মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৮.৯ °C
 
২৪ ফেব্রুয়ারী ২০১৭, ১২ ফাল্গুন ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

আজও বিরাট কোহলি?

প্রকাশিত : ৯ মে ২০১৬
  • মুখোমুখি পাঞ্জাব-ব্যাঙ্গালুরু

স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) আজকের একমাত্র ম্যাচে মুখোমুখি হচ্ছে পয়েন্ট টেবিলের তলানিতে থাকা দুই দল কিংস ইলেভেন পাঞ্জাব ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ৯ খেলায় মাত্র ৩ জয়ের বিপরীতে ৬ হারে কার্যত শেষ চারের দৌড় থেকে ছিটকে যাওয়ার পথে বলিউড সুন্দরী প্রীতি জিনতার মালিকানাধীন পাঞ্জাব। ৮ খেলায় ৩ হার ও ৫ জয়ে ‘নিভু নিভু হয়ে জ্বলছে’ ব্যাঙ্গালুরুর আশা। নিজেদের শেষ ম্যাচে তারা মহেন্দ্র সিং ধোনির রাইজিং পুনে সুপারজায়ান্টসকে হারিয়েছে ৭ উইকেটের বড় ব্যবধানে। ৫৮ বলে অপরাজিত ১০৮ রানের দুরন্ত ইনিংস উপহার দেন কোহলি। সব ছাপিয়ে তাই আলোচনায় কেবলই তিনি। অবিশ্বাস্য ব্যাটিং করছেন ভারতীয় ক্রিকেটের ‘ক্রেজি বয়’। এ পর্যন্ত ৮ ইনিংসে ৯০.১৬ গড়ে করেছেন টুর্নামেন্টের সর্বোচ্চ ৫৪১ রান। সেঞ্চুরি ২ ও হাফ সেঞ্চুরি ৪টি!

কোহিল যেভাবে ব্যাটিং করে যাচ্ছেন সেটিকে ‘অবিশ্বাস্য’ বললেও কম বলা হবে। চলতি আইপিএলে তার ইনিংসগুলো দেখুন Ñ ৭৫, ৭৯, ৩৩, ৮০, ১০০*, ১৪ ও ৫২ ও ১০৮*! তার আগে টি২০ বিশ্বকাপে নিজের শেষ দুই ম্যাচে ৮২* ও ৮৯* রান!! অনেকে কোহলির মাঝে গ্রেট শচীন টেন্ডুলকরের ছাঁয়া দেখেন। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসেবে এক আসরে ৫০০’র বেশি রান করেছিলেন শচীন। সেটি ভেঙ্গে দেন কোহলি। কেবল তাই নয়, আইপিএলের একমাত্র অধিনায়ক হিসেবে তিন আসরে ৫০০’র বেশি রানের অনন্য রেকর্ডও গড়েন ‘সুপার’ উইলোবাজ। ২০১৩ আইপিএলে করেছিলেন ৬৩৪, যেটি অধিনায়ক হিসেবে এক আসরে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ডও। গত আইপিএলে করেছিলেন ৫০৫। এক মৌসুমে ৫০০’র বেশি রান তোলা বাকি দুই অধিনায়ক গৌতম গাম্ভীর ও ডেভিড ওয়ার্নার। দু’জনই সেটি করেছিলেন একবার করে।

ব্যাঙ্গালুরু অধিনায়ক কোহলি এবার প্রথম ব্যাটসম্যান হিসেবে এক আসরে দুটি সেঞ্চুরির রেকর্ডও গড়লেন। আইপিএলে দুটি করে সেঞ্চুরি আর আছে ব্রেন্ডন ম্যাককুলাম, শেন ওয়াটসন, ওয়ার্নার, এবি ডি ?ভিলিয়ার্স, এ্যাডাম গিলক্রিস্ট ও বীরেন্দর শেবাগের। তারা অবশ্য সেটি এক আসরে করতে পারেননি। মজার বিষয়, টি২০তে এতদিন সেঞ্চুরিই ছিল না কোহলির, এবার যে ফর্মে আছেন, কে জানে, সামনের ম্যাচগুলোতে আরও সেঞ্চুরি আসছে কি না। সর্বোপরি আইপিএলে মোট সেঞ্চুরির রেকর্ডটি অবশ্য এখনও সবার নাগালের বাইরে। কোহলি-সতীর্থ ক্রিস গেইলের ঝুলিতে ৫টি সেঞ্চুরি। ব্যাটিংয়ের বিচারে ব্যাঙ্গালুরু আসরের সবচেয়ে শক্তিধর দল। এ দু’জনের সঙ্গে আছেন এবি ডি ভিলিয়ার্স, ওয়াটসন ও স্থানীয় লোকেশ রাহুল। তবে বরুণ এ্যারন, যুবেন্দ্র চাহাল, স্টুয়ার্ট বিনিদের নিয়ে তাদের বোলিং আক্রমণ একেবারে সাদামাটা। মাঠে প্রতিটি ম্যাচেই সেটি ফুটে উঠেছে। এতগুলো হারের অন্যতম দায় বোলারদেরই।

অন্যদিকে পয়েন্ট টেবিলের ওপরের দিকে থাকা দিল্লী ডেয়ারডেভিলসকে ৯ রানে হারিয়ে কিছুটা হলেও মরার আগে নড়েচড়ে উঠেছে পাঞ্জাব!

প্রকাশিত : ৯ মে ২০১৬

০৯/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: