হালকা কুয়াশা, তাপমাত্রা ১৭.২ °C
 
২৩ জানুয়ারী ২০১৭, ১০ মাঘ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গার্ডিওলার হ্যাটট্রিক

প্রকাশিত : ৯ মে ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ সাফল্যের পরশ পাথর বলা হয়ে থাকে পেপ গার্ডিওলাকে। তারকা এই কোচ যেখানেই যান সেখানেই সোনা ফলতে থাকে। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত স্প্যানিশ ক্লাব বার্সিলোনাকে তাক লাগানো সাফল্যে ভাসান। ওই সময়ে রেকর্ড ১৩টি শিরোপা উপহার দেন কাতালানদের।

এরপর ২০১৩ সালে জার্মান ক্লাব বেয়ার্ন মিউনিখে যোগ দিয়েও অব্যাহত রেখেছেন সাফল্য। বাভারিয়ানদের জিতিয়েছেন বুন্দেসলিগার হ্যাটট্রিক শিরোপা। যদিও বেয়ার্নের হয়ে একবারও জেতা হয়নি চ্যাম্পিয়ন্স লীগ। এরপরও মিউনিখে শেষবেলায় যা পেলেন তাও কম নয়। শনিবার বুন্দেসলিগার শিরোপা জয়ের মধ্য দিয়ে কোচিং ক্যারিয়ারে ২০টি ট্রফি জয়ের কৃতিত্ব দেখিয়েছেন ৪৫ বছর বয়সী গার্ডিওলা।

চলতি মৌসুম শেষে বেয়ার্ন ছেড়ে ম্যানচেস্টার সিটিতে পাড়ি জমাবেন তিনি। এর আগে অবশ্য বেয়ার্নের হয়ে আরেকটি শিরোপা জয়ের হাতছানি আছে গার্ডিওলার। ২১ মে জার্মান কাপের ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডকে হারালেই ‘ডাবল’ জিতবে বেয়ার্ন। শিরোপা জয়ের পর দারুণ উচ্ছ্বাসিত বেয়ার্ন বস গার্ডিওলা। এই আনন্দ ভাগাভাগি করতে চান পূর্বসূরি জাপ হেইঙ্কেসের সঙ্গে। গার্ডিওলা বলেন, আমি এই শিরোপা জয়ের উল্লাসটা হেইঙ্কেসের সঙ্গে করতে চাই। দল দারুণ খেলেছে। টানা চতুর্থবারের মতো শিরোপা জেতা সত্যিই অসাধারণ। ভাল লাগছে।

বেয়ার্নের খেলোয়াড়, কর্মকর্তা ও জার্মানির ফুটবলভক্তদের ধন্যবাদ জানিয়ে গার্ডিওলা বলেন, সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করছি, বিশেষ করে জার্মানির মানুষদের। এখানে আরও কিছুদিন থেকে অভিজ্ঞতা শেয়ার করতে পারলে আরও ভাল লাগত। মূলত গর্ডিওলার হাত ধরেই একের পর এক সাফল্য পেয়েছে বার্সিলোনা। তিন মৌসুমে বার্সিলোনাকে অপ্রতিরোধ্য রূপ দেয়ার নেপথ্য কারিগর সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডার। তার অধীনে বার্সিলোনা স্প্যানিশ লা লিগায় হ্যাটট্রিক শিরোপা, দুইবার চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাসহ জিতেছে মোট ১৩টি শিরোপা। মোটকথা, সাফল্য এবং গার্ডিওলা হলো একে অপরের পরিপূরক। যা অব্যাহত আছে এখনও। ১৯৭১ সালের ১৮ জানুয়ারি স্পেনে জন্ম নেয়া গার্ডিওলা খেলোয়াড়ী ক্যারিয়ারের ইতি টেনে চলে আসেন কোচিংয়ে। ২০০৭-০৮ মৌসুমে দায়িত্ব পালন করেন বার্সিলোনা ‘বি’ দলের। এরপর ২০০৮ সালে আচমকাই পেয়ে যান বার্সিলোনার মূল দলের দায়িত্ব। সেই থেকে টানা চার বছর কাতালানদের হয়ে পেয়েছেন স্বর্ণসাফল্য। বেয়ার্ন হয়ে এখন ম্যানসিটিতে কি করেন সেটা দেখার অপেক্ষা।

প্রকাশিত : ৯ মে ২০১৬

০৯/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: