কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ১৭.২ °C
 
২৫ জানুয়ারী ২০১৭, ১২ মাঘ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

২০২৬ সালে ৪০ দলের বিশ্বকাপ

প্রকাশিত : ১১ মে ২০১৬, ০১:৩০ পি. এম.
২০২৬ সালে ৪০ দলের বিশ্বকাপ

অনলাইন ডেস্ক॥ ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা ৩২ থেকে ৪০ হলে কেমন হবে? ২০২৬ সাল থেকেই ফুটবলপ্রেমীরা চল্লিশ দলের বিশ্বকাপ উপভোগ করতে পারেন! এ বছরের অক্টোবরে ফিফা তাদের নতুন প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর বিশ্বকাপে টিম সম্প্রসারণের প্রস্তাবের ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে।

ফিফা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরেই ওয়ার্ল্ডকাপে আরো আটটি দল যোগ করার ইঙ্গিত দিয়েছিলেন ইনফান্তিনো। এবার তা বাস্তবায়নের পথে! এদিকে, এক ঘোষণায় ২০২৬ বিশ্বকাপের নিলাম প্রক্রিয়াটিও জানিয়ে দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

মেক্সিকো শহরে চলমান ফিফা কংগ্রেসে চার ধাপে বিশ্বকাপের (২০২৬) নিলাম প্রক্রিয়া সম্পন্নের সিদ্ধান্ত হয়। ২০২০ সালের মে মাসে আয়োজক দেশের নাম চূড়ান্ত হবে। এক বিবৃতিতে ফিফা জানায়, নতুন কর্মকৌশল ও অালোচনা পর্ব (মে ২০১৬- মে ২০১৭), নিলাম প্রক্রিয়া (জুন ২০১৭-ডিসেম্বর ২০১৮), নিলাম মূল্যায়ন (জানুয়ারি ২০১৯-ফেব্রুয়ারি ২০২০) ও ২০২০ সালের মে মাসে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও উল্লেখ করা হয়, বিশ্বকাপের (২০২৬) জন্য আলোচনা পর্বে চারটি বিষয়ে জোর দেওয়া হবে, যা ২০১৭ সালের মে মাসের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। কিন্তু বিশ্বকাপে দলের সংখ্যা, ফরম্যাট ও কনফেডারেশনগুলোর যোগ্যতার বিষয়ে আসছে অক্টোবরেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চায় ফিফা।

ফিফা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার এক মাস পর গত মার্চে ইনফান্তিনো বলেছিলেন, ‘আমাদের অবশ্যই বিশ্বকাপে দলের সংখ্যা আরো বাড়াতে হবে। এই ধারণাটা ২০২৬ (বিশ্বকাপ) থেকে শুরু হতে পারে। আমরা এ বিষয়ে খেলোয়াড়, ফিফা কাউন্সিল সবার সঙ্গে কথা বলবো। শুধুমাত্র অংশগ্রহণের সম্ভাবনার (বাছাইপর্ব) ক্ষেত্রে অনেক দলকে সুযোগ দিলেই হবে না, বিশ্বকাপের মূল মঞ্চে আরো বেশি টিমের অংশগ্রহণের নিশ্চয়তাও দিতে হবে।’

রাশিয়াতে ২০১৮ সালে ২১তম বিশ্বকাপ আসরের পর্দা উঠবে। ২০২২ বিশ্বকাপ হবে কাতারে। পরের আসরেই কিন্তু টিমের সংখ্যাটা ৩২ থেকে ৪০-এ সম্প্রসারিত হওয়ার জোরালো সম্ভাবনাই দেখা যাচ্ছে!

প্রকাশিত : ১১ মে ২০১৬, ০১:৩০ পি. এম.

১১/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: