মূলত পরিষ্কার, তাপমাত্রা ১৮.৯ °C
 
২৬ ফেব্রুয়ারী ২০১৭, ১৪ ফাল্গুন ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজই ‘নাম্বার ওয়ান’ মুস্তাফিজ?

প্রকাশিত : ১০ মে ২০১৬
আজই ‘নাম্বার ওয়ান’ মুস্তাফিজ?
  • মুখোমুখি পুনে-হায়দরাবাদ

স্পোর্টস রিপোর্টার ॥ অভিষেক আসরেই ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) মাতিয়ে চলেছেন মুস্তাফিজুর রহমান। ৯ ম্যাচে ১৩ উইকেট নিয়ে সর্বাধিক শিকারির তালিকায় দ্বিতীয় স্থানে বাংলাদেশী কাটার মাস্টার। রাইজিং পুনে সুপারজায়ান্টসের বিপক্ষে আজ মাঠে নামছে তার দল সানরাইজার্স হায়দরাবাদ। আর একটিমাত্র উইকেট চাই, তবেই আন্দ্রে রাসেল ও মিচেল ম্যাকক্লেনঘানের সঙ্গে যৌথভাবে শীর্ষে নাম লেখাবেন টাইগার পেসার। ১৪টি করে উইকেট নিয়েছেন কলকাতা নাইটরাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ান্সের এই দুই বোলার। আর এককভাবে ‘নাম্বার ওয়ান’ হতে মুস্তাফিজের লাগবে দুটি উইকেট। যেভাবে খেলছেন, তাতে পাঁচ শিকারও অসম্ভব নয়। মুম্বাইর বিপক্ষে আগের ম্যাচেই নিয়েছেন ৩ উইকেট। ৯ ম্যাচে এ পর্যন্ত মাত্র একবারই ছিলেন উইকেটশূন্য। ২ উইকেট তিন বার ও ১ উইকেট চার বার।

বল হাতে হায়দরাবাদকে ওড়াচ্ছেন মুস্তাফিজ, ভূবনেশ্বর কুমার ও আশিষ নেহরা, ব্যাটিংয়ে ধুরন্ধর অধিনায়ক ডেভিড ওয়ার্নার, শিখর ধাওয়ান। আছেন কেন উইলিয়ামসন, যুবরাজ সিং, ময়েস হেনরিক্স, বারিন্দার স্রান ও দীপক হুদার মতো পারফর্মার। ৯ ম্যাচে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে হায়দরাবাদ। আজ জিতলে গুজরাট লায়ন্সকে ঠেলে শীর্ষে উঠে যাবে হায়দরাবাদ। দল এবং মুস্তাফিজ একই দিনে শীর্ষে গেলে সেটি হবে দারুণ ব্যাপার। যথেষ্ট সম্ভাবনাও থাকছে। কারণ ১০ ম্যাচে ৭ হারে ছয় নম্বরে থেকে ধুঁকছে মহেন্দ্র সিং ধোনির পুনে! শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর কাছে পাত্তা পায়নি (৭ উইকেটে হার) নতুন এই ফ্রাঞ্চাইজিটি। ধোনির দলে আছেন উসমান খাজা, সৌরভ তিওয়ারি, থিসারা পেরেরা ও সৌরভ তিওয়ারি। শেষ চারের আশা বাঁচিয়ে রাখতে ‘ভয়ঙ্কর’ হায়দরাবাদের বিপক্ষে জিততে হবে তাদের। কাজটা কঠিন।

মুস্তাফিজ এখন ‘টক অব দ্য আইপিএল’, বিশ্ব ক্রিকেট বললেও অত্যুক্তি হবে না। হায়দরাবাদ সতীর্থ ধাওয়ান তাকে গ্রেট বলে আখ্যা দিয়েছেন, ‘মুস্তাফিজ আসলে গ্রেট বোলার। তার ক্রিকেট সেন্স যথেষ্ট ভাল। অসম্ভব মেধাবী। ক্যারিয়ারের শুরুর দিন থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রভাব ফেলেছেন, সেটি এখনও অব্যাহত। আপনি ওর সেøায়ার, ইয়র্কার দেখুন। কি কোয়ালিটি। প্রয়োজনে সব ধরনের ডেলিভারি দিতে পারে। এটিই তাকে অন্যদের চেয়ে আলাদা করে তুলেছে।’ হবেই বা না কেন? মুস্তাফিজ যা করে চলেছেন, সেটিকে এক কথায় ‘অবিশ্বাস্য’ বলতে হবে। টুর্নামেন্টে ৯ ম্যাচে মুস্তাফিজঃ ২/২৬, ১/২৯, ১/৩২, ১/১৯, ২/৯, ০/২১, ১/৩৪, ২/১৭ ও ৩/১৬। এর মধ্যে পাঞ্জাব ও মুম্বাইর বিপক্ষে ফিগার ৪-১-৯-২ ও ৩-১৬-৩!! ‘অবিশ্বাস্য’ শব্দটাও বোধ হয় যথেষ্ট নয়।

হায়দরাবাদে মুস্তাফিজের কোচ টম মুডি। সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার আবার বিগ ব্যাশের দল মেলবোর্ন রেনেগার্ডসের ডিরেক্টর। মুডি হয়তো ইতোমধ্যে ‘দ্য ফিজ’ খ্যাত টাইগার হিরোকে নেয়ার বিষয়টি ভাবতে শুরু করে দিয়েছেন। রেনেগার্ডস কোচ ডেভিড সাকেরও জানিয়েছেন, তার দলে ভাল বোলারের অভাব রয়েছে। বিগ ব্যাশে প্রতিটি দল দু’জন করে বিদেশী নিতে পারবে। সিডনি সিক্সার্সের অধিনায়ক হেনরিক্সও খেলছেন মুস্তাফিজের দলে, তিনিও হয়তো মনে মনে বিশেষ কিছু ভেবে থাকবেন! আইপিএল শেষে মুস্তাফিজ ইংলিশ কাউন্টিতে সাসেক্সের হয়ে খেলবেন।

প্রকাশিত : ১০ মে ২০১৬

১০/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: