মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৭.২ °C
 
১৯ জানুয়ারী ২০১৭, ৬ মাঘ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পশ্চিমাঞ্চল রেলওয়ের একাউন্স টিটিইদের আয় জেনারেল টিটিইদের আয়ে ছয়গুন কম: অসন্তোষ

প্রকাশিত : ১৩ মে ২০১৬, ০৭:২৪ পি. এম.

তৌহিদ আক্তার পান্না, ঈশ্বরদী ॥ পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভিন্ন প্রকার ট্রেনে তিন মাসে চলমান টিকিট চেকিং প্রগ্রামে অংশ গ্রহন কারী একাউন্স টিটিই ও জেনারেল টিটিইদের মধ্যে রাজস্ব আয়ের ব্যাপক পার্থক্য সৃষ্টি হয়েছে। গত জানুয়ারি থেকে মার্চ-১৬ পর্যন্ত তিন মাসে ২’শ ৫৬ জেনারেল টিটিই রাজস্ব আয় করেছেন ১ কোটি ৫৯ লাখ ৯৪ হাজার ২’শ ৮৯ টাকা এবং ৬৬ একাউন্স টিটিই একই সময়ে রাজস্ব আয় করেছেন মাত্র ২৩ লাখ ৮৮ হাজার ৪’শ৭৯ টাকা। যা জেনারেল টিটিইদের আয়ের তুলনায় একাউন্স টিটিইদের আয় ছয় গুনেরও কম। এ কারণে রেলওয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের দায়িত্বশীল সুত্রের দেওয়া তথ্যে এসব জানাগেছে।

সুত্রমতে, বাংলাদেশ রেলওয়ের উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে এবং পশ্চিমাঞ্চল রেলওয়ের জিএম খায়রুল আলমের সক্রিয় অংশ গ্রহন ও কড়া তদারকিতে সাম্প্রতিক সময়ে পাকশীসহ বিভিন্ন বিভাগে যাত্রী নিরাপত্তা ও সেবার মান বৃদ্ধিতে নানাবিদ কর্মসুচি গ্রহন করা হয়। এরই অংশ হিসাবে মোবাইল কোর্ট,ব্লক চেকিং,রাতে মোবাইল কোর্ট ও চেকিং কার্যক্রম জোরদার করা হয়। একই সাথে জেনারেল টিটিই ও একাউন্স টিটিইদের কার্যক্রম ও জোরদার করা হয়। এতে দেখা যায়,জানুয়ারি মাসে ২২ একাউন্স টিটিই টিকিট চেকিং করে আয় করেন ৬ লাখ ৯২ হাজার ৬’শ ৭৯ টাকা । প্রতি টিটিই’র গড় রাজস্ব আয় হয় ৩১ হাজার ৪’শ ৮৫ টাকা । ৮০ জেনারেল টিটিই আয় করেন ৫০ লাখ ১৬ হাজার ৬’শ ৭১ টাকা । জনপ্রতি গড় আয় হয় ৬২ হাজার ৭’শ ৮ টাকা। ফেব্রুয়ারি মাসে ২২ একাউন্স টিটিই টিকিট চেকিং করে আয় করেন ৮ লাখ ১৪ হাজার ৭০ টাকা । প্রতি টিটিই’র গড় রাজস্ব আয় হয় ৩৬ হাজার ৪’শ ৩০ টাকা । ৮০ জেনারেল টিটিই আয় করেন ৫০ লাখ ৪ হাজার ৪’শ ৫ টাকা । জনপ্রতি গড় আয় হয় ৫৮ হাজার ১’শ ৯০ টাকা।

মার্চ মাসে ২২ একাউন্স টিটিই টিকিট চেকিং করে ৮ লাখ ৯৪ হাজার ৩’শ ২০ টাকা আয় করেন। প্রতি টিটিই’র গড় রাজস্ব আয় হয় ৪০ হাজার ৬’শ ৫০ টাকা ।

একই সময়ে ৮০ জেনারেল টিটিই আয় করেন ৫৯ লাখ ৭৩ হাজার ২’শ ১৩ টাকা । জনপ্রতি গড় আয় হয় ৬৬ হাজার ৩’শ ৬৯ টাকা। এতে একাউন্স টিটিইদের আয় দাঁড়ায় জেনারেল টিটিইদের আয়ের ছয় গুনেরও কম। এদিকে জেনারেল টিটিইদের রাজস্ব আয় একাউন্স টিটিইদের আয়ের তুলনায় ছয়গুন বেশী হওয়ায় রেলওয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়েছে ।

প্রকাশিত : ১৩ মে ২০১৬, ০৭:২৪ পি. এম.

১৩/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: