আংশিক মেঘলা, তাপমাত্রা ২৭.২ °C
 
২৩ ফেব্রুয়ারী ২০১৭, ১১ ফাল্গুন ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আইপিএল ॥ মুস্তাফিজ-রহস্য আবিষ্কার!

প্রকাশিত : ১২ মে ২০১৬
আইপিএল ॥ মুস্তাফিজ-রহস্য আবিষ্কার!
  • হায়দরাবাদ-দিল্লী ম্যাচ আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘স্বীকার করতেই হবে মুস্তাফিজুর রহমান দারুণ বোলার। হায়দরাবাদের বিপক্ষে ম্যাচের কথা চিন্তা করেছি। আমার ব্যাটসম্যানরা ওকে ভালমতোই খেলেছে। বিশেষ করে লেগসাইড দিয়ে। আমার মনে হয় মুস্তাফিজকে খেলার সময় দুটি বিকল্প থাকে। এক. ডানদিক দিয়ে সরে গিয়ে লেগ সাইডে খেলা, অথবা আড়াআড়িভাবে অফসাইডে!’- কথাগুলো বলেন সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক স্টিফেন ফ্লেমিং। যিনি এবারের আইপিএলে রাইজিং পুনে সুপারজায়ান্টসের কোচ। আশ্চর্যের বিষয়, মুস্তাফিজ আতঙ্কে যখন গোটা আইপিএলই কাঁপছে, তখন এই পুনের বিপক্ষে উইকেটশূন্য বাংলাদেশী কাটার মাস্টার! বৃষ্টিবিঘিœত প্রথম দেখায় ২ ওভারে দিয়েছিলেন ২১ রান, আর পরশু ফিরতি ম্যাচে ২৬ রান দিয়েও উইকেটের দেখা পাননি!

তাহলে কি আসলেই মুস্তাফিজ-রহস্য ধরে ফেলেছেন ফ্লেমিং? আজ ‘ভয়ঙ্কর’ টাইগার পেসারকে থামাতে একই স্ট্র্যাটেজি নেবেন দিল্লী ডেয়ারডেভিলস ব্যাটসম্যানরা? জহির খানদের খুব বেশি খুশি হওয়ার কারণ নেই! ফ্লেমিংয়ের পরের বক্তব্য শুনুন, ‘তবে ডানদিকে সরে গিয়ে অথবা আড়াআড়িভাবে দু’দিকেও ওকে খেলাটা সহজ নয়। এক কথায় অবিশ্বাস্য। সফল হতে হলে প্রথমে ওর হুমকিটা সামলাতে হবে!’ কিন্তু সামলাতে পারলেন আর কোথায়? শেষ ম্যাচে পুনে ব্যাটসম্যানরা তাকে উইকেট বঞ্চিত রেখেছে ঠিকই, কিন্তু রান তুলতে পারেনি। মুস্তাফিজকে সামলাতে গিয়ে চাপ বেড়েছে, অন্য বোলারদের উইকেট দিয়ে ম্যাচটা পুনে হেরেছে মাত্র ৪ রানে। নাটকীয় জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে ডেভিড ওয়ার্নারের হায়দরাবাদ। ১০ খেলায় ৭ জয় তাদের। ১১ খেলায় সমান জয়ে দ্বিতীয় স্থানে সুরেশ রায়নার গুজরাট লায়ন্স।

৬ জয়ে কলকাতা নাইট রাইডার্স তৃতীয় ও ৫ জয়ে মুস্তাফিজদের আজকের প্রতিপক্ষ দিল্লী আছে চতুর্থ স্থানে। চমৎকার খেলে দিল্লীকে শেষ চারের রেসে রেখেছেন কুইন্টন ডি’কক, সানজু স্যামসন, জহির খান, অমিত মিশ্ররা। তবে নিশ্চিত করেই তারা মুস্তাফিজ আতঙ্কে থাকবেন। আইপএলে প্রতিটি ম্যাচে ব্যাটসম্যানদের নাজেহাল করে ছাড়ছেন ২০ বছর বয়সী বাঁহাতি পেসার। তার দুরন্ত কাটার-সেøায়ারে বিভ্রান্ত হয়ে সাজঘরে ফিরছেন বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, শেন ওয়াটসনের মতো জগদ্বিখ্যাত সব উইলোবাজ। আইপিএলে এ পর্যায়ে মুস্তাফিজের বোলিং- ২/২৬, ১/২৯, ১/৩২, ১/১৯, ২/৯, ০/২১, ১/৩৪, ২/১৭, ৩/১৬ ও ০/২৬। এর মধ্যে পাঞ্জাব ও মুম্বাইর বিপক্ষে ফিগার ৪-১-৯-২ ও ৩-১৬-০-৩! ১০ ম্যাচে ১৩ উইকেট নিয়ে সর্বাধিক শিকারির তালিকায় যৌথভাবে দ্বিতীয় স্থানে বাংলাদেশী কাটার মাস্টার। ১৪টি করে উইকেট নিয়ে শীর্ষে আন্দ্রে রাসেল, শেন ওয়াটসন, ভূবনেশ্বর কুমার ও মিচেল ম্যাকক্লেনঘান।

আসরে এ পর্যন্ত খেলা দেখার পর সুনীল গাভাস্কারের সেরা তিন বোলার রাসেল, ম্যাক্লেনঘান ও মুস্তাফিজ। ভারতীয় কিংবদন্তি বলেন, ‘মুস্তাফিজ অনায়াসে ১৪৫ কিঃ মিঃ গতিতে বল করতে পারে, সঙ্গে আচমকাই দুর্দান্ত সব সেøায়ার। সবচেয়ে ব্যতিক্রম, এ্যাকশন ও রানআপে কোনরকম পরিবর্তন না এনেই সে কাটার-সেøায়ার দিতে পারে, যা ব্যাটসম্যানদের পক্ষে খেলা খুবই কঠিন।’ প্রতিনিয়ত ‘দ্য ফিজে’র প্রশংসা করতে গিয়ে আরেক গ্রেট রবি শাস্ত্রী যেন ক্লান্ত, ‘কী বলব, আমার যত প্রশংসাবাণী, সব ওর জন্য (হি হ্যাজ গট অল মাই ওয়ার্ডস)!’

প্রকাশিত : ১২ মে ২০১৬

১২/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: