মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিপিবি কংগ্রেসের সাংগঠনিক অধিবেশন শুরু

অনলাইন ডেস্ক ॥ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-র একাদশ কংগ্রেসের সাংগঠনিক অধিবেশন শুরু হয়েছে। আজ সকাল সাড়ে নয়টায় নির্ধারিত সময়ে গুলিস্তানের কাজী বশির মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) এ অধিবেশন শুরু হয়।

গঠনতন্ত্র অনুযায়ী ৪ বছর পর এবারের কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে। এবার সারাদেশের ৬৮৩ জন প্রতিনিধি কংগ্রেসের প্রতিনিধি নির্বাচিত হয়েছেন, যার মধ্যে ২১৭ জন নারী ও ১৭ জন আদিবাসী। এর বাইরে ১০৮ জনকে পর্যবেক্ষক মনোনীত করা হয়েছে। ৯৯ জন ভেটারেন কমরেডকে জানানো হয়েছে বিশেষ আমন্ত্রণ।

দিনের শুরুতেই কংগ্রেসের সভাপতিমন্ডলী নির্বাচিত হয়। এরপর আলোচ্যসূচি, অনুষ্ঠানসূচি ও কার্যপদ্ধতি উত্থাপন ও অনুমোদন করা হয়। পরে একে একে অডিট কমিটি, ক্রেডেনসিয়াল কমিটি ও প্রস্তাব বাছাই কমিটি নির্বাচন করা হয়। এরপর নির্বাচিত হয় কংগ্রেসের স্পোকস্মেন (মুখপাত্র)। এবার তিনজনকে কংগ্রেসের মুখপত্র করা হয়েছে। মুখপাত্রদের আহ্বায়ক হয়েছেন- কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ। বাকি দুই সদস্য হলেন- কমরেড হায়দার আকবর খান রনো ও কমরেড মো. শাহ আলম।

কংগ্রেস বিষয়ে যাবতীয় সব তথ্য জানানোর জন্য প্রতিবার কংগ্রেসে আনুষ্ঠানিক মুখপাত্র নির্বাচন করা হয়। রীতি অনুযায়ী, এই মুখপাত্ররাই কংগ্রেস সম্বন্ধে সাংবাদিক ও দেশবাসীকে জানানোর এখতিয়ার রাখেন।

মুখপাত্র নির্বাচনের পর কেন্দ্রীয় কমিটির রিপোর্ট নিয়ে আলোচনা শুরু হয়েছে। এছাড়া আজ বিকেল ৩টায় বিদেশি প্রতিনিধিদের নিয়ে জাতীয় প্রেসক্লাবে ‘সাম্রাজ্যবাদ, নয়া উদারনীতিবাদ ও ধর্মীয় মৌলবাদ’ বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু