ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

‘চিত্রাঙ্গদা’ নাটকের নির্মাণের আঙ্গিক নিয়ে জানতে চাই।

প্রকাশিত: ০৩:৫৫, ১ অক্টোবর ২০১৬

 ‘চিত্রাঙ্গদা’ নাটকের নির্মাণের আঙ্গিক নিয়ে জানতে চাই।

জাহিদ রিপন : আমাদের বিবেচনায় রবীন্দ্রনাথ শুধু নাট্যকার নন, তিনি একজন থিয়েটার পর্যবেক্ষকও। কারণ নাটক মঞ্চায়ন শুধু নয়; থিয়েটারটা কিভাবে হবে, কিভাবে নাটক মঞ্চায়ন হবে সে বিষয়েও রবীন্দ্রনাথ বলে দিয়েছেন। থিয়েটার নিয়ে তার ভাবনা কী এ বিষয়ে তার অনেক প্রবন্ধ আছে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রঙ্গমঞ্চ। এরপর বিভিন্ন নাটকের ভূমিকা যেমন তপতিসহ আরও বেশকিছু নাটকে বাঙলা থিয়েটার কিভাবে হবে সে বিষয়ে অনেক কথা বলেছেন রবীন্দ্রনাথ। আমাদের বিশ্বাস, সেলিম আল দীন পরবর্তীতে বাংলা নাটককে একটি সচেতনতার দিকে নিয়ে গেছেন। এ সচেতনতা আসলে শুরু হয় রবীন্দ্রনাথের মধ্য দিয়ে। সেলিম আল দিন সেটাকে বিস্তৃত করেছেন। সেলিম আল দীন যেমন পুরোপুরি থিয়েটার নিয়েছিলেন, তেমনি রবীন্দ্রনাথ আরও অনেক কিছু নিয়েছিলেন। এ কারণে উনি যে তত্ত্বগুলো বলেছেন সবগুলো হয়ত তার নাটকে ব্যবহার করতে পারেননি। এ কারণে আমরা মনে করছি যে, রবীন্দ্রনাথ যেমন বাঙালীর থিয়েটার চেয়েছেন আমরা তার একটা নমুনা হিসেবে এই ‘চিত্রাঙ্গদা’-কে তৈরি করেছি।
×