আংশিক মেঘলা, তাপমাত্রা ২৬.১ °C
 
২১ ফেব্রুয়ারী ২০১৭, ৯ ফাল্গুন ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ম্যানইউর টিম বাসে দুর্বৃত্তদের হামলা

প্রকাশিত : ১২ মে ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ শত বছরের পুরনো স্টেডিয়ামে শেষ ম্যাচ খেলতে নেমেছিল ওয়েস্টহ্যাম ইউনাইটেড। মঙ্গলবার রাতে প্রবল প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেডকে টান টান উত্তেজনার ম্যাচে ৩-২ গোলে হারিয়ে বিদায়টা স্মরণীয়ও করেছে ক্লাবটি। কিন্তু ম্যাচে ও ম্যাচের আগে রুনি, মাতা, মার্শালদের সঙ্গে যা হয়েছে তা অবাক করেছে গোটা বিশ্বকে।

ম্যাচের আগে রেড ডেভিলসদের টিম বাসে হামলা চালায় দুর্বৃত্তরা। ম্যাচ চলাকালীন সময়েও ম্যানইউ খেলোয়াড়দের হেনস্তা করা হয়েছে। যে কারণে উৎসবমুখর উপলক্ষটা ‘দাগ’ হয়ে থাকছে ওয়েস্টহ্যামের জন্য। ক্লাবটির জন্য আরও খারাপ খবর, অনাকাক্সিক্ষত এ ঘটনার জন্য নিষিদ্ধ হতে যাচ্ছে লন্ডনের এই ক্লাবটি। ১৯০৪ সালে নির্মিত বোলিন গ্রাউন্ডে শেষ ম্যাচটি খেলে ওয়েস্টহ্যাম। এ মৌসুমের শেষে কাছেই অলিম্পিক স্টেডিয়ামে চলে যাবে লন্ডনের ক্লাবটি। কিন্তু ১১২ বছরের পুরনো মাঠে নিজেদের শেষ ম্যাচ জিতলেও যে কলঙ্কজনক ঘটনার জন্ম হয়েছে, তা বোধ হয় ইতিহাস থেকে কখনই মুছে যাবে না। শুরু থেকেই ম্যাচটি ছিল টান টান উত্তেজনার। স্বাগতিক সমর্থকরা যেন উৎসব করতেই মাঠে এসেছিলেন। কিন্তু তুখোড় ফর্মে থাকা এ্যান্থনি মার্শালের জোড়া গোল সেই উপলক্ষকে প্রায় ভেস্তে দিতেই বসেছিল। কিন্তু ওয়েস্টহ্যামের মিখাইল এ্যান্টনিও ও উইনস্টন রেইড সেটা হতে দেননি। খেলার শেষদিকে দারুণ দুটি গোলে আবেগপ্রবণ উপলক্ষকে আরও আবেগঘন করে তোলেন এ দু’জন। দারুণ এক জয় দিয়ে বিদায়টা স্মরণীয় করে রেখেছেন ওয়েস্টহ্যাম ফুটবলাররা।

অন্যদিকে ম্যানইউর জন্য পূর্ব লন্ডন ভ্রমণটা দুঃস্বপ্নই হয়ে থাকলো। এই হারে প্রিমিয়ার লীগে চতুর্থ হয়ে চ্যাম্পিয়ন্স লীগে খেলার স্বপ্নটা রীতিমতো ফিকেই হয়ে গেছে তাদের। ইউরোপ সেরা লড়াইয়ে শামিল হওয়ার জন্য রেড ডেভিলসদের এখন তাকিয়ে থাকতে হবে অন্য প্রতিপক্ষের দিকে। নিজেদের শেষ ম্যাচে বোর্নমাউথকে কেবল হারালেই চলবে না সোয়ানসির বিরুদ্ধে হার কামনা করতে হবে ম্যানচেস্টার সিটির। তার মানে, আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে ম্যানইউর না থাকাটা অনেকটাই নিশ্চিত। অন্যদিকে ইউনাইটেডের এই হারে পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগ নিশ্চিত হয়েছে আর্সেনালের।

মৌসুম শেষ হতে ইংলিশ লীগের শীর্ষ পাঁচে থাকা দলগুলোর একটি করে ম্যাচ বাকি। আর্সেনালের চতুর্থ স্থানের বাইরে না যাওয়াটা এখন নিশ্চিত। এর মানে দাঁড়ায়, চ্যাম্পিয়ন্স লীগে টানা ১৯তম মৌসুমে (২০১৬-১৭) খেলার যোগ্যতা অর্জন করলো গানার্সরা। বর্তমানে ৩৭ ম্যাচ শেষে ৬৮ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান করছে আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা। রিয়াল মাদ্রিদের রেকর্ড স্পর্শ করতে আর এক বছর দূরে আর্সেনাল। ইউরোপের শীর্ষ আসরে ১৯৯৫-৯৬ মৌসুম থেকে এ নিয়ে টানা ২০ বার প্রতিদ্বন্দ্বিতা করছে স্প্যানিশ পরাশক্তিরা। ম্যাচ শুরুর আগে ম্যানচেস্টার ইউনাইটেডের টিমবাস ভাংচুর করা হয়। নানা ঘটনায় খেলা শুরু হতেও দেরি হয় ৪৫ মিনিট। ইংলিশ প্রিমিয়ার লীগ কর্তৃপক্ষ ঘটনাটির তদন্ত শুরু করেছে। তাতে ইঙ্গিত মিলেছে, নিষিদ্ধ হতে যাচ্ছে ওয়েস্টহ্যাম। এরপরও অবশ্য হারের জন্য হামলার ঘটনাকে দায়ী করছেন না ম্যানইউ কোচ ল্ইুস ভান গাল। তিনি বলেন, ম্যাচ শেষ হওয়ার ২০ মিনিট আগ পর্যন্তও আমরা ২-১ গোলে এগিয়ে ছিলাম। প্রতিপক্ষের মাঠে অনেক কিছুই নিজেদের হাতে থাকে না। সেখানে অনেক কিছুর সঙ্গেই মানিয়ে চলতে হয়। আমার মনে হয় না খেলা শুরুর আগের ঘটনাগুলো হারে প্রভাব ফেলেছে। দুর্বৃত্তদের ম্যানইউর টিম বাসে হামলার ঘটনায় বাসের ভেতরে খেলোয়াড়রা অক্ষত থাকলেও দু’জন আহত হয়েছেন। তাদের একজন পুলিশ কর্মকর্তা, অন্যজন পথচারী। মঙ্গলবার সন্ধ্যায় ওয়েস্টহ্যামের বোলিন গ্রাউন্ডে পৌঁঁছানোর ঠিক আগে হামলা হয়েছে ম্যানইউর বাসে। শত শত বোতল আর ক্যান উড়ে আসতে থাকে বাসের দিকে। অনেকেই তখন মোবাইল ফোন বের করে ব্যস্ত হয়ে পড়েন সেই দৃশ্য ধারণ করতে। অশ্বারোহী পুলিশ অবশ্য অল্প সময়ের মধ্যেই ছত্রভঙ্গ করে দেয় উচ্ছৃঙ্খল জনতাকে। তাদের মধ্যে কয়েকজনের গায়ে ওয়েস্টহ্যামের জার্সি ছিল। এ ঘটনায় পুলিশ এখন পর্যন্ত কাউকে আটক করতে পারেনি। বাসের তেমন কোন ক্ষতি হয়নি। যদিও ম্যানইউর অধিনায়ক ওয়েন রুনির ভাষ্যমতে, বাসটি নাকি ‘চূর্ণ-বিচূর্ণ’ হয়ে গেছে! সাক্ষাতকারে রুনি বলেন, আমরা জানতাম ওয়েস্টহ্যামের জন্য গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল এটা। রাতটা তাদের জন্য আবেগঘনও ছিল। কারণ এই স্টেডিয়ামে এটাই ছিল তাদের শেষ ম্যাচ। তবে আমি নিশ্চিত, ভক্তদের কৃতকর্ম দেখে ক্লাব হিসেবে ওয়েস্টহ্যাম হতাশ হবেই। ব্যাপারটা ভাল হয়নি। ইংলিশ অধিনায়ক আরও বলেন, আমি আর কি বলতে পারি? ছবিই তো সব বলে দিচ্ছে। আমাদের তো ঠিক শোভনীয় ভঙ্গিতে স্বাগত জানানো হয়নি!

প্রকাশিত : ১২ মে ২০১৬

১২/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: