হালকা কুয়াশা, তাপমাত্রা ১৭.২ °C
 
২৩ জানুয়ারী ২০১৭, ১০ মাঘ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভোট বাতিল ঘোষণা ॥ রুসেফের অভিশংসন

প্রকাশিত : ১১ মে ২০১৬

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফের অভিশংসন নিয়ে চলমান প্রক্রিয়ায় সোমবার সরাসরি বিশৃঙ্খলা দেখা দেয়। সেদিন কংগ্রেসের নিম্নকক্ষের নেতা ঐ প্রক্রিয়া বন্ধ করার দাবি জানান, কিন্তু সিনেট এ প্রক্রিয়া নিয়ে এগিয়ে যাওয়ার সংকল্প ব্যক্ত করে। খবর এএফপির।

সিনেট বুধবার শুরু হবে এমন এক অধিবেশনে অভিশংসন বিচার শুরু করার পক্ষে ভোট দিলে রুসেফকে প্রেসিডেন্ট পদ থেকে সামরিকভাবে বরখাস্ত করা হতে পারে। এখন এ রূপ ভোটাভুটির সম্ভাবনা দেখা যায়।

কিন্তু নিম্নকক্ষের অন্তর্বর্তী স্পীকার ওয়ালদির মারানহাও সোমবার ঘোষণা করেন যে, ইমপিচমেন্ট শুরু করতে এপ্রিলে আইনপ্রণেতাদের প্রথম ভোটদান ক্রটিপূর্ণ ছিল এবং তা আবার অনুষ্ঠান করা উচিত এভাবে নিম্নকক্ষের ভোট রদ করা ঘটনার এক তাকলাগানো দিক-বদল। স্পীকারের কথা মেনে নেয়া হলে রুসেফের ইমপিচমেন্টের প্রস্তাব সিনেট থেকে প্রত্যাহার করা হতো এবং নিম্নকক্ষের সঙ্গে তার সম্পর্ক পূর্বাবস্থায় ফিরে যেত। মারালহাও বলেন, নিম্নকক্ষ সদস্যদের প্রথম ভোটদানে রুসেফের বিরুদ্ধে পক্ষপাতিত্ব করা হয়েছে এবং তাকে পূর্ণ আত্মপক্ষ সমর্থনের অধিকার দিতে অস্বীকার করা হয়।

ঐ নির্দেশ রাজধানীতে অস্থিরতার সৃষ্টি করে। রুসেফের মিত্ররা প্রেসিডেন্টের ইমপিচমেন্টের হাত থেকে রেহাই পাওয়ার সম্ভাব্য পথ দেখতে পান এবং তার বিরোধীরা খুবই ক্ষুব্ধ হন। সিনেটের প্রেসিডেন্ট রেনান কাল হেইরস বিলম্ব করেননি। জাতির উদ্দেশে টেলিভিশনে সম্প্রচারিত এক অধিবেশনে তিনি ‘আমি এ নির্দেশ উপেক্ষা করছি’ বলে ঘোষণা করেন। এতে সিনেটের ফ্লোরে হট্টগোলপূর্ণ হর্ষ ধ্বনি এবং বিরোধী সিনেটরদের ক্ষুব্ধ চিৎকার শোনা যায়। কাল হেইরস অভিশংসন নাটকে মারানহাওর হস্তক্ষেপকে ‘একেবারেই অসময়োচিত’ এবং গণতন্ত্র নিয়ে ছিনিমিনি খেলা বলে অভিহিত করেন। বুধবারের ভোটাভুটি ঠৈকাতে আরও কোন বাধা দেয়া হবে কিনা বা কংগ্রেসের বিরোধ মীমাংসা করতে সুপ্রীমকোর্ট হস্তক্ষেপ করবে কিনা, তা স্পষ্ট নয়। রুসেফের বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে, তিনি ২০১৪ সালে তার পুনর্নির্বাচনের লড়াইকালে অর্থনৈতিক সমস্যাদির গুরুতর অবস্থা ধামাচাপা দিতে সরকারী বাজেটের হিসাবে অবৈধভাবে উলট-পালট করেছিলেন। কিন্তু তিনি বলছেন, তার দ্বিতীয় মেয়াদের দ্বিতীয় বছরে ডানপন্থীরা ঐ প্রক্রিয়াকে এক অভ্যুত্থানে পরিবর্তন করেছে। তিনি বামপন্থী ওয়ার্কার্স পার্টি থেকে নির্বাচিত হন। তার বিচারের বিষয়টি সিনেটে পাঠাতে নিম্নকক্ষ মধ্য এপ্রিলে বিরাট সংখ্যাগরিষ্ঠ ভোট দেয়ার পর তার অপসারণ ক্রমশই নিশ্চিত বলে দেখাচ্ছিল। মারানহাও এ ভোটাভুটিকে এখন বাতিল বলে ঘোষণা করলেন।

সিনেটের ৮১ সদস্যের মধ্যে প্রায় ৫০ জন অভিশংসন বিচারের পক্ষে ভোট দেয়ার পরিকল্পনা করছেন বলে ইতোপূর্বে জানান। এ সংখ্যা অভিশংসন প্রক্রিয়া শুরু করার জন্য প্রয়োজনীয় সাধারণ সংখ্যাগরিষ্ঠতার চেয়ে ভালভাবেই বেশি। ভোটের ফলাফল বৃহস্পতিবার প্রকাশিত হবে বলে মনে হয়। এর কিছুক্ষণ পরই রুসেফ তার দফতর থেকে চলে থাবেন। মন্ত্রীরা এরই মধ্যে তাদের ডেস্ক খালি করে দিয়েছেন বলে জানা যায়। সাময়িকভাবে বরখাস্ত হওয়ার পর রুসেফ বিচারের মুখোমুখি হবেন এবং তার কয়েক মাস ধরে চলবে। শেষ পর্যন্ত তাতে তার পদ থেকে অপসারণ করতে হলে সিনেটের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থনের প্রয়োজন হবে।

ঐ প্রক্রিয়া ঠেকাতে মারানহাওর চেষ্টার খবর যখন প্রকাশ পায়, তখন রুসেফ তার সমর্থকদের উদ্দেশে ভাষণা দিচ্ছিলেন। তিনি তার ভাষণ থামিয়ে বলেন, আমি এর পরিণতি জানি না। তিনি গণতন্ত্র রক্ষা করতে তার সমর্থকদের প্রতি আহ্বান জানান। আর্থিক পরামর্শদাতা সংস্থা গ্রাজুয়েল ইনভেস্টিমেন্টেসের আন্দ্রে পারফেইতো ঐ ঘটনাকে আশ্চর্যজনক বলে অভিহিত করেন। পারফেইত বলেন, এটি প্রেসিডেন্ট রুসেফের সাময়িক বরখাস্তকরণ প্রক্রিয়া পাল্টে দেবে বলে আমি মনে করি না। কিন্তু নিঃসন্দেহে এ আনবিক বোমা প্রেসিডেন্টকে তার আত্মপক্ষ সমর্থন করার জন্য আরও সময় যোগাবে।

প্রকাশিত : ১১ মে ২০১৬

১১/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: