কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ১৭.২ °C
 
২৫ জানুয়ারী ২০১৭, ১২ মাঘ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পানামা পেপার্সে এবার পাকিস্তানের ২৫৯ ব্যবসায়ীর নাম

প্রকাশিত : ১০ মে ২০১৬

জনকণ্ঠ ডেস্ক ॥ পানামা পেপার্স কেলেঙ্কারিতে এবার ২৫৯ পাকিস্তানীর নাম উঠে এসেছে। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) সোমবার সন্ধ্যায় এ তথ্য প্রকাশ করে। এদিকে ধনীদের অর্থ লুকানোর অন্যতম শ্রেষ্ঠ স্থান নিউজিল্যান্ড বলে জানায় রেডিও নিউজিল্যান্ড, টিভিএনজেড এবং অনুসন্ধানী প্রতিবেদক নিকি হ্যাগার। খবর ডন অনলাইনের।

এ ঘটনার পর ব্যবস্থা গ্রহণের জন্য নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি’র ওপর ক্রমশ চাপ বাড়ছে। নিউজিল্যান্ডের রবার্ট টম্পসন হচ্ছেন মোওস্যাক ফনসেকার তথ্য ফাঁসের মূল মাধ্যম। এ্যাকাউন্টেন্ট ফার্ম বেন্টলিস নিউজিল্যান্ডের সহপ্রতিষ্ঠাতা ও পরিচালক টম্পসন। পানামাভিত্তিক আইনী প্রতিষ্ঠান মোওস্যাক ফনসেকার ফাঁস হওয়া নিউজিল্যান্ড সম্পর্কিত ৬১ হাজারেরও বেশি নথি বিশ্লেষণ করে এ তথ্য বেরিয়ে এসেছে। এ অবস্থায় বিশ্বব্যাপী সরকারসমূহ ধনীদের সম্ভাব্য আর্থিক কেলেঙ্কারি সম্পর্কে তদন্ত শুরু করে দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পানামা পেপার্সের সাড়ে চার হাজার নথিতে টম্পসনের নাম রয়েছে। টম্পসনের দাবি, তার অভিজ্ঞতায় ট্রাস্ট ব্যবহার করে কর ফাঁকি দেয়ার বিষয়টি বেশি নেই এবং তার প্রতিষ্ঠান বেআইনীভাবে সম্পদ লুকিয়ে রাখায় সহায়তা করে না। কাগুজে কোম্পানি ও ট্রাস্টগুলোর স্বর্গ হিসেবে বিবেচনা করা হয় নিউজিল্যান্ডকে। বিশেষ করে লাতিন আমেরিকার বিত্তবানরা বিশ্বজুড়ে তাদের তহবিল ব্যবস্থাপনার ক্ষেত্রে এ দেশকে ব্যবহার করে। কারণ নিউজিল্যান্ড বিদেশী ট্রাস্টগুলো করের আওতামুক্ত।

আইসিআইজের ফাঁস করা তথ্যে যেসব পাকিস্তানীর নাম উঠে এসেছে তাদের মধ্যে অন্যতম হলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসের খানের ছেলে, পোর্ট কাশিম কর্তৃপক্ষের সাবেক জেনারেল ম্যানেজার আব্দুল সাত্তার দেরো, করাচি চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি শওকত আহমেদ, প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা শারমিন ওবায়েদ চিনয়ের মা সাবা ওবায়েদ, ইরফান পুরী, সালমান আহমেদ, গুল মোহাম্মদ তাব্বা, হুসেইন দাউদ ও তার দুই সন্তান আব্দুল সামাদ দাউদ ও শাহজাদা দাউদ, প্রয়াত এনায়েত ইসমাইলের মেয়ে মায়া ইসমাইল, ব্যাংকার ও শেয়ার ব্রোকার জাহাঙ্গীর সিদ্দিকীর পুত্র আলী সিদ্দিকী ও জং গ্রুপের মীর শাকিলুর রহমান অন্যতম।

পানামা পেপার্সের সর্বশেষ তথ্যে পাকিস্তানের বেশকিছু বিশিষ্ট ব্যবসায়ীর নাম থাকলেও গত ৩ এপ্রিল ফাঁস করা তথ্যের মতো প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের তিন সন্তানের নাম আছে কি না তা জানা যায়নি।

প্রকাশিত : ১০ মে ২০১৬

১০/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: