মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৭.২ °C
 
১৯ জানুয়ারী ২০১৭, ৬ মাঘ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নানা আয়োজনে উদযাপিত গোলাম কুদ্দুছের জন্মদিন

প্রকাশিত : ১৪ মে ২০১৬
নানা আয়োজনে উদযাপিত গোলাম কুদ্দুছের জন্মদিন
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ সকাল থেকে রাত পর্যন্ত জানানো হলো ভালবাসা। মাঝে মাঝে বৃষ্টি ঝরলেও ভালবাসা নিবেদনের আয়োজনে ঘটেনি ছন্দপতন। বরং বৃষ্টিসিক্ত দিনে নানা ভুবনের মানুষের প্রাণের স্পন্দনে মুখরিত হয়েছে জন্মদিনের আনুষ্ঠানিকতা। আর দিনভর এ আয়োজনের মধ্যমণি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। শুক্রবার ছিল সংস্কৃতি ভুবনের এই নিবেদিতপ্রাণ ব্যক্তিত্বের ৬০তম জন্মদিন। সংস্কৃতির শাণিত শক্তিতে ভর করে কল্যাণমুখী রাষ্ট্র গড়ার সংগ্রামে নিজেকে সঁপে দেয়া মানুষটির ৬০তম জয়ন্তীর অনুষ্ঠানটি পরিণত হয় সংস্কৃতিকর্মী ও বিশিষ্টজনদের মিলনমেলায়। জন্মদিন উপলক্ষে দিনভর অনুষ্ঠানের আয়োজন করা হয় সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে। গোলাম কুদ্দুছ ৬০তম জয়ন্তী পর্ষদ আয়োজিত অনুষ্ঠানে তাঁকে শুভেচ্ছা জানিয়ে কথা বলেন বিশিষ্টজনরা। সাংগঠনিক ও বক্তিগতভাবে জানানো হয় ফুলেল শুভেচ্ছা। তিন পর্বে বিভক্ত আয়োজনে গাওয়া হয় গান, উচ্চারিত হয় কবিতা, পরিবেশিত হয় নান্দনিক নৃত্য। এছাড়াও মিলনায়তনের বাইরে ছিল গোলাম কুদ্দুছ রচিত সাতটি গ্রন্থের প্রদর্শনী।

তিন পর্বের অনুষ্ঠানের সূচনা হয় সকালে। প্রিয় মানুষটিকে ভালবাসা জানাতে আসা শুভাকাক্সক্ষীদের উপস্থিতিতে পরিপূর্ণ হয়ে ওঠে মিলনায়তন। কণ্ঠশিল্পী, আবৃত্তিশিল্পী, নাট্যশিল্পীসহ সংস্কৃতি ভুবনের বাসিন্দাদের আগমনে বয়ে যায় উচ্ছ্বাস। বরেণ্য এই সাংস্কৃতিক ব্যক্তিত্বের জন্মদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুলেল শুভেচ্ছা জানান তাঁর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের মাধ্যমে। শুভেচ্ছা জানাতে ছুটে আসেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অধ্যাপক ড. আনিসুজ্জামান, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাট্যজন মামুনুর রশীদ, ড. ইনামুল হক, কেরামত মওলা, ফকির আলমগীর, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ, সহপাঠী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুনসহ সমাজের বিশিষ্টজনরা। আর পুরো আয়োজনজুড়ে তাঁর পাশে ছিলেন নাসির উদ্দীন ইউসুফ ও হাসান আরিফ। আসাদুজ্জামান নূর বলেন, গোলাম কুদ্দুছের সঙ্গে আমার সম্পর্কটি কখন হয়েছিল তা আজ আর মনে নেই। তবে স্বৈরাচারবিরোধী আন্দোলনের সময় আমাদের মধ্যে সম্পর্ক দৃঢ় হয়। আপন কর্মপ্রবাহে তিনি নানাক্ষেত্রে আমাদের প্রেরণার উৎস হয়ে আছেন। তাঁর ৬০তম জন্মদিনের প্রত্যাশা, তিনি যেন বুড়ো না হয়ে নতুন যৌবনপ্রাপ্ত হন। অধ্যাপক আনিসুজ্জামান বলেন, দেশে আজ যে মূল্যবোধের সঙ্কট ও অসহিষ্ণুতা বিরাজ করছে সংস্কৃতির মাধ্যমে তা দূর করতে হবে। সে কাজটি করে যাচ্ছেন গোলাম কুদ্দুছ। এ অস্থিরতা থেকে উত্তরণে তিনি বরাবরের মতোই পথ দেখাবেন- তাঁর জন্মদিনে এটাই আমার প্রত্যাশা।

গ্যালারি কসমসে যৌথ চিত্র প্রদর্শনী ‘মা’ ॥ মহাখালীর নিউ ডিওএইচএসের গ্যালারি কসমসে শুরু হলো ২২ শিল্পীর যৌথ চিত্রকর্ম প্রদর্শনী। পৃথিবীর সকল মাকে উৎসর্গকৃত ‘মা’ শীর্ষক দুই সপ্তাহব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন হয় শুক্রবার সন্ধ্যায়।

আগামী ২৬ মে পর্যন্ত চলবে এ প্রদর্শনী। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শণার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

‘জেনোসাইড এ্যান্ড জাস্টিস’ কোর্স ॥ মুক্তিযুদ্ধ জাদুঘরে শুক্রবার থেকে শুরু হয়েছে প্রায় মাসব্যাপী ‘জেনোসাইড এ্যান্ড জাস্টিস’ শীর্ষক মাসব্যাপী চতুর্থ সার্টিফিকেট কোর্স। জাদুঘর মিলনায়তনে মুক্তিযুদ্ধ জাদুঘর পরিচালিত সেন্টার ফর দ্য স্টাডি অব জেনোসাইড এ্যান্ড জাস্টিস এর আয়োজন করেছে।

শিশুশিল্পীদের জাতীয়পর্যায়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা ॥ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার আন্দোলনকে ত্বরান্বিত করার লক্ষ্যে এবং তৃণমূলের শিশুশিল্পীদের জাতীয়পর্যায়ে বিকশিত করার প্রত্যয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ‘বাংলাদেশের সকল সরকারী ও বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজন’ শীর্ষক কর্মসূচীর আওতায় ছাত্রছাত্রীদের অংশগ্রহণে আয়োজন করা হয় সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৬। শুক্রবার একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা ভবন, জাতীয় চারুকলা ভবন এবং প্রশিক্ষণ ভবনে দুই দিনব্যাপী চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতার শুরু হয়। প্রথম দিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলা ও মহানগরের ১ম ও ২য় স্থান বিজয়ী ১৫৬০ প্রতিযোগী অংশগ্রহণ করে। বিকেলে একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ্যাক্রোবেটিক প্রদর্শনী ও প্রতিযোগিতার অংশগ্রহণকারীদের অংশগ্রহণে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রকাশিত : ১৪ মে ২০১৬

১৪/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: