শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার খোলা বাজারে ১৫ টাকা কেজিতে চাল বিক্রি

  • খাদ্যমন্ত্রীর ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী এক সপ্তাহের মধ্যে খোলা বাজারে ১৫ টাকা কেজি দরে চাল বিক্রি করবে সরকার। ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগে এ দামে চাল পাওয়া যাবে। বর্তমান বাজারে চালের যে দাম রয়েছে তাও আগামী ১৫ দিনের মধ্যে কমে আসবে।

রবিবার দুপুরে খাদ্য মন্ত্রণালয়ে চালকল মালিকদের সঙ্গে বৈঠক শেষে খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম এসব কথা বলেন। তিনি বলেন, সরকারের কাছে ২৪ লাখ মেট্রিক টন চাল উদ্বৃত্ত রয়েছে। খাদ্য ভা-ারে মজুদ রয়েছে ৭ লাখ মেট্রিক টনেরও বেশি চাল। মিল মালিকদের কাছ থেকে ১ লাখ ৪০ হাজার মেট্রিক টন সংগ্রহ করা হলে চলতি মাস (অক্টোবর) শেষে খাদ্য ভা-ারে জমা পড়বে ৯ লাখ মেট্রিক টনেরও বেশি চাল।

চালের কৃত্রিম সঙ্কট দেখিয়ে চালের দাম বৃদ্ধির যে কারসাজি চলছে তা বন্ধে এ কর্মসূচী চালু করা হবে। এটা একই সঙ্গে বাজার স্থিতিশীল রাখতেও ভূমিকা রাখবে। ঢাকা শহরে মোটা চালের দাম যে কিছুটা বাড়ছে, তাও দ্রুত কমে আসবে।

মন্ত্রী জানান, দেশে এখন চালের কোন সঙ্কট নেই। সরকারের কাছে যা উদ্বৃত্ত আছে তাতে দেশের চাহিদা মিটিয়ে চাল রফতানি করা যাবে। হতদরিদ্রদের জন্য সরকারের চালু করা ১০ টাকার চাল নিয়ে কোন অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন কামরুল ইসলাম।

তিনি বলেন, এই কর্মসূচী বাস্তবায়নে দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান জিরো টলারেন্স। যখনই আমরা খবর পাচ্ছি, কঠিন ব্যবস্থা নিচ্ছি। দুর্নীতি ও অনিয়মে জড়িতদের বিরুদ্ধে মামলা হচ্ছে। তাদের তাৎক্ষণিক গ্রেফতার করে শাস্তি দেয়া হচ্ছে। কাউকেই ছাড় দেয়া হচ্ছে না।

শীর্ষ সংবাদ:
ঢাকা টেস্টে লড়াই করছে সাকিব আর লিটন         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি