রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘মুক্তবুদ্ধি চর্চার কারণে শিক্ষকদের হত্যা’

‘মুক্তবুদ্ধি চর্চার কারণে শিক্ষকদের হত্যা’

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গত বারো বছরে চারজন শিক্ষককে হত্যা করা হয়।

দেশের অন্য কোন বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হত্যাকাণ্ডের এতগুলি ঘটনা ঘটেনি।

এর মধ্যে গতকাল ইংরেজি বিভাগের অধ্যাপক এ এম রেজাউল করিম সিদ্দিকীকে গলা কেটে হত্যার ঘটনা সম্পর্কে পুলিশ বলছে এর সাথে ব্লগার হত্যাকাণ্ডের ধরনের সাথে মিল পাওয়া যাচ্ছে।

রাজশাহী শহরের বাসিন্দা ও স্থানীয় উন্নয়ন কর্মী এম রফিকুল ইসলাম বলছেন, নিহত শিক্ষকেরা সবাই মুক্তবুদ্ধি চর্চা ও সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন।

এছাড়া কোন হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় এ ধরণের হত্যার ঘটনা ঘটে চলেছে বলে মনে করেন মি. ইসলাম।

শনিবার নিহত অধ্যাপক সিদ্দিকী কোনোরকম শিক্ষক রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। মি. সিদ্দিকী তাঁর গ্রামের বাড়ি বাগমারায় একটি গানবাজনার স্কুল করেছিলেন, এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ে তার বিভাগে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডগুলো আয়োজনের দায়িত্বে ছিলেন।

এর আগে ২০১৪ সালের নভেম্বরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় খুন হন সমাজবিজ্ঞানের অধ্যাপক শফিউল ইসলাম, যিনি মুক্তমনা ও প্রগতিশীল আদর্শের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত ছিলেন।

২০০৬ সালে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক এস তাহের আহমেদ, এবং ২০০৪ সালে অর্থনীতির অধ্যাপক ড. ইউনুসকে হত্যা করা হয়।

মি. ইসলাম বলছেন, যদিও এনিয়ে আরো গবেষণার প্রয়োজন, কিন্তু আপাত দৃষ্টিতে মনে হচ্ছে, যারা মুক্তবুদ্ধির চর্চার বিরোধিতা করেন, তাদেরই টার্গেটে পরিণত হয়েছেন বিভিন্ন ভাবে সাংস্কৃতিক আন্দোলন ও মুক্তবুদ্ধির চর্চার সঙ্গে সম্পৃক্ত শিক্ষকেরা।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা