মাস ধরে নাব্যতা সঙ্কট

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ শিমুলিয়া-কাওড়াকান্দি নৌ-রুটে টানা প্রায় চার মাস ধরে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। পদ্মা নদীর লৌহজং টানিং পয়েন্টে ডুবোচর এবং পানি কমে যাওয়ায় এসব সমস্যা দেখা যাচ্ছে। এতে শিমুলিয়াঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন পড়ে থাকে। দিনের বেলায় স্বল্প সংখ্যক যানবাহন নিয়ে ফেরি চলাচল করলেও অনেক সময় জোয়ারের জন্য ফেরি চলাচল অপেক্ষায় থাকতে হয়। চ্যানেলে ফেরি চলাচল করতে ৭ ফুট পানির গভীরতা দরকার। কিন্তু চ্যানেলে ৬ থেকে সাড়ে ৬ ফুট পানির গভীরতা রয়েছে। এতে করে ফেরি চলতে হয় খঁড়িয়ে খুঁড়িয়ে। এতে এই অঞ্চলের অর্থনীতিতেও পড়েছে নেতিবাচক প্রভাব।

আবার অনেক সময় চ্যানেল পথে যানবাহনসহ ফেরি ডুবোচরে আটকে পড়ছে। ফেরি স্বাভাবিক গতিতে না চলাতে ঘাট এলাকায় পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন ধরণের যানবাহন পারাপারের অপেক্ষায় থাকছে।

আজ রবিবার মাওয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মোশারফ হোসেন জানান, ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় থাকা যানবাহনের মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যা বেশি। যাত্রীবাহী পরিবহণ আগে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হয়। শিমুলিয়াঘাটে এই রিপোর্ট লেখার সময় তিন শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।

পদ্মায় অব্যাহতভাবে পানি কমতে থাকায় শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে নাব্যতা সংকট যেন আরো প্রকট আকার ধারণ করছে। প্রতিটি ফেরি স্বল্প সংখ্যক যানবাহন নিয়ে পদ্মা পারি দিলেও মূলত পণ্যবাহী ট্রাক পারাপার একেবারে থমকে গেছে। আর ফেরি যে পরিমান গাড়ী প্রতিদিন পার হচ্ছে তার থেকে বেশী গাড়ী ঘাটে পারাপারের অপেক্ষায় এসে যুক্ত হচ্ছে। এতে ঘাটে যানজটের পরিমান আরো বেড়ে যাচ্ছে।

বিআইডব্লিউটিসির ম্যানেজার মো. গিয়াস উদ্দিন পাটুয়ারী জানান, এখন পদ্মার পানি প্রতিদিনই একটু একটু করে কমতে শুরু করেছে। এতে নাব্যতা সংকটও দিন দিন বেড়ে চলেছে। পদ্মায় পানি স্বল্পতার কারণে ফেরিগুলো চলছে পদ্মার তলদেশ ঘেষে। তাই অল্প সংখ্যক গাড়ী নিয়ে প্রতিটি ফেরি ঘাট হতে ছেড়ে যাচ্ছে। এতে প্রতিদিন যে পরিমান গাড়ী পার হচ্ছে তার থেকে বেশী গাড়ী ঘাটে এসে যুক্ত হচ্ছে। যানজটের বেড়েই চলেছে।

বিআইডব্লিউটিসির এজিএম শাহ খালিদ নেওয়াজ জানান, ১৬টি ফেরি মধ্যে এখন ১২টি ফেরি চলাচল করছে। ৪টি ফেরি ইতিমধ্যে পদ্মার তলদেশ ঘেষে চলতে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়ে এখন ওয়ার্কশপ ও ডক ইয়ার্ডে আছে। প্রতিদিনই কোন না কোন ফেরির ক্ষতি হচ্ছে। বিশেষ করে ফেরির প্রপেলের বুশে বালু ঢুকে ক্ষয় হয়ে বিকল হয়ে পড়ছে ফেরি। এভাবে চলতে থাকলে ফেরি চলাচল মারাত্মক ঝুকিপূর্ণ হয়ে যাবে। তাই নৌ চ্যানেলে দ্রুতই ড্রেজিং করা প্রয়োজন।

তিনি জানান, ট্রাক পারাপার এক রকম স্থবির হয়ে পড়েছে। ঘাটে প্রতিদিন বাড়ছে পণ্যবাহি ট্রাকের সংখ্যা। বিশেষ করে বাসা-বাড়ির ফার্নিসারসহ শিশু মহিলারা আটকে যাচ্ছে ঘাটে। প্রতিদিন যে পরিমান যানবাহন পার করা হচ্ছে তার মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহি পরিবহন, ছোট ছোট প্রাইভেট কার ও পচনশীন পণ্যবাহি ট্রাক।

এদিকে মুন্সীগঞ্জের সম্মিলিত ব্যবসায়ী সমিতির সভাপতি ফিরোজ মিয়া জানান, লাগাতার এই পারাপার সঙ্কটে এখানকার ব্যবসা-বানিজ্যে নেতিবাচক প্রভাব পরেছে। কৃষকের উৎপাদিত অনেক ফসলও বাজারজাত ব্যাহত হচ্ছে।

বিআইডব্লিউটিসির ম্যারিন অফিসার এতে এম শাহজাহান জানিয়েছে, পদ্মায় পানি কমছে প্রতিদিন। এতে নাব্যতা সংকট বেড়ে চলছে চ্যানেলের বিভিন্ন অংশ বিভিন্ন প্রকার গভীরতার পানি রয়েছে। সর্বনিন্ম ৬ ফুট থেকে সাড়ে ৭ ফুট পর্যন্ত পানি রয়েছে। ৬ ফুট পানির গভীরতায় ফেরি চলাটা অধিক ঝুকিপূর্ণ। তাই ফেরিগুলো কম লোড নিয়ে চলাচল করছে।

বিআইডব্লিউটিএর নির্বাহী প্রকৌশলী (ড্রেজিং) মো. সুলতান আহমেদ খান জানিয়েছেন, পদ্মার পানি প্রতিদিন কমছে এ কতা সত্য। আসন্ন শুস্ক মৌসুম পর্যন্ত আরো ১০ ফুট পানি কমার সম্ভবনা রয়েছে। কিন্তু তাই বলে আমরা থেমে নেই। বিআইডব্লিউটিএর ১০ টি ড্রেজার পদ্মার বিভিন্ন পযেন্টে ড্রেজিং করে চলেছে। আমাদের এ কাজ অব্যাহত থাকবে। যতদিন নাব্যতা সংকট থাকবে, ততদিন ড্রেজিংও চলবে।

শীর্ষ সংবাদ:
খাদ্য নিরাপত্তায় তিন ধাপে কর্মপরিকল্পনা         করোনাভাইরাস থেকেও দেশবাসী মুক্তি লাভ করবে         আদালতেও সাহেদের প্রতারণা- করোনা রোগী দাবি         স্বাস্থ্য খাতের শুদ্ধি অভিযান তৃণমূলে ছড়িয়ে যাবে ॥ কাদের         করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি         রফতানির লক্ষ্যমাত্রা ৪ হাজার ৮শ’কোটি ডলার ঘোষণা         সন্ত্রাস-জঙ্গীবাদমুক্ত দেশ গড়তে নাসিম আমৃত্যু লড়েছেন         শিক্ষা প্রতিষ্ঠানের গবর্নিং বডিতে সংসদ সদস্যরা থাকতে পারবেন না         স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্বারোপ করা হচ্ছে ॥ কৃষিমন্ত্রী         মালয়েশিয়ায় বেকার হয়ে পড়েছেন ৫ লাখের বেশি বাংলাদেশী         সরকারী বিদ্যুত কোম্পানিতে বিনিয়োগ বৃদ্ধি করলে উৎপাদন খরচ কমবে         ৩৯ ধাপ এগিয়ে ফের বিশ্বসেরা ১০০০ ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক         ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন        
//--BID Records