আংশিক মেঘলা, তাপমাত্রা ১৭.৮ °C
 
২০ জানুয়ারী ২০১৭, ৭ মাঘ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

হিরোশিমা যাচ্ছেন ওবামা, তবে দুঃখ প্রকাশ করবেন না

প্রকাশিত : ১১ মে ২০১৬

জনকণ্ঠ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জাপানের হিরোশিমা পরিদর্শনে যাচ্ছেন। এই প্রথম কোন ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট হিরোশিমা যাচ্ছেন। জি-৭ শীর্ষ সম্মেলনে অংশ নিতে জাপান সফর করছেন ওবামা। খবর বিবিসির।

চলতি মাসের ২১ থেকে ২৮ তারিখ এশিয়ার কয়েকটি দেশ সফরে আসছেন ওবামা। তার এই সফরসূচীর মধ্যে ভিয়েতনামও অন্তর্ভুক্ত আছে। ২৬ মে তিনি জাপানে পৌঁছবেন। এর পরদিন যাবেন হিরোশিমায়। ১৯৪৫ সালের ৬ আগস্ট মার্কিন পরমাণু বোমায় বিধ্বস্ত হয়ে গিয়েছিল এই শহর। মারা যায় ১ লাখ ৪০ হাজার মানুষ। পঙ্গু হয় বহুলোক। তিন দিন পর ৯ আগস্ট যুক্তরাষ্ট্র পরমাণু বোমা ফেলে জাপানে নাগাসাকি শহরে। এতে মারা যায় ৭৪ হাজার মানুষ। জিমি কার্টার ১৯৮৪ সালে সাবেক প্রেসিডেন্ট হিসেবে হিরোশিমা সফর করেছিলেন। তবে ওবামা সেখানে যাচ্ছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে। এই পরিদর্শনে তার সঙ্গে থাকবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি মঙ্গলবার টোকিওতে সংবাদ সম্মেলনে ওবামার সফরের খবরটি নিশ্চিত করেন। ওবামা হিরোশিমায় ঐতিহাসিক পরিদর্শনে এলেও পরমাণু বোমা হামলার জন্য দুঃখ প্রকাশ করবে না যুক্তরাষ্ট্র, হোয়াইট হাউস থেকে এ কথা জানানো হয়েছে।

এর আগে গত মাসের ১১ তারিখ জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে যোগ দিতে এসে হিরোশিমায় যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। গত বছর দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০ বছর পূর্তি অনুষ্ঠানে আবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ‘ভুল’ পদক্ষেপের জন্য ক্ষমা চান। এ নিয়ে দেশে তাকে বেশ সমালোচনার মুখে পড়তে হয়।

প্রকাশিত : ১১ মে ২০১৬

১১/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: