ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মৌলিক গান সৃষ্টিতে সংশ্লিষ্টদের শিক্ষার কোন বিকল্প নেই ॥ প্লাবন কোরেশী

প্রকাশিত: ০৬:১৩, ২৪ সেপ্টেম্বর ২০১৬

মৌলিক গান সৃষ্টিতে সংশ্লিষ্টদের শিক্ষার কোন বিকল্প নেই ॥ প্লাবন কোরেশী

দেশের জনপ্রিয় গীতিকার, সুরকার ও শিল্পী প্লাবন কোরেশী। অসংখ্য গান রচনার পাশাপাশি সুর করে তিনি নিজের প্রতিভা সত্তার জাত চিনিয়েছেন। বিষয় বৈচিত্র্যের কারণে হাজারো গানের ভিড়ে তার রচিত ও সুরারোপিত গান আলাদা করা যায়। তার লেখা ও সুর করা অসংখ্য গান জনপ্রিয় হয়েছে। তবে শিল্পী হিসেবে সঙ্গীত ক্যারিয়ার শুরু করলেও তার লেখা ও সুর করা গানগুলো জনপ্রিয় হওয়ায় এই কাজেই তার ব্যস্ততা বেড়েছে। সাম্প্রতিক সময়ে এ অঙ্গনে ব্যস্ততা নিয়ে তার সঙ্গে কথা হয়। আপনার সঙ্গীত জীবনের শুরুর দিকটা জানতে চাই প্লাবন কোরেশী : আমার জন্ম গাজীপুরে। ছোটবেলা থেকেই গানের প্রতি ভাললাগা ছিল, গান এবং সুরসহ সঙ্গীতের প্রায় প্রতিটি শাখাই আমাকে টানত। সে সময় এলাকায় বিভিন্ন যাত্রাপালা বা বিভিন্ন নাটক মঞ্চায়ন হতো আমি সেগুলো দেখতাম। আমার বাড়ির আশপাশে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে বা মন্দিরে যখন ঢুলি ঢোল বাজাত তখন আমি তাদের পূজা পার্বণসহ বিভিন্ন অনুষ্ঠানে যেতাম। তাদের সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোতে এক সময় আমি কাসা বাজাতে শুরু করি। তারা আমার তাল জ্ঞান দেখে আমাকে অনুপ্রাণিত করত। এরই ধারাবাহিকতায় আমি এক সময় গান শেখা বা চর্চা শুরু করি, বিভিন্ন ছড়া লেখা ও সুর দেই। সেগুলো স্থানীয় শিল্পীদের কণ্ঠে গীত হওয়ার পর তা জনপ্রিয় হয়। সঙ্গীতের টানেই এক সময় ঢাকায় চলে আসি। আমার আগে পরিবারের কেউ এই সঙ্গীত অঙ্গনের সঙ্গে জড়িত ছিলেন না। পারিপাশ্বিক পরিবেশ, আমার বন্ধু বান্ধব, স্থানীয় বড় ভাইদের অনুপ্রেরণায় সঙ্গীত অঙ্গনে যুক্ত হই। কতগুলো গান লিখেছেন এবং সুর করেছেন? প্লাবন কোরেশী : ছোটবেলা থেকেই গান লিখে আসছি। তবে আমার গানের সংখ্যার বিষয়টি গোপন রাখতে চাই। আমি চাই আমার মৃত্যুর পর সেটি প্রকাশিত হবে। তবে আমার লেখা গানগুলোর মধ্যে এ পর্যন্ত সহস্রাধিক গান প্রকাশ হয়েছে। দেশের সাম্প্রতিক সময়ের প্রায় সব শিল্পীই আমার লেখা ও সুরে গেয়েছেন। তবে আমি মূলত নজরুল সঙ্গীতের একজন শিল্পী। ঢাকায় আসার পর এই অঙ্গনে আমার লেখা ও সুর করা গানগুলো আগে হিট বা জনপ্রিয় হওয়ায় গীতিকার ও সুরকার হিসেবেই আমার ব্যস্ততা বেড়েছে। তবে গান গাওয়ার ব্যাপারে আমি সময়ই সিরিয়াস। সাম্প্রতিক সময়ে আবার গাওয়া শুরু করেছি। ইতোমধ্যে আমার ‘ইশকুলে যাব না’ ও ‘মোল্লা ফারুক লাভ বয়’ দুটি গান ইউটিউবে পাওয়া যাচ্ছে। এছাড়া গান দুটির মিউজিক ভিডিও করছি। অচিরেই এগুলো প্রকাশ হবে। আপনার গাওয়া কয়টি এ্যালবাম প্রকাশ হয়েছে? প্লাবন কোরেশী : ‘কষ্টে আছে আইজুদ্দিন’, ‘সাপলুডু’ এবং ‘পাষানী’ নামে তিনটি এ্যালবাম সাউন্ডটেক ও সঙ্গীতার ব্যানারে রিলিজ হয়। তবে আবারও এ্যালবামের কথা ভাবছি। লেখা বা সুরের ক্ষেত্রে কোন বিষয়কে গুরুত্ব দেন? প্লাবন কোরেশী : বাংলা সাহিত্যের ছাত্র হিসেবে বাংলা সঙ্গীত আমার একটু হাতে কলমে শেখা বা এসবের বিভিন্ন দিক নিয়ে পড়ার ও জানার সৌভাগ্য হয়েছিল। চর্চার চেষ্টা করেছি। ভাল করেছি বলব ন তবে চেষ্টা করেছি। আধুনিক, ফোক, আধ্যাত্মিক, দেহতত্ত্ব অথবা ঠুমরি বিষয়ে আমি অধ্যায়ন করার চেষ্টা করেছি। ঠুমরি এখানে গাওয়াই হয় না। ঠুমরির গায়কই নেই। সেখানে ইসলামী গান, দেশের গান, দেহতত্ত্ব, আধুনিক, ক্ল্যাসিক টাইপের বিভিন্ন গান করেছি, করে যাচ্ছি। সর্বোপরি মৌলিক বিষয় নিয়ে আমি কাজ করতে পছন্দ করি। আপনার জনপ্রিয় গানগুলো কী কী ? প্লাবন কোরেশী : উল্লেখযোগ্য সব গানতো মনে রাখা সম্ভব নয় তবে হিট গানগুলোর মধ্যে এ প্রজন্মের শিল্পী ধ্রুব গুহর ‘যে পাখি ঘর বোঝে না’, ফজলুর রহমান বাবুর কণ্ঠে ‘ইন্দুবালা’, চট্টগ্রামের আঞ্চলিক ভাষার গান ‘কলজার ভিতর গাথি রাখমু তোয়ারে’ গানটির বেজমেন্ট অবলম্বনে ‘আর কোন দিন ন জাই আরে ছাড়িয়া’, রবি চৌধুরীর ‘নিঠুর বন্ধুরে আমি যদি তোমার মত’, ‘আমি যদি তোমার মত হই’, চন্দনা মজুমদারের ‘আমার দেহ মাটির ঘোড়া’, মনিরখানের ‘মুখ দেখে কি মানুষ চেনা যায়’, ‘মন ভাঙ্গা আর মসজিদ ভাঙ্গা’, ‘রঙিন চশমা খুলে যেদিন তুমি দেখবে সেদিন তুমি অনুতাপের আগুনে পুড়বে’, বেবী নাজনীনের ‘আমি মনেরও দুয়ার খোলা রাখি’, ‘দমে দমে তোমারই নাম জপি’, রিংকুর ‘আমারে তুমি করেছ বিবাগী’ ফকির শাহাবুদ্দিনের ‘আমি এমন দেশের ছেলে, যে দেশেতে ১০ টাকাতে ভাত মেলে না নিশিকন্যা মেলে’ প্রভৃতি। এছাড়া মনির খানের অঞ্জনা সিরিজের শেষের দিকের চারটি এ্যালবামের গানগুলো আমার লেখা এবং সুর করা। শাহনাজ বেলীর বেশিরভাগ এ্যালবাম, খুদে গানরাজ ঝুমার এ্যালবাম, জুয়েল রানার একটি মৌলিক এ্যালবাম, ডলি সায়ন্তির ‘রাধা’ এ্যালবাম, ফকির সাহাবুদ্দিন, সুমন বাপ্পি, সাজুসহ আরও অনেকের কাজ করেছি। আপনার গানের কথা ও সুরের মৌলিকত্ব কী? প্লাবন কোরেশী : প্রত্যেকটি মানুষেরই নিজস্ব কাজের একটা প্যাটার্ন থাকে। আমার গান যারা শোনেন তারা জানেন, আমি বরাবরই মৌলিক কিছু করতে চেষ্টা করি। সাম্প্রতিক সময়ে মৌলিক গানের সঙ্কটের কারণ এবং উত্তরণে করণীয় কী? প্লাবন কোরেশী : আমি বাংলা সাহিত্যের ছাত্র। আমাদের এখানে যারা গান লিখছেন তাদের প্রতি শ্রদ্ধা রেখে বলছি, বেশি বিষয়ের ওপর তাদের পদচারণা খুব কম। সাম্প্রতিক সময়ে প্রেমের গান বা আধ্যাত্মিক গানের চাহিদা বেশি। শিল্পীরাও এ ধরনের গানই বেশি করেন। কিন্তু একটি ঠুমরি, ভজন বা গজল লিখতে গেলে গান জানতে হয়। বাংলাদেশে গায়কদের সীমাবদ্ধতা রয়েছে। বিশেষ করে ভার্সেটাইল সিঙ্গার আমরা যাদেরকে বলি তারাও একটা সীমাবদ্ধতার মধ্য দিয়ে যান। একটা মিক্সড এ্যালবামের মাধ্যমে অনেকেই হিটও হয়ে যান। কিন্তু হিট হওয়া আর ভাল গান গাওয়া এক নয়। দুর্দান্ত গাওয়া শিল্পীর অভাব রয়েছে। তবে আমাদের দেশে বেশকিছু গীতিকার ভাল লিখছেন। একটি জেনারেশন বা ৫০ কিংবা একশ’ বছরে ৫০ জন ভাল গীতিকার থাকবে এমনটাও আমি মনে করি না। ৫০ বছরে ৩ জন ভাল গীতিকারই যথেষ্ট। সে ধরণের গীতিকার আমাদের দেশে আছে। পৃথিবীর যে কোন স্থানেই তারা ভাল গান লিখতে পারবেন বলে বিশ্বাস করি। কিন্তু আমি দুঃখের সঙ্গেই স্বীকার করি যে যেহেতু গানটি শোনার ব্যাপার সেহেতু আমাদের শিল্পীদের গান শেখার ব্যাপারে আরও যতœশীল হওয়া দরকার। রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, সৈয়দ আব্দুল হাদি, এ্যান্ড্রু কিশোর, রবী চৌধুরী, বেবী নাজনীন, ডলি সায়ন্তীরা চলে যাওয়ার পর নেক্সট জেনারেশন তথা আমাদের প্রজন্মের ৫ জনের নাম কিন্তু আমরা বলতে পারছি না। কারণ টেকসই এবং মৌলিক গান গাওয়ার জন্য শিক্ষা বড় বেশি প্রয়োজন। আমাদের এ প্রজন্মের বেশিরভাগ শিল্পী না শিখেই গান গাওয়া শুরু করেন। এর মধ্যে কেউ কেউ আছেন যারা শিখে গান করেন আমি তাদের সমর্থন করি। তবে মূল সঙ্কটের কারণ শিল্পীদের শিক্ষার অভাব। এদিকগুলো খেয়াল করা হলে বাংলা গানের সঙ্কট আর থাকবে না বলে আমি মনে করি। -সাজু আহমেদ
×