ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সবাই কুটুম নয়

প্রকাশিত: ০৬:৫৫, ২২ অক্টোবর ২০১৬

সবাই কুটুম নয়

প্রভাতের শিশিরভেজা ঘাস আর হাল্কা কুয়াশার চাদর, হেমন্তের শেষে দক্ষিণাঞ্চলের জনপথে শীতের আগমন জানান দিচ্ছে। আর মাত্র ক‘দিন পরেই মৌসুমী খেজুর রস দিয়ে গ্রামীণ জনপদে শুরু হবে শীতের আমেজ। শীত যত বাড়বে খেজুর রসের মিষ্টতাও তত বাড়বে। শীতের সঙ্গে রয়েছে খেজুর রসের অপূর্ব যোগাযোগ। ক’দিন পরেই মধুবৃক্ষের সুমধুর রস থেকে গ্রামের ঘরে ঘরে পুরোদমে শুরু হবে পিঠা, পায়েস ও গুড় পাটালী তৈরির ধুম। খেজুর রসে ভেজানো পিঠা আর পায়েস দিয়ে শুরু হবে কুটুম্বিতা। প্রতিবছর এ সময় শ্বশুর, শ্যালক, জামাই, নাতি-নাতনি, বেয়াই-বেয়াইনদের নিয়ে আয়োজন হয় কুটুম্বিতার। এ সময় শীতের পাকান-পুলি, চিতই, ভাপা, চন্দ্রপুলি, চুঁই, ছড়া ও শেয়োই পিঠা খাওয়ার ধুম পড়ে যায়। এবারও তার প্রস্তুতি চলছে বেশ জোরেশোরে। অতিথি ও কুটুম্বিতা ॥ অতিথি যে কেউ হতে পারে, কিন্তু তা বলে অতিথিমাত্রই কুটুম নয়। অতিথিসেবা আমাদের চিরন্তন ঐতিহ্য। স্বয়ং যমরাজও অতিথি সেবার জন্য ব্যতিব্যস্ত হয়ে পড়েছিলেন। কারণ অতিথির সমাদর না হলে গৃহস্থের অকল্যাণ হয়। অতিথি তাই নারায়ণ। কুটুম্বিতা সহজ জিনিস নয়? কুটুম্বিতার বিচারে আত্মীয় আর কুটুম কাছাকাছি থাকলেও এক নয়। এমনিতেও একটি বিশেষণ, অন্যটি বিশেষ্য। হরিচরণ বন্দ্যোপাধ্যায়ের মতে আত্মীয় (বিশেষণ) অর্থ হলো স্বীয়, নিজ (আত্মন+ঈয়)। স্বজন, জ্ঞাতি, অন্তরঙ্গ বন্ধু বোঝাতে এর প্রয়োগ। আর কুটুম হলো-বিবাহসম্বন্ধে বন্ধুজন-বৈবাহিক, শ্যালক ইত্যাদি। কুটুম্বিতা তাই লৌকিকতা, সামাজিক কাজের মধ্যেই পড়ে। শ্বশুর, শ্যালক, জামাই সবাই কুটুম ও কুটুম্ব গোত্রের। সবমিলিয়ে বৈবাহিক সম্পর্কের জল কুটুমের গায়ে লেগে আছে। Ñখোকন আহম্মেদ হীরা, বরিশাল থেকে
×