ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

উৎসবে ব্যতিক্রমী নৃত্য উপস্থাপন করবো ॥ শিবলী মোহাম্মদ

প্রকাশিত: ০৪:১৫, ২৬ এপ্রিল ২০১৬

উৎসবে ব্যতিক্রমী নৃত্য উপস্থাপন করবো ॥ শিবলী মোহাম্মদ

নৃত্যশিল্পী ও প্রশিক্ষক শিবলী মোহাম্মদ। নৃত্য সাধনাই যার জীবনের ব্রত। প-িত বিরজু মহারাজের সান্নিধ্যে কত্থক নৃত্যে অর্জন করেছেন বিশেষ পারদর্শিতা। নিরলস চে সাজানো হয়েছে ? শিবলী মোহাম্মদ : রাজনৈতিক অস্থিরতার কারণে দীর্ঘদিন আমরা উৎসব করতে পরিনি। এখন পরিস্থিতি অনুকূলে। এবার বিশ্ব নৃত্য দিবস ও আমাদের উৎসব একই সময়ে হচ্ছে বিধায় আমরা ব্যতিক্রমী কিছু নৃত্য উপস্থাপন করবো। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সন্ধ্যা ৭টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কিংবদন্তি ভরতনাট্যম শিল্পী লীলা স্যামসন এবং বিশেষ অতিথি থাকবেন চিত্রশিল্পী মুস্তফা মনোয়ার। উদ্বোধনী সন্ধ্যায় নৃত্যাঞ্চল গ্রুপ ও নৃত্যাঞ্চল স্কুলের প্রায় দুই শ’ পঞ্চাশজন শিল্পী ও শিক্ষার্থী কত্থক নৃত্য পরিবেশন করবে। দ্বিতীয় দিন সন্ধ্যায় পরিবেশিত হবে ইতিহাসখ্যাত কাহিনী আলীবাবা ও চল্লিশ চোর অবলম্বনে নৃত্যনাট্য ‘বাঁদি-বান্দার রূপকথা’। শেষ দিন সন্ধ্যার আয়োজন করা হয়েছে একাডেমির নন্দন মঞ্চে। এদিন বিশ্ব নৃত্য দিবস উপলক্ষে থাকবে সুবিধাবঞ্চিত শিশুদের পরিবেশনা। নৃত্যাঞ্চলের শিক্ষার্থীরাও তাদের সঙ্গে নৃত্য পরিবেশন করবে। এছাড়া উৎসবে নৃত্যগুরু রাহিজা খানম ঝুনুকে বিশেষ সম্মাননা জানানো হবে। ব্যতিক্রমী কী আয়োজন থাকছে? শিবলী মোহাম্মদ : ঠিক ব্যতিক্রমী বলা যাবে না, কত্থক নৃত্যে যা যা করা হয় তার বাইরে তেমন কিছু হবে না। তবে এবার সাতটি বিখ্যাত চলচ্চিত্র থেকে ২০ মিনিটের কিছু কত্থক নৃত্যের কম্পোজিশন তুলে ধরা হবে। শুরুতে সত্তরজন নৃত্যশিল্পী গুরু বন্দনা করবে। ‘বাঁদি-বান্দার রূপকথা’ নৃত্যনাট্যে ইতোপূর্বে কেমন সাড়া পেলেন? শিবলী মোহাম্মদ : আরব্য রজনীর চল্লিশ চোরের ঘটনা নিয়েই নির্মিত হয়েছে নৃত্যনাট্যটি। এতে ভারত-বাংলাদেশ মিলে প্রায় সত্তরজন নৃত্যশিল্পী অংশ নিয়েছে। আমি আলী বাবার চরিত্রে অভিনয় করছি। শামীম আরা নীপা অভিনয় করছেন মর্জিনার চরিত্রে। নাটকটির সঙ্গীত পরিচালনা করেছেন ভারতের জয় সরকার। কণ্ঠ দিয়েছেন নচিকেতা, শ্রীকান্ত আচার্য, অন্বেষা দত্ত, মন্ময়, লোপা মুদ্রাসহ অনেকে। আমি কখনও কল্পনাও করতে পারিনি এত দর্শক পাব এবং দর্শকরাও নাটকটিকে পজেটিভ হিসেবে নিয়েছে। আমাদের দেশে নৃত্যনাট্য নিয়মিত নয় কেন? শিবলী মোহাম্মদ : মঞ্চ নাটকের মতো নৃত্যনাট্য নিয়মিত নয় এটা ঠিক, কারণ একটি নৃত্যনাট্য তৈরি করতে গেলে সময় ও অর্থনৈতিক সাপোর্টসহ আন্তরিকতা থাকতে হয়। আমি মনে করি না যে, আমাদের দেশে নৃত্যশিল্পীদের আন্তরিকতার অভাব আছে। তবে অর্থনৈতিক অভাব খুব। এছাড়া একটি নৃত্যনাট্য মঞ্চায়ন করতে গেলে যে ধরনের মঞ্চের প্রয়োজন, সেটা আমাদের দেশে খুব কম। আমাদের দেশে নৃত্যের বর্তমান অবস্থা সম্পর্কে আপনার বক্তব্য কী? শিবলী মোহাম্মদ : আমাদের দেশে অনেক ভাল ভাল নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার আছে। এদের কেউ পৃষ্ঠপোষকতা করে না। পৃথিবীর অন্যান্য দেশে নৃত্য নিয়ে যেমন পৃষ্ঠপোষকতা হয়, আমাদের তার উল্টো। যদি নৃত্যের পেছনে মঞ্চসহ অন্যান্য পৃষ্ঠপোষকতা পাওয়া যায়, তাহলে ভবিষ্যতে নৃত্য আরও এগিয়ে যাবে। -গৌতম পাণ্ডে
×