পরিষ্কার, তাপমাত্রা ২০ °C
 
২১ জানুয়ারী ২০১৭, ৮ মাঘ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবশেষে মাঠে গড়াল প্রিমিয়ার হকি

প্রকাশিত : ১২ মে ২০১৬
  • আবাহনী-রেলওয়ে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি আজ

স্পোর্টস রিপোর্টার ॥ পাক্কা দুই মৌসুম পর অবশেষে আবারও টার্ফে গড়াতে যাচ্ছে প্রিমিয়ার বিভাগ হকি লীগের আসর। আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ‘গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার বিভাগ হকি লীগ।’ এর মধ্য দিয়ে তিন বছর পর আবারও দেশের হকির সব পরাশক্তিগুলো একসঙ্গে খেলতে নামছে। বৃহস্পতিবার বিকেল ৪টায় মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে সদ্য সমাপ্ত ক্লাব কাপ হকির চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড বনাম রেলওয়ে স্পোর্টিং ক্লাব।

নির্বাচন সংক্রান্ত জটিলতার কারণে ২০১৪ সালের জানুয়ারিতে সর্বশেষ অনুষ্ঠিত প্রিমিয়ার হকিতে অংশ নেয়নি মোহামেডান, মেরিনার, ওয়ারী ও বাংলাদেশ স্পোর্টিং। তাদের দাবি ছিল খাজা রহমতউল্লাহ ফেডারেশনের সাধারণ সম্পাদক থাকলে তারা কোন প্রতিযোগিতায় অংশ নেবে না। এর ধারাবাহিকতায় গত বছরের অক্টোবরে রহমতউল্লাহ পদত্যাগ করলে (খাজাকে দেয়া হয় সহ-সভাপতির পদ) আবারও সরব হয়ে ওঠে হকি অঙ্গন। আবাহনী, মোহামেডান, ঊষা ও মেরিনার এবার শক্তিশালী দল গঠন করায় এই লীগটি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে প্রত্যাশা হকিপ্রেমীদের।

এবারের লীগের দলগুলো হলো : আবাহনী, মোহামেডান, ঊষা, সোনালী ব্যাংক, আজাদ, ওয়ারী, এ্যাজাক্স, মেরিনার, সাধারণ বীমা, বাংলাদেশ স্পোর্টিং, রেলওয়ে এবং ওয়ান্ডারার্স।

লীগের বাজেট ১৮ লাখ টাকা। স্পন্সর থেকে ফেডারেশন পেয়েছে ৪০ লাখ টাকা (তিন বছরের জন্য)। লীগে অংশ নেবে ১২ দল। প্রধান অতিথি হিসেবে লীগের উদ্বোধন করবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এমপি। বিশেষ অতিথি থাকবেন গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের উপদেষ্টা এএসএ মুইজ এবং অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক নাজিম তাজিক চৌধুরী। ১২ দল প্রথম পর্বে সরাসরি লীগ পদ্ধতিতে খেলবে। প্রথম পর্ব শেষে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া ৬ দল খেলবে সুপার সিক্স লীগে। লীগের প্রতিটি খেলায় বিজয়ী দল ৩, ড্র হলে ১ ও হারলে শূন্য পয়েন্ট পাবে। প্রথম পর্বে অর্জিত পয়েন্ট যোগ করে প্রিমিয়ার বিভাগে সুপার সিক্স লীগের স্থান নির্ধারিত হবে। প্রথম পর্বের গোলসংখ্যা সুপার সিক্সে যোগ হবে না। শুধু সুপার সিক্সে পক্ষে এবং বিপক্ষে গোল স্থান নির্ধারণের জন্য ধরা হবে। তবে এই নিয়ম চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। প্রথম পর্ব ও সুপার সিক্স খেলা শেষে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দলকে লীগ চ্যাম্পিয়ন ও দ্বিতীয় সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দলকে রানার্সআপ হিসেবে ঘোষণা করা হবে। তবে পয়েন্ট সমান হলে গোল পার্থক্য ধরা হবে না। সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী দলের সংখ্যা বেশি হলে প্লে অব ম্যাচ অনুষ্ঠিত হবে। ওই ম্যাচ ড্র হলে পেনাল্টি শূট আউটের মাধ্যমে খেলার ফল নিষ্পত্তি করা হবে।

লীগের চ্যাম্পিয়ন দল পাবে ১ লাখ এবং রানার্সআপ দল পাবে ৫০ হাজার টাকা। ফেয়ার প্লে খেলা দল পাবে ট্রফি। সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতাকেও দেয়া হবে পুরস্কার।

১৯৭৪ সাল থেকে হকি লীগ শুরু হয়। তখন এর নাম ছিল প্রথম বিভাগ হকি লীগ। প্রথম আসরে শিরোপা জিতেছিল মাহুতটুলী এসসি। ১৯৯৮ সালে আসরের নাম বদলে গিয়ে হয় প্রিমিয়ার ডিভিশন হকি লীগ। ২০১৪ সালে অনুষ্ঠিত সর্বশেষ আসরে যুগ্মভাবে শিরোপা জেতে ঢাকা আবাহনী ও ঊষা ক্রীড়াচক্র। সর্বাধিক চ্যাম্পিয়ন হয়েছে ১১ বার করে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী ও মোহামেডান। ঊষা জিতেছে চার বার। এছাড়া এ্যাজাক্স ২ এবং মাহুতটুলী ১ বার করে চ্যাম্পিয়ন হয়।

উল্লেখ্য, হকি ফেডারেশনের সূত্রে জানা গেছে, বিসিবি সভাপতি পাপন প্রতিশ্রুতি দিয়েছেন তিনিই হকি ফেডারেশনের নিয়োগপ্রাপ্ত কোচের মাসিক বেতনের খরচ বহন করবেন। এ জন্য তিনি প্রতিমাসে ফেডারেশনকে ১৫ হাজার ডলার করে দেবেন।

এখন দেখার বিষয়, এবারের ৩০তম হকি লীগের শিরোপা জেতে কোন দল।

প্রকাশিত : ১২ মে ২০১৬

১২/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: