কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ১৭.২ °C
 
২৫ জানুয়ারী ২০১৭, ১২ মাঘ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশের রিজার্ভ চুরিতে 'পাকিস্তানি হ্যাকার গ্রুপ'

প্রকাশিত : ১১ মে ২০১৬, ০১:৪২ পি. এম.
বাংলাদেশের রিজার্ভ চুরিতে 'পাকিস্তানি হ্যাকার গ্রুপ'

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশের ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার রিজার্ভ চুরিতে তিনটি হ্যাকার গ্রুপের সংশ্লিষ্টতার তথ্য পেয়েছে বিশ্বজুড়ে আলোচিত সিলিকন ভ্যালির সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ফায়ারআই। তাদের দাবি, এর মধ্যে একটি গ্রুপ পাকিস্তানের।

ফায়ারআইয়ের তদন্তে এই তথ্য মিলেছে বলে মঙ্গলবার বিশ্বের বাণিজ্যবিষয়ক অন্যতম শীর্ষ সংস্থা ব্লুমবার্গ তাদের অনলাইনে এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করা হয়। এরপর যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ফায়ারআইকে ফরেনসিক তদন্তের দায়িত্ব দেয় বাংলাদেশ।

সেই তদন্ত এখনও শেষ না হলেও ফায়ারআইয়ের তদন্তকারীরা এই চুরিতে পাকিস্তানি একটি হ্যাকারের গ্রুপের জড়িত থাকার তথ্য পেয়েছে।

ফায়ারআই’র দুজন কর্মকর্তা ব্লুমবার্গকে বলেছেন, ফরেনসিক পরীক্ষায় তারা পাকিস্তান, উত্তর কোরিয়ার দুটি হ্যাকার গ্রুপ এই সাইবার চুরিতে জড়িত থাকার তথ্য পেয়েছেন। এছাড়া আরও একিট হ্যাকার গ্রুপ এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট বলে তারা জানতে পারলেও গ্রুপটি কোন দেশের তা নিশ্চিত হতে পারেনি ফায়ারআইয়ের তদন্তকারীরা।

প্রকাশিত : ১১ মে ২০১৬, ০১:৪২ পি. এম.

১১/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



ব্রেকিং নিউজ: