হালকা কুয়াশা, তাপমাত্রা ১৭.৮ °C
 
২০ জানুয়ারী ২০১৭, ৭ মাঘ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ডেভেলপমেন্ট কাপ ফুটবল শুরু আজ

প্রকাশিত : ১২ মে ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রীড়া পরিদফতর-ডেভেলপমেন্ট কাপ অনুর্ধ-১৬ ফুটবল প্রতিযোগিতার তৃতীয় আসর বৃহস্পতিবার ঢাকার মোহাম্মদপুর শারীরিক শিক্ষা কলেজের মাঠে শুরু হবে। গত দুটি আসরের মতো এবারও ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর, বরিশাল, সিলেট ও নবগঠিত ময়মনসিংহ বিভাগ ফুটবল দল এই প্রতিযোগিতায় অংশ নেবে। বিকেল তিনটায় উদ্বোধনী খেলায় মোকাবেলা করবে গত দুইবারের চ্যাম্পিয়ন চট্টগ্রাম ও খুলনা বিভাগ দল। এবার চট্টগ্রাম বিভাগের সামনে হ্যাটট্রিক চ্যাম্পিয়নের হাতছানি রয়েছে।

প্রতিযোগিতার উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কাজী আখতার উদ্দিন আহমেদ। আগামী ১৬ মে বিকেল তিনটায় একই ভেন্যুতে ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। ১৪ মে দুটি সেমিফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। এই আসরের জন্য বিভিন্ন জেলা থেকে ট্রায়ালের মাধ্যমে বিভাগীয় দল গঠন করা হয়। বাফুফের প্যানেল কোচদের অধীনে এইসব খেলোয়াড়কে প্রশিক্ষণও দেয়া হয়। প্রতিযোগিতা থেকে বাছাই করা খেলোয়াড়দেরও প্রশিক্ষণের ব্যবস্থা করেছে ক্রীড়া পরিদপ্তর।

প্রিমিয়ার বিভাগ ভলিবল

স্পোর্টস রিপোর্টার ॥ ন্যাশনাল ব্যাংক ঢাকা মহানগরী প্রিমিয়ার বিভাগ ভলিবল লীগে বুধবারের খেলায় তিতাস ক্লাব ওয়ারী ক্লাবকে এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বাংলাদেশ পুলিশ এসিকে হারায়।

অবসরে শার্লটন এডওয়ার্ডস

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ইংল্যান্ড প্রমীলা ক্রিকেট তারকা শার্লটন এডওয়ার্ডস। বিশ বছরের ক্যারিয়ারে দশ বছরই ইংলিশ দলকে নেতৃত্ব দেয়া শার্লটন বৃটিশ ক্রীড়াঙ্গনের অন্যতম প্রভাবশালী নারী ক্রিকেটার। গিল্ডফোর্ডে ১৯৯৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে ১৬ বছর বয়সে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন। দশ বছর পর ক্লেয়ার কনরের পরিবর্তে তার কাঁধে নেতৃত্ব তুলে দেয়া হয়। ৩৬ বছরের শার্লটন বর্তমানে ইংলিশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) নারী ক্রিকেটের পরিচালক। তিন ফরমেট মিলিয়ে ১০ হাজারেরও ওপর রান করেছেন তিনি, সেঞ্চুরি ১৩টি। তার মধ্যে ২৩ টেস্টে ১৬৭৬, ১৯১ ওয়ানডেতে ৫৯৯২ ও ৯৫টি টি২০তে ২৬০৫ রান। পাশাপাশি ডানহাতি লেগস্পিনে নিয়েছেন যথাক্রমে ১২, ৫৪ ও ৯ উইকেট। ৩টি এ্যাশেজ সিরিজ (২০০৮, ২০১৩ ও ২০১৪) জয়ের পাশাপাশি ২০০৯-এ ইংল্যান্ড নারী দলের ‘ডাবল’ ওয়ার্ল্ড কাপ জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন।

হিউজের মৃত্যুর জন্য হেলমেট দায়ী নয়

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৪ সালের ২৫ নভেম্বর পুরো ক্রিকেটবিশ্বকে কাঁদিয়ে মাত্র ২৫ বছর বয়সে পৃথিবী ছেড়ে চলে গেছেন ফিলিপ হিউজ। প্রতিপক্ষ বোলারের একটি মাত্র ডেলিভারিই সেদিন সব শেষ করে দিয়েছিল। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের ম্যাচে সেদিন সাউথ অস্ট্রেলিয়া ওপেনার ৬৩ রানে ব্যাট করতে থাকা অবস্থায় হঠাৎই পেসার শন এ্যাবটের একটা বাউন্সার হেলমেটের গ্রিল ফাঁকি দিয়ে এসে তার ঘাড়ে আঘাত করে। মাঠেই লুটিয়ে পড়েন হিউজ, পরে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আর ফেরা হয়নি। ক্রিকেট মাঠের করুণ সেই মৃত্যু কয়েকটা প্রশ্নের জন্ম দেয়, হেলমেটটা আরেকটু নিরাপদ হলে কি বেঁচে যেতেন হিউজ? কিংবা আরেকটু দ্রুত চিকিৎসা পেলে? এই প্রশ্নের উত্তর খুঁজতে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) একটি স্বাধীন তদন্ত কমিটি গঠন করে।

মেলবোর্নের ব্যারিস্টার ডেভিড কার্টেনের নেতৃত্বাধীন সেই তদন্তের ফল প্রকাশিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে, নতুন হেলমেটেও দুর্ঘটনা হয়তো ঠেকানো যেত না। বলটা হিউজের ঘাড়ের যে অংশে লেগেছে, আধুনিক বৃটিশ স্ট্যান্ডার্ড হেলমেট পরে থাকলেও বলটা সেখানেই গিয়ে লাগতে পারত। চিকিৎসা পেতে দেরিও হিউজের মৃত্যুর পেছনে কোন কারণ নয় বলে জানিয়েছে তদন্ত কমিটি। কার্টেন তার প্রতিবেদনে লিখেছেন, ‘ফিলিপের মাথার যে অংশে বল লেগেছে, তাতে আমার মনে হয় না নতুন হেলমেটও বাড়তি নিরাপত্তা দিতে পারত। কারণ এই হেলমেটে ঘাড়ের পেছনের দিকের অংশের নিরাপত্তা ব্যবস্থাও একই।’ চিকিৎসা ব্যবস্থা নিয়ে লিখেছেন, ‘আঘাত পাওয়ার পর ফিলিপ যে চিকিৎসা পেয়েছে, সেটি কখনই মৃত্যুর কারণ নয়। চোটের ধরন আর ভয়াবহতাই তেমন ছিল।’

প্রকাশিত : ১২ মে ২০১৬

১২/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: