হালকা কুয়াশা, তাপমাত্রা ১৭.২ °C
 
২৩ জানুয়ারী ২০১৭, ১০ মাঘ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিএসইর চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগ

প্রকাশিত : ১২ মে ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ড. আব্দুল মজিদের বিরুদ্ধে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগ এনেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তার কাছে এ বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে। আর এই ব্যাখ্যা দেয়ার জন্য সময় বেধে দেয়া হয়েছে সাত কার্যদিবস। সোমবার ইস্যু করা একটি চিঠিতে এই ব্যাখ্যা চাওয়া হয়। বিএসইসি ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিশনের কাছে সিএসইর পরিচালনা পর্ষদের বক্তব্য হিসেবে স্টক এক্সচেঞ্জটির চেয়ারম্যানের পাঠানো একটি প্রতিবেদনের বস্তনিষ্ঠতা নিয়ে প্রশ্ন তুলেছে নিয়ন্ত্রক সংস্থা। পর্ষদের বক্তব্য বলা হলেও তা কোন পর্ষদ সভায় অনুমোদিত নয় বলে দাবি করেছে বিএসইসি। আর এ কারণে ওই প্রতিবেদনটিকে ‘কমিশনের নিকট মিথ্যা তথ্য প্রদানের শামিল’ বলে মনে করছে তারা।

এদিকে সিএসইর একাধিক পরিচালক কাছে দাবি করেছেন, বিএসইসির কাছে পাঠানো তাদের চেয়ারম্যানের প্রতিবেদনটি যথার্থ। পর্ষদের বক্তব্য হিসেবে তাদের চেয়ারম্যান যা লিখেছেন, তা আসলেই তাদের বক্তব্য। এ বিষয়ে তাদের কোন ভিন্ন মত নেই। তবে পর্ষদ সভার কার্যবিবরণীতে ওই বক্তব্য লিখিত আকারে নেই সেটিও স্বীকার করেছেন তারা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পরিচালক বলেছেন, পরিচালনা পর্ষদের বেশ কয়েকটি বৈঠকে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এর কিছু অংশ অস্বস্তিকর বলে তারা সভার কার্যবিবরণীতে তা লিখিত আকারে রাখতে চাননি। তাদের সম্মতির আলোকেই চেয়ারম্যান পর্ষদের হয়ে বিএসইসির কাছে আলোচিত চিঠি পাঠিয়েছেন।

জানা গেছে, সিএসইর পদত্যাগী এমডি ওয়ালি-উল-মারুফ মতিন পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অযাচিত হস্তক্ষেপের অভিযোগ তুলেন। অন্যদিকে পর্ষদের পক্ষ থেকে তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তোলা হয়।

উল্লেখ, গত বছরের শেষভাগে সিএসইর তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল-মারুফ মতিন হঠাৎ পদত্যাগ করেন।

প্রকাশিত : ১২ মে ২০১৬

১২/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: