পরিষ্কার, তাপমাত্রা ২০ °C
 
২১ জানুয়ারী ২০১৭, ৮ মাঘ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বরিশালে টিবি পুকুরের ভাঙ্গনে বেহাল সড়ক

প্রকাশিত : ১৩ মে ২০১৬

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নগরীর ৪নং ওয়ার্ড আমানতগঞ্জ এলাকার প্রাচীন টিবি পুকুরটি এখন ওই এলাকার মানুষের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। অব্যাহত ভাঙ্গনের ফলে পুকুরের চারপাশের চারটি ঘাটলা, একটি সড়ক ও দুটি বাউন্ডারি দেয়াল নিশ্চিহ্ন হয়ে গেছে।

জানা গেছে, ওই এলাকার কয়েক হাজার মানুষের গোসল ও নিত্যপ্রয়োজনীয় কাজের জন্য একমাত্র ভরসা ছিল এ পুকুরটি। পুকুরের পাড় বিনোদনের স্থান হিসেবেই ব্যবহৃত হতো। পুকুরের পাশের মাঠটি ছিল খেলাধুলার একমাত্র স্থান। সম্প্রতি টিবি পুকুরের চারপাশে ব্যাপক ভাঙ্গন ধরায় চারটি ঘাটলাই বিলীন হয়ে গেছে। তেমনি মাঠের সেই উদ্যমও আজ বিলীন প্রায়। এ কারণেই মানুষের কোন উপকারেই আসছে না পুকুরটি। বরং পুকুরটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। সূত্রমতে, পুকুরটির পশ্চিম পারে বীনাপানি সরকারী প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ পার্শ্বে টাউন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, উত্তর পারে দক্ষিণাঞ্চলের একমাত্র টিবি হাসপাতাল ও ক্লিনিক, পূর্ব পারে সিভিল সার্জনের মেডিসিনের গোডাউন ও রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতাল অবস্থিত। এসব প্রাচীন জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো হুমকির সম্মুখীন হয়েছে একমাত্র টিবি পুকুরের ভাঙ্গনের কারণে। ভাঙ্গনের মুখে পুকুরটির পশ্চিম পাড়ের বাউন্ডারি দেয়াল ভেঙ্গে গেছে।

আরও জানা গেছে, পুকুরের উত্তর পাশের রাস্তাটি আমানতগঞ্জ ও ভাটিখানা এলাকায় যাতায়াতের জন্য এবং টিবি হাসপাতালের জন্য ব্যবহার হতো কিন্তু পুকুরের উত্তর-পশ্চিম পারের রাস্তাটি ভেঙ্গে পড়ায় এখন যানবাহন তো দূরের কথাÑ হেঁটে জনসাধারণের চলাচলও দুরূহ হয়ে উঠেছে। রাস্তাটি পুকুরে ভেঙ্গে পড়ায় টিবি হাসপাতালের রোগীদের যাতায়াতে চরম ভোগান্তিসহ এ্যাম্বুলেন্স, রিক্সা ও ভ্যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে।

স্থানীয় সূত্রে আরও জানা গেছে, পুকুরের পূর্ব পারের সিভিল সার্জনের মেডিসিনের গোডাউন ও রেড ক্রিসেন্টের হাসপাতালের নতুন চারতলা বিল্ডিংয়ের বাউন্ডারি দেয়াল ও গোডাউনের দেয়ালও ভেঙ্গে পড়েছে পুকুরে। এছাড়া পুকুরের দক্ষিণ পারের রাস্তায় কয়েক বছর আগে নির্মিত বাঁধেও ভাঙ্গন দেখা দিয়েছে। পুকুরের উত্তর ও দক্ষিণ পাশে অতীতে আরও কয়েকবার বাঁশ, গাছ আর ড্রাম দিয়ে বাঁধ দেয়া হলেও তা বেশি দিন টেকেনি। ফলে এলাকাবাসী পুকুরের ভাঙ্গন নিয়ে চরম উদ্বিগ্ন ও আতঙ্কিত।

এ ব্যাপারে সিটি মেয়র আহসান হাবীব কামাল বলেন, টিবি পুকুরের ভাঙ্গন ক্রমেই তীব্র হচ্ছে। ওই পুকুরের চারপাশে বিবির পুকুরের ন্যায় মনোরম পরিবেশ করার জন্য কর্পোরেশনের পক্ষ থেকে প্ল্যান করা হচ্ছে। খুব শীঘ্রই তা বাস্তবায়ন করা হবে।

প্রকাশিত : ১৩ মে ২০১৬

১৩/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: